How-to-correct-mistakes-of-voter-card

ভোটার কার্ড আমাদের খুব গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্টস তাই এটিতে যদি কোনো কারণ বসত ভুল থাকে তবে আমাদের বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হতে হয়। আজ আমরা খুব ছোট্ট প্রসেসের মাধ্যমে দেখে নেবো যে কিকরে আপনি আপনার ভোটার কার্ডের ভুল সংশোধন করবেন।

ভোটার কার্ড সংশোধন করবার জন্য নীচে পর পর কিছু ধাপ দেওয়া হলো,

(ক) সবার প্রথমে আপনাকে ভোটার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে চলে আসতে হবে। লিঙ্ক:- nvsp.in

(খ) এই সাইটে কাজ করতে হলে আপনাকে সবার প্রথমে একটা অ্যাকাউন্ট তৈরি করতে হবে। অ্যাকাউন্ট তৈরির জন্য Login/Register এ ক্লিক করুন। এরপর পেজের নীচে থাকা Don’t have account, Register as a new user এ ক্লিক করতে হবে। এরপর আপনার মোবাইল নাম্বার চাওয়া হবে। মোবাইল নাম্বার বসিয়ে ক্যাপচা পূরণ করে Send OTP তে ক্লিক করুন। এরপর আপনার মোবাইলে একটি OTP যাবে সেটা সেখানে বসিয়ে দিন। এরপর তারপর আপনার আইডি তৈরি করে নিন।

(গ) আইডি তৈরি হয়ে গেলে মেইন পেজে এসে লগিন করে নিন এবং নীচে থাকা অপশনগুলির মধ্যে Correction in Personal Details এ ক্লিক করুন। পরের পেজে আপনাকে দুটো অপশন দেওয়া হবে Self or Family আপনাকে Family এ টিক দিতে হবে এবং তারপর যার ভোটার কার্ড ঠিক করতে চান তার কার্ডের Epic নাম্বার টাইপ করে Next এ ক্লিক করুন।

(ঘ) এরপর আপনার সামনে সেই ব্যক্তির বিস্তারিত সমস্ত কিছু চলে আসবে। সামান্য নীচের দিকে স্ক্রল করে দেখবেন সেখানে আপনাকে বিভিন্ন অপশন দেওয়া আছে। আপনি যা যা ঠিক করতে চান সেগুলো ক্লিক করুন। যেটিকেই সিলেক্ট করবেন নীচে সেটির জন্যই অপশন খুলে যাবে আপনার কাজ হবে সঠিক ইনফরমেশন ফিলাপ করা।

(ঙ) সমস্ত কিছু ফিলাপ করা হয়ে গেলে নীচে আপনাকে সাপোর্টেড ডকুমেন্টস আপলোড করতে হবে। ডকুমেন্টস আপলোড হয়ে গেলে পেজের নীচে এসে Submit এ ক্লিক করুন।

সাবমিট করার পর আপনি একটি রেফারেন্স নাম্বার পাবেন যেটি দিয়ে আপনি আপনার ভোটার আইডির স্ট্যাটাস চেক করতে পারবেন।

অফিসিয়াল ওয়েবশাঈট:- Link

এরকম আরো খবর সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।