Khadya-Sathi-Aamar-Ration-update-2022

এখন বাড়িতে বসেই পেয়ে যাবেন রেশন কার্ডের সমস্ত সুবিধা খাদ্য সাথী-আমার রেশন অ্যাপটির মাধ্যমে। খাদ্য দপ্তরের তরফ থেকে Khadya Sathi – Aamar Ration (খাদ্য সাথী-আমার রেশন) নামে একটি নতুন মোবাইল অ্যাপ চালু করা হলো, যার মাধ্যমে এখন থেকে বাড়িতে বসেই পাওয়া যাবে রেশন কার্ড এর সমস্ত সুবিধা। এর জন্য সর্বপ্রথম গুগল প্লে স্টোরে গিয়ে Khadya Sathi – Aamar Ration লিখে অ্যাপটি ইনস্টল করতে হবে।

ইনস্টল করার পর অ্যাপটি মোবাইল খুললেই বিভিন্ন রকম অপশন আসবে যার মাধ্যমে বাড়িতে বসেই রেশন কার্ড সংক্রান্ত বিভিন্নরকম কাজ করে নেওয়া যাবে।

চলুন জেনে নেওয়া যাক এই অ্যাপটি থেকে কি কি সুবিধা পাওয়া যাবে অর্থাৎ কি কি কাজ করা যাবে।

(১) রেশন কার্ডের স্ট্যাটাস চেক করা:- খাদ্য সাথী-আমার রেশন অ্যাপটি খুলে Ration Card Application Search অপশনটিতে গিয়ে আপনি কতো নম্বর ফর্ম ফিলাপ করেছেন সেটি সিলেক্ট করে নাম্বার বসালেই নতুন/সংশোধিত/রেশন কার্ড ট্রান্সফার ইত্যাদির আবেদনের স্ট্যাটাস চেক করে তার সমস্ত ডিটেলস দেখে নিতে পারবেন ।

(২) রেশনের পরিমাণ জেনে নেওয়া:- খাদ্যসাথী-আমার রেশন অ্যাপে এসে Check Entitlement of Food Grains অপশনটিতে ক্লিক করলেই রেশন কার্ড ক্যাটাগরি অনুযায়ী কোন মাসে কতো পরিমান (চাল/আটা/গম/ চিনি) রেশন পাওয়া যাবে, তা জেনে নেওয়া যাবে।

(৩) শষ্যজাতীয় দ্রব্যের জন্য নিকটবর্তী রেশন দোকানের লোকেশন:- এই অ্যাপে Find Nearest Ration FPS (Ration Shop) বলে একটি অপশন আছে। এই অপশনটির মাধ্যমে আপনার জেলার নাম ও ব্লকের নাম দিয়ে সার্চ করলে আপনার নিকটবর্তী কোন রেশন দোকানে চাল/আটা/গম/চিনি এইসব শষ্যজাতীয় দ্রব্য রয়েছে তা জেনে নিতে পারবেন।

(৪) কেরোসিন তেলের জন্য নিকটবর্তী রেশন দোকানের লোকেশন:- এই অ্যাপটিতে এসে Find Nearest Kerosene Shop অপশনটিতে ক্লিক করে আপনার জেলার নাম ও ব্লকের নাম দিয়ে সার্চ করলে আপনার নিকটবর্তী কোন রেশন দোকানে কেরোসিন তেল দেওয়া হচ্ছে তা জেনে নিতে পারবেন।

(৫) নতুন সদস্যের জন্য রেশন কার্ডের আবেদন করা:- এই অ্যাপের মাধ্যমে নতুন সদস্যের জন্য রেশন কার্ডের আবেদনও করা যাবে। এর জন্য Add New Member অপশনটিতে যেতে হবে।

(৬) রেশন কার্ডের নাম ও ঠিকানা পরিবর্তন করা:- এই অ্যাপের মাধ্যমে রেশন কার্ডের নাম ও ঠিকানা পরিবর্তন করা যাবে। এর জন্য Name & Address Change এই অপশনটিতে যেতে হবে।

(৭) FPS পরিবর্তন করা:- এই অ্যাপের মাধ্যমে FPS পরিবর্তন করার জন্য Change FPS অপশনটি ক্লিক করতে হবে।

(৮) রেশন কার্ডের ক্যাটাগরি পরিবর্তন করা:- এই অ্যাপের মাধ্যমে রেশন কার্ডের ক্যাটাগরিও পরিবর্তন করে নেওয়া যাবে। এরজন্য এই অ্যাপে এসে Ration Card Category Change অপশনটিতে ক্লিক করতে হবে।

• অ্যাপ লিঙ্ক:- Link

পোষ্টটি ভালোলাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং এরকম আর‌ও তথ্য পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে