Check-if-Aadhaar-is-linked-in-your-ration-card-or-not

কিছুদিন আগেই পশ্চিমবঙ্গ সরকার, দুয়ারে রেশন প্রকল্প চালু করে। যার মধ্যে দিয়ে যে কেউ বাড়িতে বসেই রেশন সংগ্রহ করতে পারবে। কিন্তু তার জন্য প্রয়োজন আপনার রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক। যদি আপনার রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক না থাকে তবে আপনি রেশন সংগ্রহ করতে পারবেন না। রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক কিকরে করবেন সে নিয়ে আমাদের সাইটে আর্টিক্যাল রয়েছে। আপনারা যদি এখন‌ও আপনার রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক না করে থাকেন তবে সেই আর্টক্যালটি পড়তে পাড়েন নীচে লিঙ্ক দেওয়া রইলো।

এবার আসি আপনি আপনার রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করে নিয়েছেন। কিন্তু আপনার মনে কিঞ্চিত ডাউট রয়েছে আদৌও কি আপনার রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক হয়েছে? যদি এরকম সন্দেহ আপনার মনে জন্মে থাকে, তবে খুব সহজে নীচে প্রসেসটি ফলো করে আপনি আপনার মোবাইল দিয়ে দেখে নিতে পারেন আপনার এই কাজটি ঠিক মতো সম্পূর্ণ হয়েছে কিনা।

এই কাজটি করতে সর্বপ্রথম আপনাকে খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট এ যেতে হবে। food.wb.gov.in

এরপর সার্ভিস অপশনের আন্ডারে থাকা Inquiry অপশনে ক্লিক করলে, আপনার সামনে আরো বেশ কিছু অপশন খুলে যাবে, তার মধ্যে থেকে Check Aadhaar Linking Status অপশনে ক্লিক করুন।

এরপর আপনার সামনে একটি পেজ ওপেন হবে যেখানে আপনাকে আপনার রেশন কার্ড নাম্বার এবং রেশন কার্ডের ক্যাটাগরি সিলেক্ট করতে হবে। এই দুটি কাজ সঠিক ভাবে করে পাশে থাকা Check Status এ ক্লিক করুন।

ক্লিক করবার সঙ্গে সঙ্গে নীচে EKYC Done দেখাবে। এটি দেখালে আপনি ভাববেন আপনার রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক হয়ে গিয়েছে। আর যদি Done এর বদলে Not Done দেখায় তবে আপনি বুঝবেন আপনার রেশন কার্ডের সঙ্গে এখনো আধার লিঙ্ক হয়ননি।

• রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড যুক্ত করতে পাশের লিঙ্কে ক্লিক করে পোষ্টটি পড়ুন:- Link

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

রেশন কার্ড নিয়ে যে কোনো সমস্যার সমাধান পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে