Download-land-deed-in-mobile-using-own-name

আপনার জমির দলিল যদি হারিয়ে বা ছিঁড়ে যায় তবে খুব সহজে আপনি শুধু মাত্র আপনার নামের মাধ্যমে আপনার দলিলটি খুঁজে বের করে ডাউনলোড করতে পারবেন।

এটি করবার জন্য আপনাকে নির্দিষ্ট কিছু প্রসেসের ভেতর দিয়ে যেতে হবে:-

(ক) সবার প্রথমে আপনাকে e-registration এর ওয়েবসাইটে আসতে হবে। সাইটে লিঙ্ক নীচে দেওয়া রইলো। সাইটে ঢুকেই পেজের একদম নীচের দিকে চলে যান। নীচের দিকে যাবার পর দেখতে পাবেন কিছু গোল বৃত্তকার অপশন, তারমধ্যে Serching of Deed অপশনটিতে ক্লিক করুন। এবং তারপর নতুন পেজে আসা অপশন গুলির By Seller/Buyer/Party Name এ ক্লিক করুন।

(খ) এরপর আপনার সামনে একটি ফর্ম ওপেন হবে। সেখানে আপনি যার নামে জমির দলিল বের করতে চাচ্ছেন তার নাম লিখুন এবং কত সালে সেই জায়গাটি তার নামে কেনা হয় সেই সালটি লিখে নিজের জেলার নাম সিলেক্ট করে, নীচের ক্যাপচা কোডটি সঠিক ভাবে পূরণ করে নীচে থাকা Display বাটনে ক্লিক করুন।

(গ) আপনার সামনে আপনার জমির দলিলের Deed No, Plot No, Khotian No চলে আসবে। আপনি আপনার Deed No টি কোথাও কপি করে রাখুন। এটির মাধ্যমেই আপনার দলিল ডাউনলোড হবে।

(ঘ) এরপর আপনাকে পশ্চিমবঙ্গ সরকারের E-District পোর্টালে যেতে হবে লিঙ্ক নীচে দেওয়া রইলো। এই সাইটে গিয়েই আপনাকে প্রথমে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে Certificate অপশনের আন্ডারে থাকা Certified Copy Registration Deed অপশনে ক্লিক করতে হবে এবং তারপর Apply বাটনে ক্লিক করতে হবে।

(ঙ) এরপর আপনার নোট করে রাখা Deed No বসিয়ে সার্চ করে নিতে হবে। এরপর আপনার নাম, ঠিকানা, বসিয়ে দিয়ে Submit করে দিতে হবে। এরপর আপনার সামনে পেমেন্ট অপশন আসবে, পেমেন্ট অপশনে পেমেন্ট করে দিলেই আপনাকে AIN Number দেওয়া হবে।

(চ) অবশেষে দলিল ডাউনলোড করবার জন্য সার্টিফিকেট অপশনে ক্লিক করতে হবে এবং অবশেষে আপনার AIN Number বসিয়ে দিলেই আপনার দলিল ডাউনলোড হয়ে যাবে।

• E-registration অফিসিয়াল লিঙ্ক:- Link

• E-District অফিসিয়াল লিঙ্ক:- Link

এরকম আর‌ও তথ্য পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে