Bangla-Awas-Yojana-2022-23

• বাংলা আবাস যোজনার উদ্দেশ্যে কি?
বাংলা আবাস যোজনার উদ্দেশ্য হলো, আর্থিক ভাবে পিছিয়ে থাকা দরিদ্ররা যারা গৃহহীন বা মাটির কাঁচা বাড়িতে বাস করে তাদের একটি পাকা বাড়ি তৈরি করার জন্য আর্থিক সহায়তা প্রদান করা। কাদের কাদের এই প্রকল্পের সুবিধা দেওয়া হবে, সেই উপভোক্তা নির্বাচিত হয় SECC ( Socio Economic Cast Census) তালিকা থেকে। এই প্রকল্পের মাধ্যমে ২০২২ সালের মধ্যে দারিদ্র্য সীমার নীচে থাকা প্রত্যেকটি পরিবারকে পাকা বাড়িতে বসবাস করার সুবিধা দেওয়ার জন্য কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

• বাংলা আবাস যোজনায় কতো পরিমাণ আর্থিক অনুদান প্রদান করা হয়?
প্রত্যেক উপভোক্তাকে পাকা বাড়ি তৈরি করার উদ্দেশ্যে তিনটি কিস্তিতে ১ লক্ষ ২০ হাজার টাকা প্রদান করা হবে। প্রতিটি কিস্তির টাকা উপভোক্তার ব্যাংক অ্যাকাউন্টে F.T.O অর্থাৎ Fund Transfer Order এর দ্বারা সরাসরি দেওয়া হয়। সমস্ত কিছু তদারকির ভার থাকে সরকারি আদেশ অনুযায়ী পঞ্চায়েতের আধিকারিকগণের উপর। বাড়ি তৈরির কাজ শেষ হলে উপভোক্তার নাম এবং আর্থিক বছর উল্লেখ করে এই প্রকল্পের নাম বাড়ির দেওয়ালে লিপিবদ্ধ করতে হবে।

• কারা কারা এ প্রকল্পের আবেদন করতে পারবেন?
(১) আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
(২) আবেদনকারীর পাকা বাড়ি না থাকলে তবেই আবেদন করতে পারবে।
(৩) আবেদনকারীর বার্ষিক পারিবারিক ইনকাম ১ লক্ষ টাকা বা তার নীচে হতে হবে।
(৪) আবেদনকারীর বিপিএল রেশন কার্ড থাকতে হবে।
(৫) আবেদনকারীর নির্দিষ্ট জমির দলিল বা পরচা থাকতে হবে।
(৬) আবেদনকারী সরকারি চাকরিজীবী হলে আবেদন করতে পারবে না।

• বাংলা আবাস যোজনায় আবেদন করবেন কি করে?
এই প্রকল্প আবেদন করার জন্য নিকটবর্তী গ্রাম পঞ্চায়েত অথবা অফিসে গিয়ে আবেদনপত্র সংগ্রহ করতে হবে। সেটা সঠিকভাবে পূরণ করে তার সঙ্গে সমস্ত প্রয়োজনীয় নথিপত্র সংযুক্ত করে বিডিও অফিস, গ্রাম পঞ্চায়েত কিংবা গ্রাম প্রধান অফিসে জমা দিতে হবে।

পোষ্টটি ভালোলাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং এরকম আর‌ও তথ্য পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে