cibil-score-update-2022

নমস্কার বন্ধুরা আজ আমরা আর‌ও একটি নতুন টপিক নিয়ে চলে এসেছি। অনেক সময় আপনি CIBIL Score এর কথা শুনে থাকবেন বিশেষ করে আপনি যদি ব্যাঙ্কে কোনো লোন নিতে যান তবে ব্যাঙ্ক আপনাকে লোন দেবার আগে আপনার CIBIL Score চেক করে এবং তারপর আপনাকে লোন দেয়। আজকের এই ছোট্ট প্রতিবেদনে আমরা দেখবো CIBIL Score আসলে কি? এটা কিকরে বের করা হয় এবং এই নিয়ে বিস্তারিত তথ্য।

CIBIL Score কি:- খুব সহজ ভাষায় বলতে গেলে CIBIL Score হলো একটি তিন সংখ্যার নাম্বার যেটা ৩০০ থেকে ৯০০ এর মধ্যে হয়ে থাকে। এবং এটা আপনার আগের নেওয়া বিভিন্ন লোনের ওপর বেস করে তৈরি করা হয়। একটা উদাহরন দেওয়া যাক।

ধরুন আপনি কোনো ব্যাঙ্কে গেলেন একটা লোনের জন্য সেটা যেকোনো ধরনের লোন হতে পারে যেমন কার লোন, হোম লোন, পার্সোনাল লোন কেডিট কার্ড লোন ইত্যাদি। এবার ব্যাঙ্ক আপনাকে বিশ্বাস করবে কিকরে? যে আপনি সময় মতো লোন শোধ করবেন! সেজন্য ব্যাঙ্ক CIBIL Score চেক করে। ধরুন আপনি দুবছর আগে একটি কার লোন নিয়েছিলেন এবং সেটা আপনি সময় মতো শোধ করেছেন অর্থাৎ আপনার CIBIL Score এখেত্রে ভালো হবে। ব্যাঙ্ক যখন আপনার CIBIL Score ভালো দেখবে তখন সে আপনাকে খুব সহজে লোন দিয়ে দিবে। ঠিক একই ভাবে যদি আপনার CIBIL Score খারাপ থাকে তবে আপনাকে লোন অ্যাপ্রুভ করতে বিভিন্ন রকম সমস্যার ভেতর দিয়ে যেতে হবে।

এবার আসি এইযে ৩ সংখ্যার নাম্বারটা দেওয়া হয় এটা আসে কোথা থেকে। ধরুন আপনি ১ বছর আগে SBI থেকে একটি পার্সোনাল লোন নিয়েছিলেন এবং লোন সঠিক সময়ে শোধ করেছেন। এইযে আপনি সঠিক সময়ে শোধ করলেন সেটা আপনার ব্যাঙ্ক CIBIL সংস্থাকে জানাবে। পরবর্তী কালে আপনি যেকোনো ব্যাঙ্কে লোন নিতে গেলে সেই ব্যাঙ্ক CIBIL সংস্থার কাছে আপনার CIBIL Score জানতে চাইবে। এই সময় আগের ব্যাঙ্কের দেওয়া CIBIL Score, CIBIL সংস্থার কাছে রয়েছে সে সেটি এই ব্যাঙ্কে দিয়ে দেবে। এবং এই ব্যাঙ্ক যখন দেখবে আপনার CIBIL Score ভালো অর্থাৎ আপনাকে টাকা দিতে কোনো রিস্ক নেই তখন আপনার লোন এই ব্যাঙ্কও অ্যাপ্রুভ করে দেবে।

ঠিক এরকম ভাবেই যে সমস্ত মানুষ লোন নেয় তাদের একটি করে CIBIL Score প্রোফাইল CIBIL সন্থার কাছে থাকে। যা তাদের গোটা ভারতের সমস্ত ব্যাঙ্ক দেয় এবং তারাও গোটা ভারতের যেকোনো ব্যাঙ্কের প্রয়োজনে সেটা ব্যাঙ্কে দেয়। CIBIL সংস্থা গোটা ভারতে ৬০০ মিলিয়ন মানুষের এবং ৩২ মিলিয়ন ব্যবসার CIBIL Score মেইনটেইন করে।

এবার আসি CIBIL Score ভালো এবং খারাপের দিকে। CIBIL Scoreএ মূলত ৩০০ থেকে ৯০০ এর মধ্যে থাকে ৫ টি ভাগ, যথা- ৮২৫-৯০০/ ৮০০-৮২৪/ ৭৭৫-৭৯৯/ ৭০০-৭৭৪/ ৩০০-৬৯৯
এর মধ্যে ৭৫০+ স্কোর কে ভালো CIBIL Score মনে করা হয়।

CIBIL Score কোন কোন বিষয়ের ওপর ডিপেন্ট করে তৈরি হয়? CIBIL Score মোট ৪ টি বিষয়ের ওপর কেন্দ্র করে তৈরি হয়, রিপেমেন্ট হিস্টোরি- অর্থাৎ আপনি আগের লোন গুলোতে সময় মতো টাকা দিয়েছেন কি না। যদি আপনি সময় মতো লোন দেন তবে আপনার স্কোর ভালো হবে। ক্রেডিট ইউটিলাইজেশন- এটির মানে হলো আপনার কি খুব বেশি লোন নেবার অভ্যাস আছে? যদি আপনার উত্তর হ্যাঁ হয় তবে আপনার CIBIL Score এক্ষেত্রে নীচের দিকে যাবে। মাল্টিপ্লাই ইনকয়ারি– আপনি যদি একই সময় বহু লোন নেবার চেষ্টা করেন তবে আপনার CIBIL Score কমতে পারে। এবং লাস্ট কেডিট মিক্স– আপনি যদি বিভিন্ন ধরনের লোন নিয়ে থাকেন তবে আপনার CIBIL Score ভালো হবে।

বেনিফিট:- যদি আপনার CIBIL Score ভালো হয় তবে আপনি সবচেয়ে কম সুদে লোন পাবেন CIBIL Score যত খারাপের দিকে যাবে আপনার লোনের সুদের পরিমান তত বাড়বে।

আপনি নিজের CIBIL Score চেক করতে পারেন সম্পূর্ণ বিনামূল্যে। কিকরে তা জানতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন। খুব তাড়াতাড়ি এই টপিকের ওপরে আর্টিক্যাল আসবে।