Ek-Desh-Ek-Ration-Card-Scheme-2022

নমস্কার বন্ধুরা, ফিনিক্স বাংলায় আপনাকে স্বাগত। আজ আমরা আলোচনা করবো এক দেশ এক রেশন প্রকল্প নিয়ে। এই এক দেশ এক রেশন প্রকল্প কি? এই প্রকল্পে কারা কারা আবেদন করতে পারবেন? এই প্রকল্পের আন্ডারে কি কি সুবিধা আপনি পেতে চলেছেন? সমস্ত কিছু নিয়েই এখানে আলোচনা থাকবে এবং পরবর্তী আপডেটে আপনি জানতে পারবেন এই এক দেশ এক রেশন কার্ডে আবেদন করবেন কিকরে? সেটি সবার আগে পড়বার জন্য আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হয়ে যান।

এক দেশ এক রেশন কি? এক দেশ এক রেশন হলো কেন্দ্রীয় সরকারের একটি রেশন প্রকল্প। ধরুন আপনার বাড়ি পশ্চিমবঙ্গে, কোনো কারন বসত আপনাকে বা আপনার পরিবারকে অন্য কোনো রাজ্যে যে কোনো কারনে যেতে হলো এবং সেখানে গিয়ে বসবাস করতে হলো তখন আপনার যদি এক দেশ এক রেশন কার্ড করা থাকে তবে আপনি যে রাজ্যে গিয়েছেন সেই রাজ্য থেকেও আপনার প্রাপ্ত রেশন তুলতে পারবেন বা ধরুন আপনি বাইরের রাজ্য থেকে পশ্চিমবঙ্গে এসেছেন সেক্ষেত্রেও আপনি আপনার এই এক দেশ এক রেশন কার্ড দেখিয়ে আপনার রেশন টি সংগ্রহ করতে পারবেন।

কারা কারা এই সুবিধা পাবেন:- অফিসিয়াল নোটিফিকেশন অনুযায়ী NFSA এর আওতায় থাকা রেশন কার্ড গুলিই এই সুবিধা পাবে। NFSA এর আওতায় কোন কোন কার্ড গুলো রয়েছে চলুন দেখে নিই, NFSA এর আওতায় মোট ৩ টি কার্ড রয়েছে যথা PHH, SPHH এবং AAY এই তিনটি ক্যাটাগরির রেশন কার্ড থাকলেই আপনি এই নতুন রেশন কার্ডের জন্য অ্যাপ্লাই করতে পারবেন। RKSY-I, RKSY-II রেশন কার্ড থাকলে তারা এই নতুন রেশন কার্ডের জন্য আবেদন করতে পারবে না কারন এই দুটি ক্যাটাগরির কার্ড রাজ্য সরকারের কার্ড অন্য কোনো রাজ্যে এই দু’ধরনের কার্ড নেই।

সুবিধা:- এই প্রকল্পের সবচেয়ে বড়ো সুবিধা আপনি যে কোনো রাজ্যে গিয়ে আপনার রেশন তুলতে পারবেন বা ভিন রাজ্যের যে কোনো গ্রাহক এ রাজ্যে রেশন তুলতে পারবে।

আবেদন করবেন কিকরে? আপনি ভিনরাজ্যে গিয়ে এ রাজ্যের রেশন কার্ড দিলে আপনাকে রেশন দেওয়া হবে না, সর্বপ্রথম আপনাকে ভারত সরকারের এক দেশ এক রেশন পোর্টালে গিয়ে নতুন রেশন কার্ডের জন্য আবেদন করতে হবে নতুন রেশন কার্ড পাবার পর আপনি এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন। কিকরে এই রেশন কার্ডের জন্য আবেদন করবেন সেটি পরবর্তী পোষ্টের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। পরবর্তী পোষ্ট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন এখন‌ই।