Correct-the-mistakes-of-Aadhaar-Card

অনেক সময় আমাদের আধার কার্ডে বিভিন্ন তথ্য ভুল থাকে, যেমন- নিজের নাম, ঠিকানা ইত্যাদি। এই সমস্ত ভুল পরে গিয়ে বিভিন্ন রকম সমস্যার সৃষ্টি করে। তাই আজ আমরা দেখবো কিকরে ঘরে বসে অনলাইনের মাথ্যমে আধার কার্ড সংশোধন করা সম্ভব। চলুন তবে শুরু করা যাক।

ভারত সরকার আধার কার্ড নিয়ে একটি নতুন পোর্টাল চালু করেছে আপনারা এই পোর্টালে আধার কার্ড ঠিক করা থেকে শুরু করে আধারের সমস্ত কাজ খুব সহজে করতে পারেন। আপনাদের প্রথম কাজ হবে এই পোর্টালটি ওপেন করা। পোর্টালটির লিঙ্ক:- myaadhaar.uidai.gov.in

(খ) পোর্টালে ঢোকার পরে পেজটি সামান্য ওপরে ওঠালে আপনারা দেখতে পারবেন আপনাদের সামনে আধার সংক্রান্ত বিভিন্ন অপশন দেওয়া রয়েছে। আপনাদের নিজের আধার কার্ড ঠিক করতে হলে সবার প্রথমে ওপরে থাকা Login বাটনে ক্লিক করতে হবে।

(গ) এরপর আপনাদের সামনে আপনার আধার কার্ডের নাম্বার চাওয়া হবে। আধার কার্ডের নাম্বার দিয়ে নীচে থাকা ক্যাপটা পুরন করে Send OTP বাটনে ক্লিক করুন। এরপর আধারের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নাম্বারে একটি OTP যাবে সেটাকে আপনাকে Enter OTP স্থানে বসিয়ে Login এ ক্লিক করতে হবে।

(ঘ) এরপর আপনার সামনে আবার সেই অপশনগুলো চলে আসবে। এবার আপনি আপনার প্রয়োজন মত অপশনটি বেছে নিন। আমরা যেহেতু আধার কার্ডের ভুল সংশোধ করবো তাই আমরা তিন নাম্বার অপশন যথা Update Aadhaar Online এ ক্লিক করবো।

(ঙ) এরপর আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে। আপনাকে সোজা পেজের নীচে থাকা Proceed To Update Aadhaar এ ক্লিক করে দিতে হবে।

(চ) এরপর আপনাদের সামনে একটি চারকোনা বক্সের মতো চলে আসবে যেখানে আপনি দুটো জিনিস এডিট করতে পারবেন এক-নাম এবং দুই- ঠিকানা। আপনি যেটা চেঞ্জ বা ঠিক করতে চান সেটিকে সিলেক্ট করে নিয়ে নীচে থাকা Proceed To Update Aadhaar এ ক্লিক করতে হবে।

(ছ) এরপরের পেজে আপনার কাছে আপডেট করার পেজ খুলে যাবে যেখানে আপনাকে তিনটি স্টেপের ভেতর দিয়ে যেতে হবে, প্রথম স্টেপে আপনার আধার কার্ডের বর্তমান ঠিকানা আপনার সামনে সো করবে এবং একটু নীচে স্ক্রল করলে আপনি আপনার নতুন ঠিকানা বসানোর জায়গা দেখতে পাবেন। আপনার কাজ নতুন ঠিকানা সঠিক ভাবে বসান এবং সঠিক অ্যাডড্রেস বসানোর পর নীচে আপনাকে একটি সাপোর্টেড ডকুমেন্টস আপলোড করতে হবে। আপনি সেখানে বিভিন্ন ডকুমেন্টসের অপশন পাবেন আপনার কাছে যেই ডকুমেন্টস টি রয়েছে সেটি সেখানে আপলোড করুন এবং তারপর Next বাটনে ক্লিক করুন।

Next বাটনে ক্লিক করবার পর আপনারা দ্বিতীয় স্টেপে চলে আসবেন এখানে আপনাকে আপনার নতুন ঠিকানা দুটি ভাষায় দেখানো হবে একবার ভালো করে চেক করে নিয়ে নীচে থাকা দুটি Terms and Conditions এ টিক চিহ্ন দিয়ে নীচে থাকা Next বাটনে ক্লিক করুন।

এবং সবশেষে আপনার তৃতীয় স্টেপে চলে আসবেন, এখানে আপনাদের একটি ৫০ টাকার পেমেন্ট করতে বলা হবে। আপনার পছন্দ মত পদ্ধতিতে আপনি এই পেমেন্ট টি করে দেবেন।

এরপর ২৪ থেকে ৪৮ ঘন্টা অপেক্ষা করুন। এর মধ্যেই আপনার আধার কার্ডের ভুল তথ্যটি চেঞ্জ করে দেওয়া হবে।

আপনার আধার কার্ডটির স্ট্যাটাস চেক করতে হলে আপনাকে এই পোর্টালের মেইন পেজে চলে আসতে হবে। মেইন পেজের একদম নীচে requests বলে একটি অপশন পাবেন। আপনার সাবমিট করা আধার কার্ডটি কি অবস্থায় রয়েছে সেটা আপনারা এখানে দেখতে পাবেন পারবেন।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

আধার কার্ড নিয়ে যে কোনো সমস্যার সমাধানের জন্য আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন।