Pradhan-Mantri-Awas-Yojana-Online-Apply-2022

প্রধানমন্ত্রী আবাস যোজনায় আবেদনকারীদের ভারত সরকারের তরফ থেকে ঘর দেওয়া হয়ে থাকে। আপনি যদি একটি সরকারি ঘরের জন্য আবেদন করতে চান তবে প্রধানমন্ত্রী আবাস যোজনায় আবেদন করতে পারেন। এতে আপনার অ্যাকাউন্টে ঘর বানানোর জন্য টাকা পাঠিয়ে দেওয়া হবে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। কিকরে আবেদন করবেন? শর্তাবলি কি রয়েছে? কি কি ডকুমেন্টস প্রয়োজন হয়? সমস্ত কিছু নীচে আলোচনা করা হলো।

প্রধানমন্ত্রী আবাস যোজনার শর্তাবলী:- সর্বপ্রথম আপনার পরিবারের কেউ সরকারি চাকরি বা সরকারি কাজের সঙ্গে যুক্ত থাকলে আপনি এই ঘর পাবেন না। আপনাকে আপনার এলাকার স্থায়ী বাসিন্দা হতে হবে।

প্রধানমন্ত্রী আবাস যোজনায় আবেদন করবার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস:- আধার কার্ড। প্যান কার্ড। ইনকাম সার্টিফিকেট। রেশন কার্ড। পাসপোর্ট সাইজ ফটো এবং আপনার স্থায়ী ঠিকানার প্রমানপত্র।

আবেদন পদ্ধতি:- অনলাইনে আবেদন করবার জন্য নীচে থাকা পদ্ধতিগুলি পর পর ফলো করতে হবে।

(ক) সবার প্রথমে আপনাকে প্রধানমন্ত্রী আবাস যোজনার অফিসিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে এবং সেখানে আবেদন পোর্টালে প্রবেশ করতে হবে। আপনাদের সুবিধার্থে আমরা সরাসরি আবেদন পোর্টালের লিঙ্ক নীচে দিয়ে রাখলাম।

(খ) আবেদন পোর্টালে ঢুকলেই আপনার সামনে আধার কার্ড নাম্বার ও আপনার নাম চাওয়া হবে সেই দুটি সঠিক ভাবে বসিয়ে নীচে থাকা Terms and Conditions এ টিক দিয়ে Check বাটনে ক্লিক করুন।

(গ) এরপর আপনার সামনে আবেদন ফর্মটি ওপেন হয়ে যাবে আপনাকে খুব গুরুত্ব সহকারে সমস্ত তথ্য সঠিক ভাবে পূরণ করে নীচে থাকা Terms and Conditions এ টিক দিয়ে ও ক্যাপচা কোড ফিল করে Save বাটনে ক্লিক করতে হবে।

সেভ বাটনে ক্লিক করলেই আপনার আবেদন করা সম্পূর্ণ হবে এবং আপনাকে একটি Assessment ID দেওয়া হবে। এই Assessment ID দিয়ে আপনি ভবিষ্যতে প্রধানমন্ত্রী আবাস যোজনার আবেদনপত্রের স্ট্যাটাস চেক করতে পারবেন।

প্রধানমন্ত্রী আবাস যোজনার স্ট্যাটাস চেক করবেন কিকরে:- সেজন্য আপনাদের আবারও ওয়েবসাইটের মেইন পেজে আসতে হবে এবং স্ট্যাটাস চেক পোর্টালে যেতে হবে। স্ট্যাটাস চেক পোর্টালের লিঙ্কও নীচে দেওয়া রইলো। আপনারা লিঙ্কে ক্লিক করলে একটি পেজে আসবেন সেখানে আপনাকে Assessment ID অপশনটি সিলেক্ট করে নীচে ঘরে আপনার আইডি টাইপ করতে হবে এবং তার পাশে আপনার মোবাইল নাম্বার বসিয়ে দিয়ে Submit এ ক্লিক করলেই আপনি আপনার আবেদন পত্রের স্ট্যাটাস দেখতে পারবেন।

• অবেদন পোর্টাল লিঙ্ক:- Link

• স্ট্যাটাস চেক পোর্টাল লিঙ্ক:- Link

এরকম আর‌ও তথ্য সবার আগে পেতে নীচের টেলিগ্রাম ও হোয়াটসঅ্যাপ আইকনে ক্লিক করে এখনিই আমাদের সঙ্গে যুক্ত হন।