How-to-book-ticket-of-local-train-through-mobile

নমস্কার বন্ধুরা, আজ আমরা শিখবো কিকরে আপনি আপনার মোবাইলের মাধ্যমে লোকাল ট্রেনের টিকিট কাটতে পারবেন খুব সহজে। আমরা সকলেই জানি ট্রেনের টিকিট কাটার জন্য রেলের একটি অ্যাপ রয়েছে আর সেটি হলো IRCTC কিন্তু এটিতে একটি সমস্যা রয়েছে এটির মাধ্যমে আপনি যে কোনো এক্সপ্রেস ট্রেনের টিকিট কাটতে পারেন কিন্তু লোকাল ট্রেনের টিকিট এই অ্যাপ দিয়ে কাটা সম্ভব নয়। তবে লোকাল ট্রেনের টিকিট কিকরে কাটা সম্ভব সেটাই আজ জেনে নিব।

লোকাল ট্রেনের টিকিট দুভাবে কাটা যায়। এক হলো, আপনি স্টেশনে গিয়ে টিকিট কাটবেন। অন্য হলো, আপনি UTS অ্যাপের মাধ্যমে টিকিট বুক করবেন।

সবার প্রথমে আপনাকে Play Store এ গিয়ে UTS সার্চ করে নিতে হবে এবং অ্যাপটি আপনার মোবাইলে ডাউনলোড করে নিতে হবে। এই অ্যাপে টিকিট কাটবার জন্য দুটি নিয়ম নিয়ম মাথায় রাখতে হয় প্রথম- আপনি যে স্টেশন থেকে টিকিট বুক করতে চাইছেন সেই স্টেশনের ৫ কিলোমিটারের মধ্যে আপনাকে থাকতে হবে। দ্বিতীয়- স্টেশন থেকে ৩০ মিটার দূরে আপনাকে থাকতে হবে।

অ্যাপ ইনস্টল হয়ে গেলে আপনার প্রথম কাজ হলো একটি অ্যাকাউন্ট তৈরি করা তার জন্য ডানদিক ওপরে Login বলে একটি অপশন দেখতে পাবেন সেটিতে ক্লিক করুন। লগিন পেজে খুলে গেছে নীচের দিকে REGISTER অপশন দেখতে পাবেন। সেটিতে ক্লিক করুন। এরপর আপনার সামনে একটি ফর্ম খুলে যাবে সমস্ত তথ্য সঠিক ভাবে দিয়ে একটি আইডি তৈরি করে নিন।

অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে সেই আইডিটি মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে লগিন করে নিন। এরপর হোমপেজে আসুন। হোমপেজে নর্মাল বুকিং এর আন্ডারে আপনি দুটো অপশন দেখতে পাবেন তারমধ্যে Book & Travel (paperless) টি সিলেক্ট করুন। এরপর নীচে Depart from এ ক্লিক করে আপনার বর্তমান স্টেশনের নাম সিলেক্ট করুন এবং তারপাশে থাকা Going to তে ক্লিক করে আপনি যেখানে যেতে চান সেটি সিলেক্ট করুন এবং তারপর Next এ ক্লিক ক্লিক করুন।

Next এ ক্লিক করবার পর যদি একটাই ট্রেন থাকে তবে অটোমেটিক সেটি সিলেক্ট হয়ে যাবে আর যদি একের অধিক ট্রেন থাকে তবে Next ক্লিক করার সঙ্গে সঙ্গেই আপনার সামনে লিস্ট চলে আসবে। আপনি আপনার পছন্দ মত ট্রেন চুজ করুন।

এর পরের পেজে আপনার সামনে কিছু অপশন খুলে যাবে। Adult এবং Child অপশন ক্লিক করে কজন বড়ো এবং কজন বাচ্চার টিকিট আপনি বুক করতে চান সেটি সিলেক্ট করে নিন এবং এবং শেষ অপশন Payment Type এ ক্লিক করে দ্বিতীয় নাম্বার অপশনটি সিলেক্ট করে নিন এবং তারপর Get Fare এ ক্লিক করুন।

নেক্সট পেজে আপনি যা যা সিলেক্ট করেছেন সমস্ত কিছু চলে আসবে এবং আপনার মোট কত টাকা হয়েছে সেটি দেখাবে। টাকা পেমেন্ট এর জন্য Book Ticket এ ক্লিক করুন। এরপর আপনার পছন্দ মত পদ্ধতিতে পেমেন্ট করলেই আপনার টিকিট বুক হয়ে যাবে।

আপনার বুক করা টিকিট দেখবার জন্য মেইন পেজে এসে Show Ticket অপশনে ক্লিক করুন এবং কোনো কারনে টিকিট ক্যানসেল করতে হলে Cancel Ticket অপশনে ক্লিক করুন।

• অ্যাপ লিঙ্ক:- Link

এরকমি আরও গুরুত্বপূর্ণ তথ্য পেতে নীচে থাকা হোয়াটসঅ্যাপ বা টেলিগ্রাম আইকনে ক্লিক করে আমাদের গ্রুপে যুক্ত হন।