I-am-not-a-robot-How-it-works

আমরা যখন বিভিন্ন ওয়েবসাইটে ঢুকি তখন বিশেষ কিছু ওয়েবসাইটে একধরনের ক্যাপচা দেখতে পাই, যদি আমাদের সেই সাইটটি ভিজিট করতে হয় তবে আমাদের সেই ক্যাপচাটি পূরণ করতে হয়। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন এরকম ক্যাপটা পূরন করতে হয় কেন আমাদের? এটির পেছনে একটি কারণ রয়েছে সেই কারণটি নিয়েই আজকের আলোচনা।

সব ওয়েবসাইটেরই একটি নির্দিষ্ট পরিমান ক্যাপাসিটি থাকে, কোনো এক সময় যদি সেই ক্যাপাসিটির অতিরিক্ত লোক সেই সাইটে ঢুকে যায় তখন সেই সাইট ক্র্যাশ করে এবং পরবর্তীতে সেই সাইট যতক্ষন না ঠিক করা হচ্ছে ততক্ষন সেখানে কেউ প্রবেশ করতে পারে না।

আরেকটু সহজ ভাষায় বললে, ধরে নেওয়া যাক একটি সাইটের ক্যাপাসিটি ১০০ জন, কোনো কারণ বসত যদি সেই সাইটে একমুহূর্তে ১০১ জন ঢুকে যায় তখন সাইটটি ক্র্যাশ করবে। এবার এই ক্যাপাসিটির সঙ্গে ক্যাপচার সম্পর্ক কি?

বিশেষ কিছু সাইটে এই ধরনের ক্যাপচা দেখা যায়, আর সেই সব সাইটের ক্যাপাসিটি হাই থাকে, কিন্তু কোনো কোনো সময় কিছু বিশেষ মানুষ সাইটটিকে ডাউন করবার জন্য অনলাইনে উপস্থিত কিছু টুল ব্যবহার করে সেই সাইট গুলোকে ফেক ভিজিটর পাঠানো শুরু করে, এই ফেক ভিজিটররা আসলে কোনো মানুষ নয় একটি কম্পিউটার বারবার একটি সাইট ভিজিট করে অটোমেটিক। এর ফলে ক্যাপাসিটি হাই থাকার পরেও সাইট ডাউন হয়ে যায়।

এই ফেক ভিজিটর বা বট ট্রাফিক কে আটকানোর জন্য বিভিন্ন সাইট এই ধরনের ক্যাপচা ব্যবহার করে। ফেক ট্রাফিক শুধু সাইটে প্রবেশ করতে পারে কিন্তু ক্যাপচা ফিলাপ করতে পারে না, তাই ফেক ট্রাফিকের সামনে ক্যাপচা আসলে তারা সাইটটি ভিজিট করতে পারে না৷ অন্যদিকে একটা মানুষ যখন ভিজিট করে তখন সে ক্যাপচা পূরন করতে পারে এবং সাইট ভিজিট করতে পারে। এর মধ্যে দিয়ে এক প্রকার ছাঁকনির মতো আসল ভিজিটরকে সাইটে প্রবেশ করতে দেওয়া হয় এবং সাইট ডাউন হবার থেকে রক্ষা করা হয়।

এরকম আর‌ও তথ্য সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম  আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।