Convert-APL-Ration-Card-To-BPL-Ration-Card-2022

আপনাদের যাদের APL রেশন কার্ড রয়েছে তারা চাইলে BPL রেশন কার্ডের জন্য আবেদন করতে পারেন। BPL রেশন কার্ড বলতে বোঝায় AAY, PHH, SPHH, RKSY-1 ক্যাটাগরির রেশন কার্ডকে। আপনাদের কারো কাছে যদি RKSY-2 রেশন কার্ড থেকে থাকে তবে সেটা APL রেশন কার্ড। এই আবেদনটি করা যায় দুটি পদ্ধতিতে একটি অনলাইন এবং অপরটি অফলাইন। অনলাইনের আবেদন প্রক্রিয়া আমরা গত পোষ্টে আলোচনা করেছি। আজ আমরা অফলাইন অর্থাৎ ফর্ম ফিলাপের মাধ্যমে এই আবেদন কিভাবে করা সম্ভব সেটা দেখে নিব।

অফলাইনে আবেদন করতে হলে আপনাদের কাছে আবেদন ফর্ম থাকতে হবে। আবেদন ফর্ম আপনারা দুটি জায়গা থেকে জোগার করতে পারেন প্রথম আপনার বিডিও অফিস বা ফুড সাপ্লাই অফিস অথবা পশ্চিমবঙ্গ সরকারের ফুড সাপ্লাইএর অফিসিয়াল ওয়েবসাইট থেকে। ওয়েবসাইট থেকে আবেদন ফর্ম ডাউনলোড করতে হলে আপনাদের চলে যেতে হবে food.wb.gov.in এই ওয়েবসাইটিতে। ওয়েবসাইটি ওপেন করে ব্রাউজারটিকে ডেক্সটপ ভার্সন করে নিন এরপর বাঁদিকে Services অপশন এর নীচে Ration Card অপশন পাবেন এবং তাতে ক্লিক করলে আর‌ও কিছু অপশন খুলে যাবে সেখান থেকে Apply Offline এ ক্লিক করুন।

এরপর আপনাদের সামনে একটি লিস্ট খুলে যাবে সেখান থেকে From-8 বের করুন। যার পাশে লেখা রয়েছে Application from for conversion of RKSY-II cards and General non-subsidized cars to RKSY-I cards অপশনটি পেয়ে গেলে আপনি গ্রামের না পৌরসভার এলাকায় বসবাস করেন সেই অনুযায়ী Rural বা Urban অপশনে ক্লিক করলেই আপনার মোবাইলে সেই ফর্মটির PDF আঁকারে আপনার মোবাইলে চলে আসবে। এরপর সেই ফর্মটি প্রিন্ট আউট করে সঠিক ভাবে পূরণ করে জমা দিয়ে আসুন আপনার এলাকার BDO অফিসে বা ফুড সাল্পাই অফিসে। আপনাদের সুবিধার্থে আমি পোষ্টের শেষে দুটো ফর্মের পিডিএফ লিঙ্ক দিয়ে রাখবো।

এখানে একটি কথা বলে রাখা উচিৎ, এই ফর্মটি তারাই ফিলাপ করতে পারবে যাদের পরিবারের কোনো একজনের RKSY-1 রেশন কার্ড রয়েছে। আর আপনারা যদি অনলাইনে এই কাজটি করতে চান তবে পাশের লিঙ্কে ক্লিক করে এই পোস্টটি পড়ুন – Link

• Rural From:- Link

• Urban From:- Link

এরকম আর‌ও তথ্য সবার আগে পেতে নীচের টেলিগ্রাম আইকনে ক্লিক করে এখনই আমাদের সঙ্গে যুক্ত হন।