How-to-link-mobile-number-with-Ration-Card

বর্তমান সময়ে খুব গুরুত্বপূর্ণ একটি কাজের নাম বলতে বলা হতে হয় তবে রেশন কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক করার কথাটাই সবার প্রথমে আসে কারন এই কাজটি না করলে রেশন কার্ড বন্ধ হয়ে যাওয়ার প্রবল চান্স রয়েছে। তাছাড়াও কোনো সময় যদি রেশন দোকানে আপনাদের হাতের ছাপ না নেয় সেসময় আপনি মোবাইলে আসা OTP এর মাধ্যমে রেশন নিতে পারবেন। আরও একটি সুবিধা রয়েছে সেটি হলো যদি ভবিষ্যতে আপনাদের রেশন কার্ডে কোনো ভুল থাকে তবে সেই ভুল আপনি ঘরে বসে ঠিক করতে পারবেন, যদি আপনার মোবাইলের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক থাকে। আজ আমরা শিখবো কিকরে ঘরে বসে নিজের মোবাইলের মাধ্যমে রেশন কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক করবেন। চলুন তবে শুরু করা যাক।

রেমন কার্ডে মোবাইল নাম্বার লিঙ্ক করবার জন্য নির্দিষ্ট কিছু প্রসেস রয়েছে যা নীচে পর পর আলোচনা করা হলো।

(ক) সবার প্রথমে আপনাকে আপনার মোবাইলের একটি ব্রাউজার ওপেন করতে হবে এবং তারপর রেশন কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। লিঙ্ক নীচে দেওয়া রইলো।

(খ) ওয়েবসাইটে ঢুকেই আপনারা আপনার ব্রাউজারটিকে ডেক্সট্রপ ভার্সেনে খুলে নেবেন। তারপর স্ক্রিনের বাঁদিকে কর্নারে তিনটি দাগের একটি অপশন বার দেখতে পাবেন সেখানে ক্লিক করুন। সেখানে ক্লিক করলে আপনি একটি অপশন পাবেন Link Aadhaar and Mobile with RC সেটিতে ক্লিক করুন।

(গ) এরপর আপনাদের সামনে Link Aadhaar with active cards হেডলাইনে একটি পেজ খুলবে। সেখানে আপনাকে আপনার রেশন কার্ড ক্যাটাগরি ও রেশন কার্ড নাম্বার বসাতে হবে তারপর Search অপশনে ক্লিক করতে হবে।

(ঘ) এর পরের পেজে আপনার রেশন কার্ডের বিস্তারিত আপনার কাছে শো করা হবে। যদি আপনার রেমন কার্ডে আধার কার্ড লিঙ্ক করা থাকে তবে সেটাও সেখানে শো করবে এবং তার নীচে দুটো অপশন আপনি দেখতে পাবেন (১)
Link aadhar and mobile number (২) Seed only mobile number আপনার যদি আধার লিঙ্ক করা না থাকে তবে প্রথম অপশনটি ক্লিক করুন এবং যদি মোবাইল নাম্বার না থাকে তবে দ্বিতীয় অপশনটি চুজ করুন।

(ঙ) এখানে একটি কথা বলে রাখা উচিৎ, যদি আপনার আধার লিঙ্ক করা থাকে তবেই আপনি মোবাইল নাম্বার অ্যাড করতে পারবেন। যদি আধার লিঙ্ক না থাকে তবে প্রথমে আধার লিঙ্ক করতে হবে এবং তারপর মোবাইল নাম্বার অ্যাড করতে হবে।

(চ) এরপর নীচে দেখবেন Send OTP এর অপশন পাবেন সেখানে ক্লিক করুন। আপনার আধার কার্ডে যে নাম্বার লিঙ্ক করা রয়েছে সেটিতে একটি OTP পাঠানো হবে।

(ছ) এরপর আপনার সামনে OTP বসানোর একটি জায়গা চলে আসবে সেখানে OTP টি বসিয়ে SUBMIT বাটনে ক্লিক করুন।

(জ) এরপর আপনার সামনে আপনার আধার কার্ডের ডিটেইলস দেখিয়ে দেবে এবং তার নীচে Verify and Submit অপশন পাবেন সেটিতে ক্লিক করুন।

(ঝ) এরপর আপনার সামনে একটি মেসেস আসবে যেখানে লেখা থাকবে আপনি কি আপনার মোবাইল নাম্বারটি লিঙ্ক করতে চাইছেন? মেসেসটির নীচে থাকা Yes বাটনে ক্লিক করে দেবেন এবং তারপর আপনার মোবাইল নাম্বার চাওয়া হবে আপনি আপনার মোবাইল নাম্বার বসিয়ে SEND OTP তে ক্লিক করুন। এরপর আপনার মোবাইলে একটি OTP যাবে। সেটা বসিয়ে Verify and Submit তে ক্লিক করুন।

(ঞ) এই কাজটি হয়ে যাবার পর আপনাকে দেখিয়ে দেবে mobile number linked successful

এই সামান্য পদ্ধতির মাধ্যমে আপনি আপনার রেশন কার্ডে মোবাইল নাম্বার যুক্ত ও আপডেট করতে পারেন। রেশন কার্ডের সমস্ত সমস্যা নিয়ে জানতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link