Convert-old-Voter-Card-to-PVC-Voter-Id-Card

আমাদের বেশিরভাগ মানুষের কাছেই পুরোনো ভোটার কার্ড রয়েছে। কিন্তু বর্তমানে কেউ নতুন ভোটার কার্ড তৈরি করতে চাইলে তাকে ডিজিটাল ভোটার কার্ড অর্থাৎ PVC Voter ID Card দেওয়া হয়। আপনি চাইলে খুব সহজে ঘরে বসে মোবাইলের মাধ্যমে আপনার পুরোনো ভোটার কার্ডটির বদলে একটি নতুন ডিজিটাল PVC Voter Card এর জন্য আবেদন করতে পারেন। কিকরে করবেন? সমস্ত নীচে দেওয়া রইলো।

(ক) সবার প্রথমে আপনাকে ভোটার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইট এ আসতে হবে। https://voterportal.eci.gov.in/ এরপর Create an account এ ক্লিক করে আপনার মোবাইল নাম্বার ও বিস্তারিত তথ্য ফিলাপ করে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে।

(খ) অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে আপনার সামনে সাইটের মেইন পেজ খুলে যাবে, যদি তা না হয় তবে অ্যাকাউন্টের মোবাইল নাম্বার ও পার্সওয়ার্ড বসিয়ে আপনার অ্যাকাউন্টটি লগ‌ ইন করে নিন। লগ ইন হবার পর আপনার সামনে সাইটের মেইন পেজ খুলে যাবে, সেই পেজের Correction in Voter ID তে ক্লিক করুন।

(গ) এরপর আপনার কাছে আপনার নাম ও ভোটার নাম্বার চাওয়া হবে সেগুলো সঠিক ভাবে পূরণ করুন। এরপর আপনার সামনে অনেক গুলো অপশন খুলে যাবে। (এখানে বলে রাখা ভালো আপনি চাইলে এখান থেকে আপনার ভোটার আইডি ভুল থাকলে তা ঠিক করতে পারবেন।) সমস্ত অপশনের মধ্যে শেষ অপশনটি দেখতে পাবেন Voter ID in new format সেটিতে টিক দিন এবং Save & Continue এ ক্লিক করুন।

(ঘ) এরপর আর‌ও একটি পেজ খুলে যাবে সেখানেও আপনাকে Save & Continue এ ক্লিক করতে হবে। এর পরের পেজে আপনার নাম ও শহরের নাম বসিয়ে Save & Continue এ ক্লিক করুন। এরপর আপনার সামনে একটি পিডিএফ চলে আসবে সেটিতে সমস্ত তথ্য ভালো করে দেখে নীচে থাকা Submit বাটনে ক্লিক করলেই আপনার আবেদন সাবমিট হয়ে যাবে এবং সাবমিট হবার পর আপনাকে একটি রেফারেন্স নাম্বার দেওয়া হবে।

আপনার কার্ডটি কি অবস্থায় রয়েছে সেটি জানবার জন্য আপনি আপনার কার্ডের স্ট্যাটাস চেক করতে পারবেন। স্ট্যাটাস চেক করবার জন্য আপনাকে মেইন পেজে চলে আসতে হবে এবং তারপর অপশন বারে ক্লিক করে Track Status এ ক্লিক করতে হবে এবং তারপর আপনার রেফারেন্স নাম্বার বসিয়ে আপনার নতুন PVC Voter ID Card কি অবস্থায় রয়েছে সেটি জেনে নিতে পারেন।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এরকম আর‌ও তথ্য পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে