Transfer-APL-ration-card-to-BPL-ration-card

পশ্চিমবঙ্গে মোট পাঁচ ধরনের রেশন কার্ডের প্রচলন রয়েছে যথা AAY, PHH, SPHH, RKSY-1 এবং RKSY-2 এরমধ্যে RKSY-2 শুধুমাত্র APL রেশন কার্ড। এবার আপনার পরিবারের যদি কোনো একজনের RKSY-1 রেশন কার্ড থেকে থাকে তবে তার রেশন কার্ডকে কাজে লাগিয়ে আপনি আপনার APL রেশন কার্ডটিকে BPL রেশন কার্ডে পরিবর্তন করে নিতে পারেন। এই কাজটি দুভাবে করা সম্ভব প্রথমত অফলাইনে এবং দ্বিতীয়ত অনলাইনে। অফলাইনে দুটি ফর্ম পাওয়া যায় একটি গ্রামের জন্য এবং একটি শহরের জন্য। আপনারা চাইলে সেই পদ্ধতিটি অবলম্বন করতে পারেন। এটি নিয়ে আমরা অন্য কোনো পোষ্টে আলোচনা করবো। আজ আমরা অনলাইন পদ্ধতিটি নিয়ে আলোচনা করবো।

এই কাজটি করবার জন্য একটি প্রসেসের ভেতর দিয়ে যেতে হবে যা নীচে আলোচনা করা হলো।

(ক) সবার প্রথমে আপনাকে পশ্চিমবঙ্গ সরকারের রেশন পোর্টালে যেতে হবে এবং ব্রাউজারটিকে ডেক্সটপ ভার্সেনে খুলে নিতে হবে। লিঙ্ক নীচে দেওয়া রইলো।

(খ) এরপর বাঁদিকে Services অপশনের আন্ডারে থাকা Ration Card অপশনে ক্লিক করুন এবং তারপর তার আন্ডারে থাকা Apply Online এ ক্লিক করুন এবং অশেষে Apply Online এর আন্ডারে থাকা Apply For Change Of Ration Card Category (Form-8) অপশনে ক্লিক করুন।

(গ) এরপর আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে এবং সেখানে আপনাকে আপনার মোবাইল নাম্বার বসিয়ে ওটিপি ভেরিফিকেশন করে নিতে হবে। ভেরিফাই হয়ে গেলে আপনার সামনে আরেকটি নতুন পেজ খুলে যাবে এবং সেখানে আপনি বিভিন্ন রকম অপশন দেখতে পাবেন। আপনাকে From-8 খুঁজে বের করে Apply Now তে ক্লিক করতে হবে।

(ঘ) এরপর আপনার সামনে অনেকগুলো অপশন আসবে আপনার কাজ হবে আপনাকে প্রতিটা পয়েন্ট পড়ে যেগুলো আপনার মনে হচ্ছে সেগুলোকে টিক চিহ্ন দেওয়া। গুরুত্ব সহকারে পড়ে সমস্ত পয়েন্টকে টিক এবং আনটিক করুন এবং তারপর নীচে থাকা Next বাটনে ক্লিক করুন।

(ঙ) এরপরের পেজে আপনার সামনে আপনার পরিবারের সেই সব ব্যাক্তির নাম শো করবে যাদের রেশন কার্ড ক্যাটাগরি RKSY-2 এবং পেজটির কিছুটা নীচে আসলে আপনি দেখতে পাবেন আপনাকে একটি ডকুমেন্টস আপলোড করতে বলা হচ্ছে। প্রথমে বলা কথা অনুযায়ী এখানে ঠিক তারাই আবেদন করতে পারবে যাদের পরিবারের কমপক্ষে একজনের RKSY-1 রেশন কার্ড রয়েছে। সেই ডকুমেন্টসে সেই ব্যাক্তির রেশন কার্ডের ছবি আপলোড করতে হবে। আপলোড হয়ে গেলে নীচে থাকা Terms and Conditions এ টিক চিহ্ন দিয়ে Proceed এ ক্লিক করবেন।

(চ) এর পরের পেজে আবারো একটি Terms and Conditions আসবে সেটাকে টিক চিহ্ন দিয়ে নীচে থাকা ফাঁকা ঘরে মোবাইল নাম্বার বসিয়ে OTP ভেরিফিকেশন করে নিলেই আপনার কাজ কমপ্লিট।

পরের পেজে আপনাকে সাকসেস মেসেস দেখাবে। এবং আপনি পরবর্তী কালে আপনার স্ট্যাটাস চেক করে দেখে নিতে পারেন আপনার অ্যাপ্লিকেশন এর কাজটি কত দূর এগোলো।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এরকম আর‌ও তথ্য সবার আগে পেতে নীচের টেলিগ্রাম আইকনে ক্লিক করে এখনই আমাদের সঙ্গে যুক্ত হন।