Train-Ticket-Booking-Online-Indian-Railways

বর্তমান যুগ অনলাইনের যুগ, তারওপর করোনার প্রকোপ যেন এই যুগটিকে কয়েকগুন দ্রুত এগিয়ে নিয়ে যেতে সাহায্য করছে সেদিগে। এই মুহুর্তে সমস্ত কিছুই অনলাইন মারফত হয় সেখানে ট্রেনের টিকিট কাটা বাদ যায় কেন! আপনি বিদেশ ভ্রমণ করতে যাবেন বা অন্য কোনো শহরে কাজের সূত্রে যাবেন অনলাইনের দোকানে বেশি টাকার মূল্যে অথবা স্টেশনে লাইনে দাঁড়িয়ে টিকিট কাটতে হচ্ছে আপনাকে? তবে এই পোষ্টটি আপনার জন্য। এখানে আমরা আলোচনা করবো কিকরে আপনি ঘরে বসে সামান্য সময়ের মধ্যে একটিও টাকা বেশি না খরচ করে নির্দিষ্ট গন্তব্য স্থলের জন্য টিকিট কাটতে পারবেন। Train Ticket Booking Online Indian Railways

অনলাইনে টিকিট কাটার জন্য বহু পদ্ধতি উপলদ্ধ রয়েছে আজ আমরা খুব সহজ একটি পদ্ধতি নিয়ে আলোচনা করবো, চলুন তবে শুরু করা যাক-

(ক) সর্বপ্রথম আপনাকে প্লে স্টোর থেকে IRCTC Mobile App টি নিজের মোবাইলে ইনস্টল করে নিতে হবে। অ্যাপের লিঙ্ক নীচে দেওয়া রইলো।

(খ) অ্যাপটি ইস্টল করে ওপেন করলে লগিন পাসওয়ার্ডইউজার আইডি চাওয়া হবে। আপনি যদি প্রথম বার অ্যাপটি ওপেন করেন তবে আপনাকে Register User এ ক্লিক করে নতুন একটি আইডি তৈরি করে নিতে হবে। আইডি তৈরির পর আপনি একটি ইউজার নেম এবং পাসওয়ার্ড পাবেন। অ্যাপের মেইন পেজে এসে সেই ইউজার নেম এবং পাসওয়ার্ড বসিয়ে আপনার আইডিটি লগিন করে নিন।

(গ) এরপর আপনি Plan My Journey বলে একটি অপশন দেখতে পাবেন, সেটিতে ক্লিক করুন।

(ঘ) এবং তারপর আপনাকে কোথা থেকে কোথায় যাবেন সেটিকে সিলেক্ট করতে হবে। সেটি হয়ে গেলে কত তারিখে আপনি যেতে চান সেই তারিখটি সিলেক্ট করে Search Train অপশনে ক্লিক করতে হবে।

(ঙ) এরপর আপনার সামনে সেই রুটে যে ট্রেন গুলো উপলদ্ধ রয়েছে সেই ট্রেন গুলির একটি লিস্ট চলে আসবে। এরপর আপনি আপনার পছন্দ সই ট্রেনটি সিলেক্ট করে Passengers Details অপশনে ক্লিক করুন।

(চ) এরপর আপনার এবং আপনার সঙ্গে যদি আরো কেউ যায় তাদের নাম ও বয়স যুক্ত করতে হবে এবং সাবমিট করতে হবে।

(ছ) এবং অবশেষে পেমেন্ট অপশন আসবে সেখানে আপনাকে এাটিও অতিরিক্ত টাকা খরচ না করে যেটুকু টাকা ন্যায্য সেটুকু পেমেন্ট কাটিয়ে দিলেই আপনার ট্রেনের টিকিট বুক হয়ে যাবে।

• অ্যাপ লিঙ্কঃ- Link

সমস্ত খবর সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।