Five-differences-in-Sukanya-Samriddhi-Yojana

সুকন্যা সমৃদ্ধি যোজনা হলো ভারত সরকার পরিচালিত একটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প। এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য হলো মেয়েদের স্বাবলম্বী করে তোলা। এটি একটি সেভিংস অ্যাকাউন্ট, যা সদ্যোজাত থেকে শুরু করে ১০ বছর বয়সী শিশু কন্যার জন্য খোলা হয়। সুকন্যা সমৃদ্ধি যোজনায় দিনে ৪১৭ টাকা রাখলে মেয়াদ শেষে পাওয়া যায় ৬৩.৬৫ লক্ষ টাকা। এই টাকা দেওয়া হয় ৭.৬ শতাংশ সুদে। শুধু পোস্ট অফিসেই নয়, ব্যাঙ্কেও করা যেতে পারে এই অ্যাকাউন্ট। সম্প্রতি সুকন্যা সমৃদ্ধি যোজনায় পরিবর্তন এনেছে সরকার। চলুন জেনে নেওয়া যাক, সেই পরিবর্তনগুলি।

(১) অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা হবে না:- প্রতি আর্থিক বছরে এই অ্যাকাউন্টে ন্যূনতম ২৫০ টাকা ও সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করা যায়। পূর্ববর্তী নিয়ম অনুসারে, বিনিয়োগকারী যদি কোনো আর্থিক বছরে অর্থ জমা না করে তবে সে ক্ষেত্রে তার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা হতো। তবে সরকারের নিয়ম পরিবর্তিত হয়ে, নতুন নিয়ম অনুসারে যদি কোনো বিনিয়োগকারী একটি আর্থিক বছরে ২৫০ টাকা জমা না করে তবে নিষ্ক্রিয় করা হবেনা অ্যাকাউন্টটি। এক্ষেত্রে অ্যাকাউন্টে জমা হওয়া টাকার উপর সুদ জমা হতে থাকবে মেয়াদ শেষ হওয়া পর্যন্ত।

(২) কর ছাড়ের সুবিধা পাওয়া যাবে তৃতীয় সন্তানের জন্য বিনিয়োগের ক্ষেত্রেও:- পূর্ববর্তী নিয়ম অনুসারে, সরকার কেবলমাত্র দুই মেয়ের জন্য এই আ্যাকাউন্ট খোলার অনুমতি দিতো। এই নিয়মে পরিবর্তন এনেছে সরকার। নতুন নিয়ম অনুসারে এক কন্যার জন্মের পর যদি আবারও দুটি যমজ কন্যা জন্ম নেয় তবে সেক্ষেত্রে SSY অ্যাকাউন্ট খোলার সুবিধা পাওয়া যাবে। তা ছাড়াও এতে বিনিয়োগের পরিমাণ এর উপর কর ছাড় পাওয়া যাবে।

(৩) ১৮ বছরের পর কন্যাই অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবে:- সরকারের আগের নিয়ম অনুসারে, SSY অ্যাকাউন্ট পরিচালনার জন্য ১০ বছর বয়স নির্ধারণ করা হয়েছিলো। নতুন নিয়ম অনুসারে, কন্যাই ১৮ বছরের পর অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবে। যেখানে আগের নিয়ম অনুসারে কেবল অভিভাবকরাই অ্যাকাউন্টটি পরিচালনা করতে পারতো।

(৪) অ্যাকাউন্ট বন্ধ হওয়ার ক্ষেত্রে নিয়মের পরিবর্তন:- কন্যা শিশুর বাবা-মা যদি অ্যাকাউন্টের মেয়াদ পূর্ণ হওয়ার আগেই মারা যান কিংবা কন্যাশিশুর যদি কোন প্রাণঘাতী রোগ হয়ে থাকে তবে এই ক্ষেত্রগুলিতে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।

(৫) অ্যাকাউন্টের সুদ জমা সংক্রান্ত পরিবর্তন:- নতুন নিয়ম অনুযায়ী সরকার এখন থেকে সুকন্যা সমৃদ্ধি যোজনা আমানতের ওপর এক আর্থিক বছরের শেষে সুদ দেবে। প্রতি বছর ৭.৬ শতাংশ হারে সুদ দেওয়া হবে।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

পোষ্টটি ভালোলাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং এরকম আর‌ও তথ্য পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে