WB-Rupashree-Prakalpa-2022-Scheme-Apply

পশ্চিমবঙ্গ সরকারের একটি প্রকল্পের নাম রূপশ্রী প্রকল্প। ২০১৮-১৯ সালে পশ্চিবঙ্গ সরকার সাধারণ মানুষের কথা ভেবে এই প্রকল্পটি শুরু করেন। এই প্রকল্পে কোনো মেয়ের পরিবারের আয় যদি বার্ষিক দেড় লক্ষের কম হয় তবে সেই পরিবারকে সরকারের তরফ থেকে এককালীন ২৫ হাজার টাকা দেওয়া হয়। সাধারনভাবে কোনো পরিবারের কোনো মেয়ের যদি বিয়ে ঠিক হয় এবং সেই পরিবার যদি এই প্রকল্পের আওতায় পড়ে, তখন সেই পরিবার এই প্রকল্পে আবেদন করতে পারবেন। এটি সাধারণত গরীব খেটে খাওয়া মানুষদের জন্য তৈরি। আপনার যদি বার্ষিক আয় দেড় লক্ষের কম হয় তবে আপনিও এই প্রকল্পে আবেদন করতে পারবেন। কিকরে আবেদন করবেন? এই প্রকল্পে আবেদন করবার জন্য যোগ্যতা কি কি প্রয়োজন সমস্ত কিছু নীচে আলোচনা করা হলো।

• রূপশ্রী প্রকল্পে আবেদন করবার জন্য যোগ্যতা:-
(ক) যে মেয়েটির নামে এই প্রকল্পে আবেদন করবেন তার বয়স ১৮ বছর হতে হবে।
(খ) আবেদনকারীর পারিবারিক আয় দেড় লক্ষ টাকার কম হতে হবে।
(গ) আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।
(ঘ) আবেদনকারীর এটি প্রথম বিবাহ হতে হবে। দ্বিতীয় বিবাহ বা তার পরবর্তী কোনো বিবাহের সময় এই প্রকল্পে আবেদন করা যাবে না।

• রূপশ্রী প্রকল্পে আবেদন করবার জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন:-
(ক) আবেদন কারীর নিজের নামে ব্যাঙ্কের বই থাকতে হবে।
(খ) আবেদনকারীর সেই সময়ের দু’কপি ছবি। (পাত্র ও পাত্রীর একইসঙ্গে)
(গ) বয়সের প্রমাণপত্র
(ঘ) ইনকাম সার্টিফিকেট
(ঘ) বিবাহের কার্ড

• রূপশ্রী প্রকল্পে আবেদন পদ্ধতি:- এই প্রকল্পে আবেদন করতে হবে অফলাইনে। আবেদনপত্র পাওয়া যাবে বিডিও অফিসে। আপনাদের জন্য পোষ্টের নীচে আবেদন ফর্ম দেওয়া রইলো। আবেদন ফর্মটি সংগ্রহ করে সঠিক ভাবে পূরণ করে আবারও বিডিও অফিসেই জমা দিতে হবে সমস্ত ডকুমেন্টস যুক্ত করে।

ফর্ম জমা দেবার পর আপনি অনলাইনে আবেদন পত্রের স্ট্যাটাস চেক করতে পারবেন খুব সহজে। স্ট্যাটাস চেক করবার জন্য রূপশ্রী প্রকল্পের স্ট্যাটাস চেক পোর্টালে চলে আসতে হবে। লিঙ্ক নীচে দেওয়া রইলো। তারপর আপনার অ্যাপ্লিকেশন নাম্বার ও বছর সিলেক্ট করে Submit করলেই আপনার সামনে আপনার আবেদনের স্ট্যাটাস শো করবে।

• আবেদন ফর্ম:- Link
• স্ট্যাটাস চেক:- Link

এরকম আর‌ও তথ্য সবার আগে পেতে নীচের টেলিগ্রাম ও হোয়াটসঅ্যাপ আইনে ক্লিক করে এখনিই আমাদের সঙ্গে যুক্ত হন।