How-to-Change-Mobile-Number-in-Aadhaar-Card

ফিনিক্স বাংলায় সকলকে স্বাগত। আজ আমরা আলোচনা করবো কিকরে আধার কার্ডের পুরোনো মোবাইল নাম্বার চেঞ্জ করে নতুন নাম্বার যুক্ত করবেন। বিভিন্ন কারন বসত আমাদের পুরোনো মোবাইল নাম্বার চেঞ্জ করবার প্রয়োজন হয়ে পড়ে। সেই সময় আমরা খুব সহজে এই পদ্ধতি কাজে লাগিয়ে আমাদের আধার কার্ডের মোবাইল নাম্বার চেঞ্জ করতে পারি।

(ক) সবার প্রথমে আপনাকে গুগলে গিয়ে ask.uidai.gov.in সাইটটি ওপেন করতে হবে। এরপর আপনার কাছে মোবাইল নাম্বার অথবা ইমেল আইডি চাওয়া হবে আপনার আগের মোবাইল নাম্বার যদি আপনার কাছে থাকে তবে সেটি দিয়ে লগ ইন করে নিন বা মোবাইল নাম্বার না থাকলে ইমেল আইডি দিয়েও লগ‌ ইন করে নিতে পারেন।

(খ) পরের পেজে আপনার কাছে দুটি অপশন আসবে আপনাকে Update Aadhaar এ ক্লিক করতে হবে এবং তার পরের পেজে আপনার নাম ও আপনার আধার নাম্বার সঠিক ভাবে বসিয়ে নীচে আপনি কি আপডেট করতে চান সেটিতে টিক করতে হবে এবং অবশেষে নীচে থাকা Proceed এ ক্লিক করতে হবে।

(গ) এর পরের পেজে আপনার কাছে আপনার আগের মোবাইল নাম্বারটি শো করবে, মোবাইল নাম্বারের নীচে থাকা edit বাটনে ক্লিক করে নতুন মোবাইল নাম্বার বসিয়ে OTP ভেরিফিকেশন করে নিন এবং তারপর নীচে থাকা Save & Proceed এ ক্লিক করুন।

(ঘ) এরপরের পেজে আপনার আপডেট করা তথ্য দেখাবে, সেটা ভালো করে মিলিয়ে নিয়ে তার নীচে থাকা Terms and Conditions এ টিক চিহ্ন দিয়ে Submit এ ক্লিক করে দেবেন।

(ঙ) এর পরের পেজে আপনি একটি অ্যাপ্লিকেশন আইডি পাবেন সেটার একটি স্কিনসর্ট তুলে রেখে দিন। তারপর তার নীচে থাকা Book Appointment এ ক্লিক করুন। এর পরের পেজে আপনি পিন কোড ও আর‌ও বিভিন্ন ভাবে আপনার বাড়ির আশে পাশে থাকা আধার সেন্টার খুঁজে বের করতে হবে। আধার সেন্টার খুজে বের করার পর তার পাশে থাকা Book Appointment এ ক্লিক করে আপনার সুবিধা মত ডেট এবং টাইম সিলেক্ট করে নিন এবং সাবমিট এ ক্লিক করুন।

(চ) এর পরের পেজে আপনার কাছে একটা অ্যামাউন্ট দেখাবে আপনি চাইলে সেটা অনলাইনে বা সেন্টারে গিয়েও পে করতে পারেন। এতে সুবিধা হলো আপনাকে কোনো রকম লাইনে দাঁড়াতে হলো না। আপনি আপনার ডকুমেন্টস নিয়ে আধার সেন্টারে গেলে সেখান থেকে আপনার আধার নাম্বার সঙ্গে সঙ্গে আপডেট করে দেওয়া হবে। এই পেজের নীচে থাকা Confrom এ ক্লিক করে আপনার অ্যাপ্লিকেশনটি পিডিএফ আকারে ডাউনলোড করে নিন।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

• ঘরে বসে আধার কার্ডের ভুল সংশোধন করুন দশ মিনিটে:- Link

এরকম আর‌ও তথ্য সবার আগে পেতে নীচের টেলিগ্রাম ও হোয়াটসঅ্যাপ আইকনে ক্লিক করে এখনিই আমাদের সঙ্গে যুক্ত হন।