Amar-Dhan-Amar-Chatal-Prakalpa-Apply-2022

পশ্চিমবঙ্গে কৃষকের জন্য বেশ কয়েকটি প্রকল্প রয়েছে। যার মধ্যে একটি হলো আমার ধান আমার চাতাল প্রকল্প। এটি মূলত ধান ও শস্য শুকানোর চাতাল, শুকানোর যন্ত্র ও সংরক্ষণ গোলা বানানোর জন্য একটি প্রকল্প। কারা কারা এই প্রকল্পের সুবিধা পাবেন, এই প্রকল্প থেকে কি কি সুবিধা পাওয়া যাবে, এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য কোথায় যোগাযোগ করতে হবে সমস্ত কিছু বিস্তারিত আলোচনা করা হলো আজকের এই পোস্টে। চলুন জেনে নেওয়া যাক।

• আমার ধান আমার চাতাল প্রকল্পটি থেকে কারা কারা সুবিধা পাবেন?
রাজ্যের ক্ষুদ্র ও প্রান্তিক চাষী, কৃষক গোষ্ঠীসমূহ, স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা এই প্রকল্প থেকে সুবিধা পাবেন। কোনো একজন উপভোক্তা একই সঙ্গে একাধিক সুবিধা পেতে পারবেন।

• আমার ধান আমার চাতাল প্রকল্প থেকে কি কি সুবিধা পাওয়া যায়?
ক্ষুদ্র ও প্রান্তিক চাষী, কৃষক গোষ্ঠীসমূহ, স্বনির্ভর গোষ্ঠী ইত্যাদির মধ্যে থেকে নির্বাচিত উপভোক্তাদের সেদ্ধ ধান শুকানোর চাতালের জন্য ১০,০০০ টাকা, ভিজে ধান শুকানোর যন্ত্রের জন্য ৮,০০০ টাকা এবং স্বল্পমূল্যে উন্নত দানা শস্য সংরক্ষণ গোলা বানানোর জন্য ৫,০০০ টাকা এককালীন সহায়তা দেওয়া হবে। এই সহায়তা জেলাশাসকের সভাপতিত্বে গঠিত জেলা স্তরের অনুমোদন কমিটির অনুমোদন সাপেক্ষে উপভোক্তাদের কে.সি.সি কিংবা ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি দেওয়া হবে।

• এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য কোথায় যোগাযোগ করতে হবে?
কৃষিজ বিপণন দপ্তর এর জেলা আধিকারিক এর অফিসে যোগাযোগ করতে হবে।

• এই প্রকল্পে আবেদন করার জন্য কি কি প্রয়োজনীয় ডকুমেন্টস লাগবে?
(১) জমির রেকর্ড।
(২) আধার কার্ড।
(৩) ভোটার কার্ড।
(৪) ব্যাঙ্কের পাসবই/কে.সি.সি।

• এই প্রকল্প সম্পর্কে বিষদ জানতে পশ্চিমবঙ্গ সরকারের এগ্রিকালচার মার্কেটিং ডিপার্টমেন্ট এর অফিশিয়াল ওয়েবসাইট টি ভিজিট করতে হবে।

পোষ্টটি ভালোলাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং এরকম আর‌ও তথ্য পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে