West-Bengal-Government-Schemes-Update

ফেব্রুয়ারি মাস পড়ার সঙ্গে সঙ্গেই পশ্চিবঙ্গের মোট ছয়টি প্রকল্পে টাকা দেওয়া শুরু হলো। কোন কোন প্রকল্পে টাকা দেওয়া হবে এই মাসে? কত টাকা করে দেওয়া হবে সবই আলোচনা করা হবে এই প্রতিবেদনে। তারই সঙ্গে থাকবে যারা যারা এই সমস্ত প্রকল্পে আবেদন করেননি তারা কবে এবং কিভাবে এই সমস্ত প্রকল্পে আবেদন করতে পারবেন।

(ক) লক্ষ্মীর ভান্ডার প্রকল্প:- এই মাসে যে প্রকল্প গুলির টাকা দেওয়া হবে তার মধ্যে লক্ষ্মীর ভান্ডার রয়েছে। যে সমস্ত আবেদন কারীরা এই প্রকল্পে আবেদন করবার পর একবারো টাকা পাননি তারা এই মাসে ৩০০০ ও ৬০০০ টাকা পেতে চলেছেন। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের সমস্ত বকেয়া টাকা এই মাসে সকলের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে। যারা এখনো লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন করেননি তারা এই মাসের ১৫ তারিখে দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে আবেদন করে নিতে পারবেন। এই প্রকল্পে সাধারন মহিলাদের দেওয়া হয় মাসিক ৫০০ টাকা এবং SC-ST মহিলাদের দেওয়া হয় মাসিক ১০০০ টাকা।

(খ) কৃষক বন্ধু প্রকল্প:- এই মাসে এই প্রকল্পের টাকা দেওয়া শুরু হবে। যারা এখনো কৃষক বন্ধু প্রকল্পের টাকা পাননি তারা এই মাসে এই প্রকল্পের টাকা পেয়ে যাবেন। যাদের এক একর জমি রয়েছে তাদের এই প্রকল্পের আওতায় ৫ হাজার টাকা এবং যাদের ১ একরের বেশি জমি রয়েছে তাদের ১০ হাজার টাকা করে দেওয়া হয়ে থাকে এবং এই প্রকল্পে কৃষকদের দু’লক্ষ টাকা বীমা সুবিধা দিচ্ছে রাজ্য সরকার। আপনি যদি এখনো এই প্রকল্পে আবেদন না করে থাকেন তবে এই মাসের ১৫ তারিখ দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে অবশ্যই এই প্রকল্পে আবেদন করে আসবেন।

(গ) জয় জোহার প্রকল্প:- এই প্রকল্পে রাজ্য সরকার প্রতিমাসে ১০০০ টাকা করে পেনশন দেন। মূলত ৬০ বছরের ঊর্ধ্বে থাকা ST ক্যাটাগরির মানুষেরা এই প্রকল্পের টাকা পেয়ে থাকেন। এই মাসে এই প্রকল্পেরও টাকা দেওয়া হবে। এবং আপনি যদি ST ক্যাটাগরির হয়ে থাকেন এবং আপনার বয়স যদি ৬০ বছরের ঊর্ধ্বে হয় তবে পরবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে আপনি এই প্রকল্পে আবেদন করতে পারবেন। যা হতে চলেছে ১৫ ই ফেব্রুয়ারী।

(ঘ) বার্ধক্য ভাতা:- পশ্চিমবঙ্গের সকল নাগরিকদের ৬০ বছর বয়সের পর থেকে পশ্চিমবঙ্গ সরকার এই ভাতা দিয়ে থাকেন। এই ভাতায় মাসিক ১০০০ টাকা করে দেওয়া হয়। ফেব্রুয়ারী মাসে এই প্রকল্পের টাকা দেওয়া হবে। এবং যারা এখনো আবেদন করেনি তারা চলতি মাসের দুয়ারে সরকার ক্যাম্পে আবেদন করতে পারবেন।

(ঙ) যুবশ্রী প্রকল্প:- বেকার যুবক যুবতীদের জন্য রাজ্য সরকার এই প্রকল্প চালু করেছেন। সমস্ত শ্রেনীর মানুষ এই প্রকল্পে আবেদন করতে পারবেন। এই প্রকল্পে প্রতি মাসে দেড় হাজার টাকা করে দেওয়া হয়। আমাদের লিস্টে এই প্রকল্পের নাম‌ও রয়েছে। অর্থাৎ ফেব্রুয়ারী মাসে এই প্রকল্পের টাকাও দেওয়া হবে। এবং যারা এই প্রকল্পে আবেদন করেননি তারা অনলাইনে এই প্রকল্পের আবেদন করতে পারবেন।

(চ) তপশিলি বন্ধু প্রকল্প:- শুধু মাত্র তপশিলি ক্যাটাগরির (SC) মানুষদের জন্য পশ্চিমবঙ্গ সরকার এই প্রকল্প চালু করেছেন। এটিও একটি পেনশন প্রকল্প। আপনি যদি ৬০ বছরের ঊর্ধ্বে হন এবং তপশিলি ক্যাটাগরির হয়ে থাকেন তবে আপনি এই প্রকল্পে আবেদন করতে পারবেন। এই মাসে এই প্রকল্পের টাকা দেওযা হবে। এই প্রকল্পে মাসিক ১০০০ টাকা করে দেওয়া হয়ে থাকে। এবং আপনি যদি এই প্রকল্পে আবেদন করতে চান তবে ১৫ তারিখ দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে আবেদন করতে পারবেন।

খবরটি বন্ধুদের মধ্যে ছড়িয়ে দিন। এরকম আরও সমস্ত খবর সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।