Causes-of-payment-failure-of-Swami-Vivekananda-Scholarship-and-its-solutions

বর্তমান সময়ে যতো স্কলারশিপ রয়েছে তারমধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ স্কলারশিপ হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপ। এটি গুরুত্বপূর্ণ হবার কারনে প্রচুর ছাত্র-ছাত্রীর মনে এই স্কলারশিপ নিয়ে বিভিন্ন প্রশ্ন থাকে। আজ আমরা এই প্রম্ন গুলির মধ্যে কিছু প্রশ্ন যেমন অ্যাপ্লিকেশন কি কি কারনে ফেইল হয়, পেমেন্ট ফেলই হয় কি কি করনে? নিয়ে আলোচনা করবো। এবং দেখবো এই সমস্ত সমস্যায় পরলে আমরা কিকরে তা সঠিক করবো।

সবার প্রথমে আসি অ্যাপ্লিকেশন ফেইল। আপনি হঠাৎ একদিন আপনার স্কলারশিপের স্ট্যাটাস চেক করতে গিয়ে দেখলেন আপনার স্ট্যাটাসে ফেইল দেখাচ্ছে। এটা তখনই হয় যখন আপনার জমা দেওয়া অ্যাপ্লিকেশনে কোনো তথ্য বা ডকুমেন্টস ভুল থাকে। এরকম সমস্যায় পরলে আপনি বিকাশ ভবনে যোগাযোগ করে আপনার অ্যাপ্লিকেশনটি আনলক করে তথ্য ও ডকুমেন্টস সঠিক ভাবে পূরণ করে আবার সাবমিট করতে পারেন।

এবছর এই সমস্যায় যারা পরেছিলেন তাদের অনেকেরই অ্যাপ্লিকেশন অটোমেটিক অনলক করে দেওয়া হয়েছিল বিকাশ ভবনের তরফ থেকে।

এরপর সবচেয়ে বড়ো সমস্যা, যদি আপনার পেমেন্ট ফেইল হয় তখন আপনি কি করবেন? পেমেন্ট ফেইল হবার পেছনে একটি বড়ো কারন হলো আপনার অ্যাকাউন্ট ঠিক নেই। অ্যাকাউন্টের বিভিন্ন সমস্যা হতে পারে যেমন মাইনর অ্যাকাউন্ট, অনেক ছাত্র-ছাত্রী ছোটোবেলায় অ্যাকাউন্ট তৈরি করে তারপর বড়ো হয়ে যাবার পরও তারা অ্যাকাউন্ট কনভার্ট করে না বা ভুলে যায় সেখেত্রে এত বড়ো অ্যামাউন্ট আপনার অ্যাকাউন্টে ঢুকতে পারে না।

এরপর হয় ক্রেডিট লিমিট, এমন অনেক অ্যাকাউন্ট হয় যার মধ্যে ৫০ হাজার টাকার ক্রেডিট লিমিট থাকে, কিন্তু যখন সেই অ্যাকাউন্টে ৬০ হাজার টাকা ক্রেডিট হতে যায় তখন সেটা ব্যাঙ্ক কর্তৃপক্ষ হতে দেয় না ফলে পেমেন্ট ফেইল দেখায়।

আরেক রকমের যে সমস্যা দেখা যায় সেটা হলো ডিঅ্যাক্টিভ অ্যাকাউন্ট। বহুদিন একাউন্টে লেন দেন না করবার ফলে আপনার অ্যাকাউন্ট অটোমেটিক ডিঅ্যাক্টিভ হয়ে যায়, সেক্ষেত্রে খুব সামান্য অ্যামাউন্টও অ্যাকাউন্টে না ঢুকে ফেরত চলে যায়।

এই তিনটা সমস্যার সমাধানই প্রচন্ড সোজা। সবার প্রথমে ব্যাঙ্কে গিয়ে যোগাযোগ করুন এবং খুঁজে বের করুন এই তিনটা সমস্যার মধ্যে কোনটা আপনার রয়েছে, যেই সমস্যাটা বের হবে সেটিকে সমাধান করুন এবং তারপর সমস্ত ডকুমেন্টস নিয়ে বিকাশ ভবনে যোগাযোগ করুন তারা আপনার টাকা আবার আপনার অ্যাকাউন্টে পাঠিয়ে দেবে।

এরকমই আরও তথ্য জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন।