Apply-to-Ayushman-Bharat-Yojana-and-get-5-lakh-rupees-yearly

আয়ুষ্মান ভারত যোজনা একটি কেন্দ্রীয় প্রকল্প। এই প্রকল্প সাধারনত হেল্থ প্রকল্প। এই প্রকল্পের আন্ডারে মোট ৫০ কোটি ভারতবাসীকে যুক্ত করবার কথা বলেছেন ভারত সরকার। খুব সহজ ভাষায় বললে পশ্চিমবঙ্গ সরকারের যেমন স্বাস্থ্যসাথী কার্ড রয়েছে ঠিক তেমনি ভারতে সরকারের রয়েছে আয়ুষ্মান ভারত প্রকল্পAyushman Bharat Yojana। আপনি এই প্রকল্পের আন্ডারে রেজিষ্ট্রেশন করলে আপনি এবং আপনার পরিবারের যে কারো শারীরিক অসুস্থতায় আপনাকে বছরে ৫ লাখ টাকা পর্যন্ত সাহায্য করবে ভারত সরকার।

আবেদন করা যাবে কিকরে? আবেদন করার পদ্ধতি জানবার আগে আপনাকে জানতে হবে আপনার নাম এই প্রকল্পের জন্য নথিভুক্ত রয়েছে কিনা। আপনাদের জানিয়ে রাখি কেন্দ্রীয় সরকার ২০১১ সালের গননা রিপোর্টের ওপর ভিত্তি করে এই প্রকল্পের জন্য একটি লিস্ট তৈরি করেন। আপনার বা আপনার পরিবারের কারোর নাম যদি সেই লিস্টে থেকে থাকে তবে আপনি এই আইডি কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

নিজের নাম চেক করবো কিকরে? এটি করবার জন্য আপনাকে এই পোর্টালের Am I Eligible সেকশনে চলে আসতে হবে সরাসরি লিঙ্ক দেওয়া রইলো। https://mera.pmjay.gov.in/search/login এই লিঙ্কে ঢোকার পরেই আপনার সামনে একটি লগ ইন পেজ চলে আসবে আপনি আপনার মোবাইল নাম্বার বসিয়ে এবং ক্যাপচা কোড ফিল করে Generate OTP তে ক্লিক করুন। এরপর আপনার মোবাইলে একটি OTP যাবে। OTP সাবমিট করলেই আপনার সামনে Search বলে একটি অপশন চলে আসবে।

আপনি আপনার রাজ্য সিলেক্ট করে Search by Name অপশনটি সিলেক্ট করুন এবং নীচে আসা ফর্মটি ফিলাপ করে Search বাটনে ক্লিক করলেই, যদি আপনার নাম সেই লিস্টে থেকে থাকে তবে সেটা পাশে শো করবে।

ধরে নেওয়া যাক আপনার নাম আছে তবে আপনি কি করবেন? সবার প্রথমে আপনি এটিতে ঘরে বসে অ্যাপ্লাই করতে পারবেন না কারন এখানে বায়োমেট্রিক পদ্ধতি ব্যবহার করা হবে। তাই আপনাকে একটি CSC ক্যাফেতে যেতে হবে সেখানে গিয়ে আপনি এই কার্ডটির কথা জানালে তারা ১০ মিনিটের মধ্যে আপনার আয়ুষ্মান ভারত যোজনার আইডি কার্ড বের করে দেবে।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এরকম আরও গুরুত্বপূর্ণ আপডেট পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম গ্রুপে