how-to-download-e-ration-card

বিভিন্ন সময় বিভিন্ন কারনে আমাদের রেশন কার্ড হারিয়ে যায় বা ছিঁড়ে যায়। এমতাবস্থায় খুব প্রয়োজনীয় কাজে আমাদের রেশন কার্ডের প্রয়োজন হলে আমরা বিপদে পড়ে যাই। আজ এই লেখার মাধ্যমে আপনারা শিখতে পারবেন কিকরে ঘরে বসে রেশন কার্ড ডাউনলোড করতে পারবেন নিজের মোবাইল দিয়ে। খুব সাধারণ পদ্ধতির মাধ্যমে দেখানো হবে, সমস্ত স্টেপ ফলো করুন।

রেশন কার্ড ডাউনলোড করতে হলে আপনাকে সবার প্রথমে যেতে হবে রেশন কার্ডের অফিসিয়াল ওয়েবসাইট অর্থাৎ রাজ্য সরকারের food.wb.gov.in এ এবং আপনাদের অপশন বার থেকে e-Raion Card অপশনে ক্লিক করতে হবে। আপনাদের সুবিধার্থে আমরা সরাসরি e-Ration Card এর লিঙ্ক নীচে দিয়ে রাখবো।

e-Ration Card এর পেজে আসলেই নীচের দিকে Click to download e-Ration Card অপশন দেখতে পাবেন সেটিতে ক্লিক করুন। এরপর আরো একটি নতুন পেজ খুলবে, সেখানে আপনাকে আপনার রেশন কার্ড নাম্বার এবং রেশন কার্ডের ক্যাটাগরি সিলেক্ট করতে হবে। দুটো অপশন সঠিক ভাবে ফিলাপ করার পর নীচে থাকা ডাউনলোড বাটনে ক্লিক করলেই আপনার রেশন কার্ড পিডিএফ আকারে আপনার মোবাইলে ডাউনলোড হয়ে যাবে। এবার আপনি যে কোনো কাজে এই রেশন কার্ড ব্যাবহার করতে পারবেন।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

ডাউনলোড করা রেশন কার্ডের সিগনেচার ভেরিফাই করা থাকবে না, আমরা পরবর্তী লেখার মাধ্যমে কিকরে ঘরে বসে রেশন কার্ডের সিগনেচার ভেরিফাই করবেন সেটি জানাবো। আপনি সেই তথ্য ও রেশন কার্ডের সমস্ত তথ্য সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন- Link