Apply-to-Amar-Fasal-Amar-Gola-prakalpa-2022

পশ্চিমবঙ্গে কৃষকদের জন্য যে প্রকল্প গুলি রয়েছে তার মধ্যে গুরুত্বপূর্ণ প্রকল্প হলো কৃষক বন্ধু প্রকল্প। কিন্তু কৃষক বন্ধু প্রকল্প ছাড়াও পশ্চিমবঙ্গে আর‌ও বেশ কিছু জনমুখী প্রকল্প রয়েছে। যেগুলোর সম্পর্কে না জানার ফলে সাধারন মানুষেরা এই প্রকল্পে আবেদন করতে পারে না। আজ আমরা তেমনই একটি নতুন প্রকল্প নিয়ে আলোচনা করবো। চলুন তবে শুরু করা যাক।

আজ যে নতুন প্রকল্পটির সমন্ধে আলোচনা করবো সেটির নাম হলো আমার ফসল আমার গোলা। এই প্রকল্পের সুবিধা সমস্ত চাষিরা নিতে পারে। এই প্রকল্পের মূল উদ্দেশ্য গোলা তৈরির জন্য টাকা প্রদান। অনেক সময় গোলার অভাবে বা অনান্য কারন বসত চাষীরা তাদের ফসল নষ্ট হওয়া থেকে বাঁচাতে পারে না বা কম দামে বিক্রি করে দেন। সেই সমস্ত চাষীদের সরকারের তরফ থেকে গোলা বানানোর জন্য এককালীন ৫০০০ বা ১২০০০ বা ২৫০০০ টাকা দেওয়া হয়, যাদে তারা গোলা তৈরি করে তাদের ফসল নষ্ট হওয়া থেকে বাঁচাতে পারেন এবং বেশী দামে বিক্রি করতে পারেন।

এবার আসি এই প্রকল্পে কারা কারা আবেদন করতে পারবে? অফিসিয়াল নোটিফিকেশন অনুযায়ী রাজ্যের ক্ষুদ্র চাষী, প্রান্তিক চাষী, কৃষক গোষ্ঠী ও স্বনির্ভর গোষ্ঠীর সদস্যেরা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

কি কি ডকুমেন্টস প্রয়োজন পরবে এই প্রকল্পে আবেদন করতে?
প্রথমত যিনি আবেদন করবেন তেনার আধার কার্ড, ভোটার কার্ড ও জমির দলিল এবং তার সঙ্গে ব্যাঙ্কিং অ্যাক্টিভ অ্যাকাউন্টের পাসবই এর প্রিন্ট কপি।

এই প্রকল্পে আবেদন করতে হলে আপনাকে যোাগাযোগ করতে হবে সহকৃষি অধিকর্তার অফিস অথবা কৃষি বিপণন বিভাগের জেলা ও মহকুমা অধিকারিকের অফিস।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এরকমই আরও গুরুত্বপূর্ণ আপডেট পেতে এখুনি যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে- Link