How-to-Apply-for-Voter-ID-Card-Online

আপনার যদি ১৮ বছর হয়ে যায় তবে আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে ভোটার কার্ড তৈরি করা। ভোটার কার্ড অনলাইনে অফলাইনে দু’রকম ভাবেই তৈরি করা যায়। আজ আমরা আলোচনা করবো কিকরে অনলাইনে আপনি ভোটার কার্ডের জন্য আবেদন করবেন। অনলাইনে আবেদন করলে ১৫ দিনের মধ্যে ভোটার কার্ড আপনার ঠিকানায় পৌঁছে দেওয়া হয়। চলুন তবে দেখে নেওয়া যাক কিভাবে ভোটার কার্ডের জন্য অনলাইনে আবেদন করা যায়।

(ক) সর্বপ্রথম আপনাকে ভোটার পোর্টালে চলে আসতে হবে। লিঙ্ক:- voterportal.eci.gov.in এই পোর্টালে আসলেই আপনি দেখতে পাবেন এখানে আইডি পার্সওয়ার্ড দিয়ে লগিন করতে বলা হয়েছে, আপনি যেহেতু প্রথম বার এখানে আসবেন তাই ওপরে থাকা Create an account এ ক্লিক করুন।

(খ) এরপর আপনার সামনে মোবাইল নাম্বার বা ইমেল আইডি চাওয়া হবে সেটি সঠিক ভাবে বসিয়ে তার পাশে থাকা Send OTP তে ক্লিক করুন। এরপর আপনার কাছে একটি OTP যাবে যেটিকে ফাঁকা করে বসিয়ে ভেরিফাই এ ক্লিক করতে হবে।

(গ) এরপর আপনার সামনে একটি পাসওয়ার্ড তৈরি করার পেজ আসবে আপনারা নিজের মতো পাসওয়ার্ড তৈরি করে নেবেন এবং নীচের ক্যাপচা পূরণ করে Terms and Conditions এ টিক চিহ্ন দিয়ে Create Account এ ক্লিক করতে হবে।

(ঘ) এরপর আপনি অটোমেটিক লগিন হয়ে যাবেন এবং আপনার সামনে একটি Welcome মেসেস আসবে। Welcome এ ক্লিক করার সঙ্গে সঙ্গেই আপনার সামনে একটি ফর্ম খুলে যাবে যেখানে আপনাকে আপনার নাম, ঠিকানা,রাজ্য ও জেন্ডার সিলেক্ট করতে হবে এবং তারপর Submit এ ক্লিক করতে হবে।

(ঙ) এরপর আপনি মেইন সাইটে চলে আসবেন, যেখানে নতুন ভোটার কার্ড রেজিষ্ট্রেশন করবার জন্য আপনাকে New Voter Registration এ ক্লিক করতে হবে। এরপর আপনার সামনে কিছু গাইড লাইন আসবে সেগুলো একবার পড়ে নিয়ে নীচে থাকা Let’s Start এ ক্লিক করতে হবে।

(চ) এরপর আপনার সামনে দুটি প্রশ্ন আসবে আপনাকে Yes or NO দিয়ে উত্তর দিতে হবে। প্রথম প্রশ্নটি থাকবে আপনি কি প্রথমবার ভোটার কার্ডের জন্য আবেদন করছেন? উত্তরে আপনাকে Yes এ ক্লিক করতে হবে। তারপরের প্রশ্ন থাকে আপনি কি ভারতীয়? এখানেও Yes এ ক্লিক করতে হবে।

(ছ) এরপর আপনাকে পর পর কিছু প্রশ্নের উত্তর দিতে হবে, যেমন ডেট অফ বার্থ, জন্ম স্থান ইত্যাদি এবং শেষে আপনাকে একটি ডকুমেন্টস আপলোড করতে বলা হবে, সেটি করে নীচে থাকা Save and Continue তে ক্লিক করতে হবে।

(জ) এর পরের পেজে আপনাকে আপনার ছবি আপলোড করতে বলা হবে। আপনাকে আপনার গ্যালারি থেকে একটি ছবি সিলেক্ট করতে হবে। এর পরের পেজে আপনার পরিবারের যার ভোটার কার্ড রয়েছে সেই ভোটার কার্ডের নাম্বার সহ তার নাম ও তার সঙ্গে আপনার কি সম্পর্ক সেটি ফিলাপ করতে হবে।

(ঝ) এর পরের পেজে আপনার ঠিকানা চাওয়া হবে, সঠিক ভাবে নিজের ঠিকানা ফিলাপ করুন এবং সাপোর্টিভ ডকুমেন্টস হিসেবে কোনো একটি ডকুমেন্টস আপলোড করে দেবেন।

(ঞ) এরপর আপনি একটি Declaration পেজ দেখতে পাবেন, সেখানে আপনাকে আপনার বাসস্থানে কবে থেকে রয়েছেন সেটা সিলেক্ট করতে হবে এবং সেই পেজেরই নীচে আপনার শহরের নাম ও নীজের নাম লিখে Save and Continue তে ক্লিক করতে হবে।

এবং সবশেষে আপনার সামনে একটি পিডিএফ চলে আসবে যেখানে আপনি আপনার সমস্ত তথ্য একবার ভালো করে দেখে Submit অপশনে ক্লিক করলেই আপনার নতুন ভোটার আইডির আবেদন সম্পূর্ণ হবে।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

ভোটার কার্ড নিয়ে যে কোনো সমস্যার সমাধানের জন্য আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন।