Link-Aadhaar-card-with-mobile-number-at-only-two-minutes

আমাদের অনেকেরই বিভিন্ন কারনে আধার কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক ( link mobile number with Aadhaar Card ) থাকে না, যার ফলে বিভিন্ন সময় আমাদের বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হতে হয়, আজ আমরা আলোচনা করবো আধার কার্ডে আপনি নিজের মোবাইল নাম্বার কিকরে অ্যাড করবেন। চলুন তবে শুরু করা যাক।

আধার কার্ডে মোবাইল নাম্বার যুক্ত করবার জন্য আপনার কাছে দুটি পদ্ধতি রয়েছে একটি আপনি আপনার এলাকার কোনো আধার কেন্দ্রে গিয়ে আপনার মোবাইল নাম্বারটি আপনার আধার কার্ডে লিঙ্ক করে নিন এবং অপর পদ্ধতি হচ্ছে আপনি অনলাইনে আবেদন করুন। আমরা আজ অনলাইনে কিকরে আবেদন করতে হয় সেটি নিয়েই আলোচনা করবো।

(ক) আপনাকে সবার প্রথমে একটি ব্রাউজারে গিয়ে আধারের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। লিঙ্ক – myaadhaar.uidai.gov.in

(খ) এরপর আপনার সামনে একটি পেজ খুলে যাবে এবং পেজটি কিছুটা স্ক্রল করলে আপনি অনেক কটা অপশন দেখতে পাবেন। সেই অপশন গুলির মধ্যে আপনি Book an Appointment অপশনটি খুঁজে বের করুন। এরপর সেটিতে ক্লিক করুন।

(গ) এরপর আপনার সামনে ৪-৫ টি অপশন দেখাবে যেখানে আপনারা দেখতে পাবেন আপনার কি কি চেঞ্জ করতে পারবেন। দ্বিতীয় নাম্বারে থাকা Proceed To Book Appointment এ ক্লিক করুন।

(ঘ) এরপর একটি লগিন পেজ আসবে যেখানে আপনি যে নাম্বারটি অ্যাড করতে চান সেটি বসিয়ে লগিন করে নিন।

(ঙ) এরপরের পেজে Update Aadhaar ক্লিক করুন এবং তারপর আপনার আধার নাম্বার ও নাম বসিয়ে দিন নির্দিষ্ট ঘরে। এরপর কিছুটা নীচে স্ক্রল করলে আপনাদের সামনে কিছু অপশন দেখাবে যেখানে আপনাকে সেই সব জিনিস সিলেক্ট করতে হবে যা যা আপনি পরিবর্তন বা অ্যাড করতে চান এবং তারপর নীচে থাকা Proceed এ ক্লিক করুন।

(চ) এর পরের পেজে আপনার আধার কার্ডের মোবাইল নাম্বার সহ আর যা যা পরিবর্তন করতে চান তা তা সঠিক ভাবে লিখুন এবং Save & Proceed এ ক্লিক করুন। এরপরের পেজে আপনার কাছে একটি নোটিস খুলে যাবে যেটিতে ক্লিক করে Submit এ ক্লিক করতে হবে।

(ছ) এরপর আপনি আপনার Receipt দেখতে পাবেন যেটি আপনি ডাউনলোড‌ও করতে পারবেন। এই পর্যন্ত আপনার আধার কার্ডে মোবাইল নাম্বার যুক্ত করবার আবেদন সম্পন্ন হলো। এবার এটিকে ভেরিফাই করবার জন্য আপনাকে আরো কিছু কাজ করতে হবে। Download Receipt এর ঠিক পাশে Book Appointment বলে একটি অপশন পেয়ে যাবেন সেটিতে ক্লিক করুন। এরপর আপনার সামনে আপনার নিকটবর্তী আধার কেন্দ্র সিলেক্ট করবার অপশন আসবে। আপনি আপনার বাড়ির কাছের আধার সেন্টার সিলেক্ট করুন এবং সময় সিলেক্ট করুন।

(জ) এরপর আপনার সামনে একটি ৫০ টাকার কুপন আসবে যেটির সাহায্যে আপনাকে বোঝানো হচ্ছে আপনাকে আধার সেন্টারে গিয়ে এটি করবার জন্য ৫০ টাকা পে করতে হবে। এরপর আপনি Confirm এ ক্লিক করুন এবং তারপর আপনার সামনে একটি আবেদন পত্র পিডিএফ আকারে বের হবে, সেটিকে ডাউনলোড করুন। এবার আপনি আপনার ঠিক করা সময়ে সেই আধার সেন্টারে গেলে সঙ্গে সঙ্গেই আপনার আধার কার্ড আপডেট করে দেওয়া হবে।

অর্থাৎ আপনি যদি আপনার আধার কার্ডে মোবাইল নাম্বার যুক্ত করতে চান তবে আপনাকে আধার কেন্দ্রে যেতেই হবে এছাড়া অন্য কোনো পদ্ধতি নেই। তবে উপরে আলোচনা করা বিষয়ে আপনি একটা বেনিফিট পাবেন আর সেটা হলো আপনাকে আধার কেন্দ্রে গিয়ে সময় নষ্ট করে দাঁড়িয়ে থাকতে হবে না।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

আর আপনার আধার কার্ডে যদি অলরেডি মোবাইল নাম্বার যুক্ত থাকে তবে আপনি আধার সেন্টারে না গিয়েই ঘরে বসে আধার কার্ডে থাকা বিভিন্ন জিনিস চেঞ্জ করতে পারবেন সেটা কিকরে করবেন তা জানতে পাশের লিঙ্কে ক্লিক করুন- Link

এরকম আরো তথ্য জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন।