West-Bengal-Digital-Ration-card-correction-online

অনেক সময় এমন হয় আমাদের রেশন কার্ড তো আসে কিন্তু তার মধ্যে বিভিন্ন জিনিস ভুল থাকে যেমন পিতার নাম অথবা বাড়ির ঠিকানা, কোনো কোনো ক্ষেত্রে নিজের নামও ভুল থাকে। এক্ষেত্রে অনেক সময় আমাদের বিভিন্ন সমস্যার মধ্যে পরতে হয়। তাই সেই সমস্যা থেকে বাঁচতে আজ আমরা দেখে নেবো কিকরে রেশন কার্ডের ভুল সংশোধন করা যায়West Bengal Digital Ration card correction online

আপনার যে রেশন কার্ডই হোক না কেন আপনি এই পদ্ধতি অবলম্বন করে আপনার রেশন কার্ডে যদি ভুল থাকে তবে তা ঠিক করতে পারবেন। চলুন তবে দেখে নেওয়া যাক। নীচে ধাপে ধাপে সমস্ত পদ্ধতি দেওয়া রইলো।

(ক) সবার প্রথমে আপনাকে গুগলে গিয়ে পশ্চিমবঙ্গ সরকারের ফুড ডিপার্টমেন্টের ওয়েবসাইটে চলে আসতে হবে। food.wb.gov.in (এরপর আপনার ব্রাউজারটিকে ডেস্কটপ ভার্সেনে খুলে নিন)

(খ) এরপর আপনাদের সামনে অফিসিয়াল ওয়েবসাইটটি খুলে যাবে যার বাঁদিকে Services অপশন দেখতে পাবেন। Services এর আন্ডারে Ration Card অপমন দেখতে পাবেন সেটিতে ক্লিক করুন এবং তার আন্ডারে থাকা Apply Online অপশনে ক্লিক করুন। অবশেষে Apply Online আন্ডারে থাকা Apply For Correction Of Details In The Existing Ration Card (Form-5) অপশনে ক্লিক করুন, এই অপশনটি থাকবে তিন নাম্বারে।

(গ) এরপর আপনার কাছে একটি নতুন পেজ খুলবে সেখানে আপনার মোবাইল নাম্বার চাওয়া হবে। আপনি আপনার মোবাইল নাম্বার দিয়ে GET OTP তে ক্লিক করুন। এরপর আপনার মোবাইলে একটি OTP যাবে যেটিকে আপনাকে ENTER OTP এর ঘরে বসিয়ে দিতে হবে এবং তারপর PROCEED এ ক্লিক করুন।

(ঘ) এরপর আপনাদের সামনে একটি নতুন পেজ খুলে যাবে যেখানে আপনাদের পরিবারের সকলের রেশন কার্ড দেখতে পাবেন। পেজের একটু নীচের দিকে এলে আপনারা বিভিন্ন ধরনের অপশন দেখতে পাবেন। আপনারা FROM 5 অপশন খুজে APPLY NOW তে ক্লিক করুন।

(ঙ) এরপর আপনাদের সামনে একটি নতুন পেজ ওপেন হয়ে যাবে যেখানে আপনাদের গোটা পরিবারের সকলের নাম, বাবার নাম ও জেন্ডার দেখতে পাবেন আপনারা যার নামে বা বাবার নামে বা জেন্ডারে ভুল রয়েছে সেটিকে সেখানে ঠিক করে দেবেন এবং যারটাই ঠিক করবেন তার নামের নীচে আপনাকে একটি ডকুমেন্টস আপলোড করতে হবে সেটা যে কোনো ধরনের সাপোর্টেড ডকুমেন্টস হতে হবে। যা দেখে বোঝা যায় যে আপনি যা আপডেট করলেন সেটা সত্য।

(চ) পেজটার নীচের দিকে এলে আপনাদের ঠিকানা দেখাবে, আপনাদের ঠিকানা ভুল থাকলে সেখান থেকে একই পদ্ধতিতে ঠিক করে নেবেন এবং তার নীচে একটি সাপোর্টেড ডকুমেন্টস আপলোড করে দেবেন এবং সমস্ত কিছু চেঞ্জ করা হয়ে গেলে পেজের শেষে থাকা NEXT বাটনে ক্লিক করবেন।

(ছ) নেক্সট পেজে আপনাদের সেই ব্যক্তি বা ব্যক্তিগুলির ডিটেইলস শো করবে যাদের কোনো কিছু আপনি পরিবর্তন করেছেন। এখানে আরো একবার ভালো করে দেখে নিযে নীচে থাকা Terms and Conditions এ টিক চিহ্ন দিয়ে PROCEED এ ক্লিক করুন।

(জ) এরপর আপনাদের সামনে কনফার্মেশনের একটি পেজ আসবে, Terms and Conditions এ টিক চিহ্ন দিযে GET OTP তে ক্লিক করুন এবং আপনার মোবাইলে আসা OTP টি ফাকা স্থানে বসিয়ে SUBMIT OTP তে ক্লিক করুন।

ব্যাস এরপর আপনার সামনে সাকসেস লেখা দেখাবে। এরপর আপনি আপনার ঠিক করা তথ্যটি ঠিক হলো কিনা সেটা রেশন কার্ড স্ট্যাটাস চেক করার মাধ্যমে জেনে নিতে পারবেন। রেশন কার্ডের স্ট্যাটাস কিকরে চেক করা জানতে পাশে থাকা লিঙ্কে ক্লিক করুন- Link

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

রেশন কার্ডের যাবতীয় সমস্যার সমাধান পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।