What-is-the-difference-between-savings-account-and-current-account

নমস্কার বন্ধুরা আজ আমরা আবারো চলে এসেছি একটি গুরুত্বপূর্ণ টপিক নিয়ে। আমাদের সকলেরই প্রায় ব্যাঙ্কে বই রয়েছে। কিন্তু কিছু কিছু সময় আমাদের মনে প্রশ্ন আসে আমাদের অ্যাকাউন্টটিতো সেভিংস অ্যাকাউন্ট তবে কারেন্ট অ্যাকাউন্ট টা কি? আজ আমরা খুব সহজ ভাবে সেভিংস অ্যাকাউন্টকারেন্ট অ্যাকাউন্ট সমন্ধে আলোচনা করবো এবং জানবো এই দুটি অ্যাকাউন্টের মধ্যে পার্থক্য কি?

সেভিংস অ্যাকাউন্ট:- সেভিংস অ্যাকাউন্ট অর্থাৎ যেটাকে আমরা জেনারেল অ্যাকাউন্টও বলে থাকি। এটি সাধারনত সর্বসাধারনের জন্য তৈরি করা হয়ে থাকে। এই অ্যাকাউন্ট যে কেউ করতে পারে। আপনি আপনার টাকা ব্যাঙ্কে জমা রাখবার জন্য যে অ্যাকাউন্টটি তৈরি করেন সেটিই সেভিংস অ্যাকাউন্ট। সেভিংস অ্যাকাউন্ট খুলতে আপনার সাধারণ ডকুমেন্টস যেমন আধার কার্ড, ভোটার কার্ড ও প্যানকার্ডের প্রয়োজন পরে। এ বাদে আর কোনো ডকুমেন্টস এই অ্যাকাউন্ট খুলতে ব্যবহুত হয় না।

কারেন্ট অ্যাকাউন্ট:- কারেন্ট অ্যাকাউন্ট এমন একটি অ্যাকাউন্ট যেটা যে কেউ চাইলেই খুলতে পারে না। এই অ্যাকাউন্ট কোনো ব্যাক্তির নামে হয় না এটি সাধারণত কোনো সংস্থা বা কোম্পানির ওপর তৈরি করা হয়ে থাকে। এই ধরনের অ্যাকাউন্ট তৈরি করতে মূলত আপনার একটি লাইসেন্স এর প্রয়োজন পরে যেমন টেড লাইসেন্স।

সেভিংস অ্যাকাউন্টকে আপনি চাইলে ব্যবসার কাজে ব্যবহার করতে পারবেন না। অন্যদিকে কারেন্ট অ্যাকাউন্ট তৈরিই হয় ব্যবসার কাজে ব্যবহুত করবার জন্যই তৈরি করা হয়। সেভিংস অ্যাকাউন্টে আপনার লেনদেনের একটা লিমিট বেঁধে দেওয়া হয় অন্যদিকে কারেন্ট অ্যাকাউন্টে লেনদেনের কোনো সীমা থাকে না। সেভিংস অ্যাকাউন্টের মাধ্যমে আপনি ব্যাঙ্ক থেকে নির্দিষ্ট পরিমানে লোন পেতে পারেন অন্যদিকে কারেন্ট অ্যাকাউন্টে সেভিংস অ্যাকাউন্টের তুলনায় বহুগুন বেশি লোন নেওয়ার সুযোগ থাকে।

এই হলো সেভিংস অ্যাকাউন্ট এবং কারেন্ট অ্যাকাউন্ট এর মধ্যে পার্থক্য আশা করি আপনাদের এটিএমে গিয়ে আর ভাবতে হবে না যে সেভিংস অ্যাকাউন্টকারেন্ট অ্যাকাউন্টের মধ্যে পার্থক্য কি। এরকম আরো তথ্য পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে