Do-you-have-e-Kyc-on-your-ration-card-Check-now

আপনার হয়তো সকলেই e-Kyc এর সম্বন্ধে জানেন। বর্তমানে আপনি যদি আপনার রেশন কার্ডের স্ট্যাটাস চেক করেন তবে আপনাদের রেশন কার্ড তিনটি কালারে দেখাবে; যার মধ্যে সবুজ টির অর্থ আপনার রেশন কার্ড একদম ঠিক রযেছে। হলুদ কার্ডের অর্থ আপনার রেশন কার্ডে e-Kyc করা হয়নি এবং লাল কার্ডের অর্থ আপনার রেশন কার্ডে আধার লিঙ্ক এবং e-Kyc কোনোটিই করা নেই। আপনার রেশন কার্ডে যদি আধার বা e-Kyc কোনোটিই করা না থাকে তবে যত দ্রুত পারবেন এই দুটি কাজ করুন নাহলে আপনার রেশন কার্ড পুরোপুরি ভাবে বন্ধ হয়ে যাবে।

আপনার রেশন কার্ড কোন ক্যাটাগরিতে রয়েছে সেটি জানবার জন্য আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হয়ে সবুজ, হলুদ এবং লাল রেশন কার্ডের কপিটি পড়ুন এবং এখনই আপনার রেশন কার্ডকে সুরক্ষিত করুন- Link

আজ আমরা আলোচনা করবো হলুদ কার্ড নিয়ে, যদি আপনার কার্ডে e-Kyc করা না থাকে তবে সেটি কিকরে করবেন? খুব সাধারণ পদ্ধতির মাধ্যমে আপনি ঘরে বসে এই কাজটি করতে পারবেন আপনার নিজের মোবাইলের মাধ্যমে। এটি করবার জন্য সবার প্রথমে আপনাকে অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সাইটটিকে ডেক্সটপ ভার্সনে করে নিন, এবং অপশন বারে ক্লিক করে Link Aadhaar and Mobile with RC এই অপশনটি বের করে ক্লিক করুন। আপনাদের সুবিধার্থে আমরা সরাসরি এই পেজের লিঙ্ক নীচে দিয়ে রাখছি।

এরপরের পেজে আপনার রেশন কার্ডের ক্যাটাগরি ও রেশন কার্ড নাম্বার দিয়ে Search করুন। সার্চ করলেই আপনার রেশন কার্ডের তথ্য নীচে শো করবেন, আপনি লক্ষ্য করবেন আপনার আধার নাম্বার এবং মোবাইল নাম্বার শো করছে কি না। যদি আধার, মোবাইল দুটো ঘরই ফাঁকা থাকে তবে নীচে থাকা Link aadhaar and mobile number এ ক্লিক করুন। আর যদি দেখেই শুধু মোবাইল নাম্বারের ঘর ফাঁকা তবে Update only mobile number এ ক্লিক করুন। ক্লিক করলেই নীচে আপনাদের প্রয়োজন মতো অপশন চলে আসবে।

ধরে নিলাম আপনার দুটো ঘরই ফাঁকা সেক্ষেত্রে Link aadhaar and mobile number এ ক্লিক করবার পর নীচে আপনার আধার নাম্বার চাওয়া হবে, সেটি বসিয়ে দিলে আপনার আধারের সঙ্গে যুক্ত মোবাইল নাম্বারে একটি OTP পাঠানো হবে সেটি সঠিক জায়গায় বসিয়ে পাশে থাকা Do-eKyc অপশনে ক্লিক করুন।

এরপর আপনার আধার কার্ড আপনার সামনে শো করবে, আপনাকে ছবির নীচে থাকা Verify and Save এ ক্লিক করতে হবে। ক্লিক করবার সঙ্গে সঙ্গে আপনাকে দেখিয়ে দেবে e-Kyc Done Successful, অর্থাৎ আপনার রেশন কার্ডের e-Kyc সম্পূর্ণ হলো।

এরপর আপনি চাইলে আপনার মোবাইল নাম্বারকে আপনার রেশন কার্ডের সঙ্গে যুক্ত করতে পারেন। সেটি করতে চাইলে e-Kyc Done Successful অপশনে ok ক্লিক করলেই আপনার সামনে আরও একটি অপশন খুলে যাবে Do you want to Update your mobile number আপনাকে এই লেখার নীচে থাকা Yes বাটনে ক্লিক করতে হবে। এরপর আপনার মোবাইল নাম্বার বসিয়ে Update বাটনে ক্লিক করলেই আপনার মোবাইল নাম্বার আপডেট হয়ে যাবে।

আপডেট হয়ে গেলে কিছুদিন অপেক্ষা করুন এবং তারপর একই পদ্ধতিতে চেক করুন, দেখবেন আপনার রেশন স্ট্যাটাস আপডেট হয়ে গেছে।

• সরাসরি রেশন কার্ড স্ট্যাটাস চেক করুন:- Link