Swami-Vivekananda-Scholarship-Important-updates

আজ আমরা কথা বলবো, স্বামী বিবেকানন্দ স্কলারশিপের কিছু গুরুত্বপূর্ণ আপডেট নিয়ে। স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২১-২০২২ ( SVMCM ) এ আবেদন করার লাস্ট ডেট, রিনুয়াল-এর লাস্ট ডেট, আবেদন করার পর আবেদনপত্রসহ ডকুমেন্টস স্কুল বা কলেজে জমা দেওয়ার লাস্ট ডেট কবে? এবং স্কলারশিপে আবেদন করতে গিয়ে আপনার দ্বারা হওয়া কিছু কমন ভুল। এরকম আরও কিছু তথ্য জেনে নেবো আজ।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করলে দেখা যায়, এই স্কলারশিপের ফ্রেশ অ্যাপ্লিকেশন, রিনুয়াল অ্যাপ্লিকেশন ও কন্যাশ্রী (K3) এর অ্যাপ্লাইয়ের ওপেনিং ডেট অর্থাৎ শুরুর তারিখ ওয়েবসাইটে উল্লেখ থাকলেও ক্লোজিং ডেট অর্থাৎ শেষের তারিখ উল্লেখ নেই। তাই এই স্কলারশিপে আবেদনের শেষ তারিখ সম্পর্কে নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না।

• স্বামী বিবেকানন্দ স্কলারশিপে ফ্রেশ ও রিনুয়াল আবেদনের শেষ তারিখ কবে? ( swami vivekananda scholarship 2021-22 last date / swami vivekananda scholarship 2021-22 last date renewal )

° নিশ্চিতভাবে বলা না গেলেও স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর আবেদনের শেষ তারিখ সম্পর্কে একটি ধারণা দেওয়া যায়। সাধারণত গোটা ফেব্রুয়ারি মাসটাই এই স্কলারশিপে ফ্রেশ আবেদন করা যাবে। পরবর্তীতে আবেদনের সময় আরও বাড়ানোও হতে পারে।

° অন্যদিকে এই স্কলারশিপে রিনুয়াল আবেদনের ক্ষেত্রে কোনো নির্দিষ্ট লাস্ট ডেট নেই কারণ রিনুয়াল আবেদনের ক্ষেত্রে সেভাবে কোনো লাস্ট ডেট থাকেনা। আগের বছর জুন-জুলাই মাসেও স্কলারশিপে রিনুওয়াল এর আবেদন চলেছিল। তাই রিনুয়াল আবেদনের ক্ষেত্রে কোন তাড়াহুড়ো করার প্রয়োজন নেই। অনেক কলেজ-ইউনিভার্সিটি থেকে এখনও মার্কশিট অর্থাৎ রেজাল্ট দেওয়া হয়নি, অনেক ছাত্রছাত্রীই মার্কশিট পাওয়ার জন্য অপেক্ষা করছে। তাদের ক্ষেত্রে বলা যায়, রিনুয়াল আবেদনের ক্ষেত্রে এ নিয়ে চিন্তা করার কোনো কারণ নেই।

• স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর আবেদন করার পর আবেদনপত্রের হার্ডকপি সহ প্রয়োজনীয় নথিপত্র স্কুল, কলেজ, ইউনিভার্সিটিতে জমা করার লাস্ট ডেট কবে?

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর ক্ষেত্রে আবেদন করার পর শিক্ষা প্রতিষ্ঠানে আবেদনপত্রের হার্ডকপি সহ প্রয়োজনীয় নথিপত্র জমা দেওয়ার কোনো নির্দিষ্ট লাস্ট ডেট নেই। যতদিন আবেদন চলবে ততদিন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদনপত্রের হার্ডকপি সহ প্রয়োজনীয় নথিপত্র জমা করাই যাবে।

• স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর আবেদন করার সময় কি কি সাবধানতা অবলম্বন করতে হবে?
স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অ্যাপ্লিকেশনটি যাতে বাতিল না হয়ে যায় তাই জন্য যে সাবধানতাগুলি অবলম্বন করতে হবে সেগুলি হলো-
(১) অ্যাপ্লিকেশন করার সময় অ্যাপ্লিকেশন ফর্মে যে অপশনটি রয়েছে যেখানে বলা হয়েছে তুমি এই স্কলারশিপ ছাড়া অন্য কোন স্কলারশিপ পাচ্ছো কি না সেখানে টিক অর্থাৎ Yes করলে অ্যাপ্লিকেশনটি বাতিল হয়ে যাবে, সেখানে অবশ্যই No করতে হবে।
(২) ইনকাম সার্টিফিকেটটি অবশ্যই বিডিও, এসডিও, জয়েন্ট বিডিও, A গ্রেডের অফিসারদের কাছ থেকে ইস্যু করতে হবে।

এরকমই আরও সমস্ত খবর সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।