How-to-verify-signature-of-e-ration-card

আমরা আগের কপিতে দেখিয়েছি কিকরে ঘরে বসে ই-রেশন কার্ড ডাউনলোড করা যায় খুব সহজে। যারা সেই কপিটি দেখেননি তারা আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে সেটি দেখে নিতে পারেন। ডাউনলোড করবার পর আরও একটি বড়ো সমস্যা হয় পিডিএফটির সিগনেচার ভেরিফাই থাকে না। যার ফলে ডিজিটাল সিগনেচারের জায়গায় একটি বড়ো জিঞ্জাসা চিহ্ন থাকে। আজ আমরা দেখে নেবো কিকরে ঘরে বসে এই ডিজিটাল সিগনেচারকে ভেরিফাই করা যায়।

ই-রেশন কার্ড আপনি মোবাইল থেকে ডাউনলোড করলেও আপনি ডিজিটাল সিগনেচার কোনোভাবেই মোবাইলে ভেরিফাই করতে পারবেন না। এরজন্য আপনার প্রয়োজন একটি কম্পিউটার। কম্পিউটারে যখন আপনি পিডিএফটা খুলবেন তখন সেই সিগনেচারের জায়গাটিতে একটি বড়ো জিঞ্জাসা চিহ্ন দেখাবে, আপনাকে সবার প্রথমে মাউসটি সেই সিগনেচারের ওপর নিয়ে গিয়ে রাইট ক্লিক করতে হবে। রাইট ক্লিক করলেই আপনার সামনে তিনটি অপশন খুলে যাবে। আপনাকে প্রথম অপশন অর্থাৎ Validate Signature এ ক্লিক করতে হবে।

Validate Signature এ ক্লিক করবার পর আপনার সামনে একটি বক্স খুলে যাবে, যেখানে আপনাকে Signature Properties এ ক্লিক করতে হবে। ক্লিক করবার পর আপনার সামনে আরেকটি বক্স খুলে যাবে যেখানে আপনাকে Show Signer’s Certificate এ ক্লিক করতে হবে। এরপর আরও একটি বক্স এবং তার মধ্যে অনেক কটা মেনু চলে আসবে। আপনাকে চার নাম্বার মেনু অর্থাৎ Trust এ ক্লিক করতে হবে।

এরপর নীচে থাকা Add to Trusted Certificate এ ক্লিক করতে হবে। এরপর আরেকটি ছোটো বক্স খুলবে সেখানে Ok করতে হবে এবং তারপর আরও একটি বক্স খুলবে সেটাতেও OK করতে হবে। এরপর আপনার সামনে থাকবে মেনু বক্সটা সেটার নীচে থাকা Ok তেও ক্লিক করে দিতে হবে। এরপর আপনার সামনে পরে থাকবে প্রথম বক্সটা, আপনাকে সেই বক্সের Validate Signature এ ক্লিক করতে হবে। ব্যাস তারপরেই আপনি দেখবেন আপনার সিগনেচার ভেরিফাই হয়ে গিয়েছে।

এরকম করে আপনি যে কোনো ই-সার্টিফিকেট এর সিগনেচার ভেরিফাই করতে পারবেন। এরকম আর‌ও তথ্য সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম  আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।