Reserve-Bank-of-India-Note-Refund-Rules-2009

আপনি যখন একটু ছেঁড়া বা ফাটা নোট নিয়ে কোনো দোকানে যান তখন দোকানদার আপনাকে জানায় এই নোট চলবে না, তখন স্বাভাবিক ভাবেই আপনার মন খারাপ হয়ে যায়, কিন্তু আপনি কি জানেন এই ছেঁড়া বা ফাটা নোটের বদলে আপনি আপনার নিকটবর্তী যে কোনো ব্যাঙ্ক থেকে ভালো নোট নিয়ে আসতে পারেন। আপনারা সকলেই হয়তো RBI এর নাম শুনেছেন। RBI হলো ভারতের একমাত্র ব্যাঙ্ক যার আন্ডারে ভারতের সকল ব্যাঙ্ক আসে। তাই RBI এর নিয়ম সমস্ত ব্যাঙ্ককে মেনে চলতে হয়।

হঠাৎ RBI এর নাম আসলো কেন? কারন আপনার ছেঁড়া বা ফাটা নোট আপনার নিকটবর্তী যে কোনো ব্যাঙ্ক বদল করে দিতে বাধ্য। সে আপনি সেই ব্যাঙ্কের গ্রাহক হন বা না হন। আর এটা RBI এর নির্দেশ। তবে হ্যাঁ, নোট পালটে দেবার পেছনে দু চারটি শর্তাবলী কাজ করে,

RBI ২০০৯ সালে Note Refund Rules তৈরি করে। এই নিয়মের আওতায় আপনি আপনার নোট বদলি করতে পারেন আপনার নিকটবর্তী যে কোনো ব্যাঙ্ক থেকে। এই নিয়ম অনুযায়ী ছেঁড়া ফাটা নোটকে দুইভাবে ভাগ করা হয়, Soiled এবং Mutilated যদি আপনার নোটটি হালকা ফাটা থাকে বা দু টুকরো হয়ে যায় বা সেলোটেপ লাগানো থাকে তবে এই নোটকে Soiled নোটের আন্ডারে ফেলা হয়। এই ধরনের নোট আপনি যে কোনো ব্যাঙ্ক থেকে বদল করতে পারবেন কোনো রকম ঝোট ঝামেলা ছাড়াই।

এর পর আসে Mutilated নোট, যদি আপনার নোটটি তিন বা তার বেশি টুকরো হয়ে যায় বা নোটের কিছু অংশ হারিয়ে যায় এই রকম নোটকে Mutilated নোট বলা হয়ে থাকে। এই ক্ষেত্রে আপনার নোটের ওপর কিছু শর্ত রাখা হবে, যেমন ধরুন আপনার নোটটি ৫০ টাকা বা তার কম হরে এবং নোটটির ৫০% পার্ট অপনার কাছে থাকলে, আপনাকে নোটের পুরো টাকা দিয়ে দেওয়া হবে। যদি ৫০ টাকা বড়ো কোনো নোট হয় এবং তার ৮০% অংশ আপনার কাছে থেকে থাকে তবে আপনাকে সেই নোটের পুরো টাকা দিয়ে দেওয়া হবে এবং যদি আপনার কাছে নোটের ৪০% অংশ থেকে থাকে তবে আপনাকে সেই নোটের ৫০% টাকা দেওয়া হবে।

শুনতে জটিল মনে হলেও, সহজ ভাষায় আপনার নোট যদি হালকা ছেঁড়া-ফাটা হয়ে থাকে বা সেলোটেপ লাগানো থাকে, তবে আপনি অনায়াসে আপনার নিকটবর্তী যে কোনো ব্যাঙ্ক থেকে সেই নোটটি বদলি করে নিয়ে আসতে পারবেন।

RBI এর এই রুলটি আরো ভালো করে জানতে নীচে লিঙ্কে ক্লিক করে RBI এর নোটিফিকেশনটি পড়ে নিন- Link

এরকম খবর সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।