One-Nation-One-Ration-Card-Apply-Online

আগের পোষ্টে আমরা এক দেশ এক রেশন কার্ড নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করেছি। এই রেশন কার্ড কি? কোন কোন কার্ড থাকলে এতে আবেদন করা যাবে? এই কার্ডে কি কি সুবিধা পাওয়া যাবে সমস্ত বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। যারা সেটি পড়েননি তারা আগে সেটি পড়ে আসতে পারেন নীচে লিঙ্ক দেওয়া রইলো।

আজ আমরা আলোচনা করবো কিকরে মোবাইলের মাধ্যমে এই এক দেশ এক রেশন কার্ডে আবেদন করা যাবে, খুব ছোট্ট পদ্ধতি নীচে পর পর দেওয়া রইলো।

(ক) সবার প্রথমে আপনাকে প্লে স্টোর থেকে Mera Ration অ্যাপটি ডাউনলোড করতে হবে। ডাউনলোড লিঙ্ক নীচে দেওয়া রইলো।

(খ) অ্যাপটি ওপেন করলে আপনার সামনে অনেক কটা অপশন খুলে যাবে। সবার প্রথমে আপনাকে রেজিষ্ট্রেশন করতে হবে। রেজিষ্ট্রেশন করবার আগে আপনি একবার চেক করে নেবেন যে এই নতুন রেশন কার্ডে আপনি আবেদন করবার জন্য যোগ্য কিনা। কারন শুধু মাত্র তিনটি ক্যাটাগরির কার্ডেরই ব্যাক্তিরা এতে আবেদন করতে পারবে। চেক করবার জন্য ৬ নাম্বার অপশনে আপনি দেখতে পাবেন Eligibility Criteria সেটিতে ক্লিক করুন এবং আপনার রেশন কার্ড অথবা আধার কার্ডের নাম্বার বসিয়ে Submit বাটনে ক্লিক করলেই আপনি দেখতে পারবেন আপনি এটি করবার জন্য উপযুক্ত কিনা। এটা দেখে নেবার পর মেইন পেজে চলে আসুন।

(গ) এবার মেইন পেজের প্রথম অপশন Registration এ ক্লিক করুন। এরপর আপনার কার্ড নাম্বার চাওয়া হবে সেখানে আপনি আপনার রেশন কার্ড নাম্বার বসিয়ে দিয়ে SUBMIT এ ক্লিক করুন। এরপরের পেজে আপনার পরিবারের সকলের লিস্ট চলে আসবে। এবার কে অন্য রাজ্যে যাবে বা কারা অন্য রাজ্যে যাবে তাদের নামের পাশে টিক চিহ্ন দিন। তারপর নীচে চলে আসুন এবার আপনাকে State সিলেক্ট করতে হবে অর্থাৎ আপনি কোন রাজ্যে রয়েছেন (এখানে সেই রাজ্যের নাম দিতে হবে যেখানে আপনি কাজের সূত্রে যাবেন)। এরপর জেলার নাম এবং তারপর আপনাকে মাস এবং বছর সিলেক্ট করতে হবে যে কতদিন ধরে এখানে আছেন বা কবে থেকে সেখানে থাকবেন। এরপর আপনাকে আপনার রেশন কার্ডে যে নাম্বার লিঙ্ক করা রয়েছে সেটি বসাতে হবে এবং তারপর আপনি কি কারনে সেখানে বয়েছেন সেটি সিলেক্ট করতে হবে এবং অবশেষে SUBMIT এ ক্লিক করতে হবে। ব্যাস আপনার আবেদন করা সম্পূর্ণ হলো।

আরো একটা সমস্যা হতে পারে আপনাদের সেটা নিয়েও বলে দেওয়া যাক। ধরুন আপনি অন্য রাজ্যে গেলেও এক দেশ এক রেশন কার্ডও করলেন কিন্তু সে রাজ্যে কোথায় রেশন দিচ্ছে সেটা আপনি জানেন না সেক্ষেত্রে কি করবেন? এরকম অবস্থায় পরলে অ্যাপটি খুলবেন এবং তিন নাম্বার অপশন Nearby Ration Shop এ ক্লিক করবেন। সেই অ্যাপই আপনার সবচেয়ে কাছে থাকা রেশন দোকানের ঠিকানা ও লোকেশন বলে দেবে।

• অ্যাপ ডাউনলোড করুন:- Link

• এক দেশ এক রেশন প্রকল্প কি? কারা কারা আবেদন করতে পারবেন? বিস্তারিত জেনে নিন:- Link

এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্য পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে