Important-update-about-changing-the-category-of-ration-card

আমরা সকলেই জানি রেশন কার্ড মূলত পাঁচ ধরনের ক্যাটাগরির হয়ে থাকে। এই পাঁচটি ভাগ হলো- RKSY-1, RKSY-2,SPHH,AAY,PHH

রেশন কার্ডের আবেদনসহ, অন্যান্য যাবতীয় কাজ করার জন্য সরকারের তরফ থেকে একাধিক ফর্ম রয়েছে। এর মধ্যে ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদন করার জন্য ৩ নং ফর্মটি ফিলাপ করতে হয়। অর্থাৎ কোনো ব্যক্তি বা পরিবারের যদি ডিজিটাল রেশন কার্ড না হয়ে থাকে, তবে তার জন্য ৩ নং ফর্মটি ফিলাপ করতে হবে। গভর্নমেন্ট এর রেশন কার্ড ডিস্ট্রিবিউশন এর নির্দেশিকা অনুসারে সেই ব্যক্তিরা RKSY-1/ RKSY-2/SPHH/AAY/PHH এর মধ্যে যেকোনো একটি ক্যাটাগরির রেশন কার্ড পাবে।

অপরদিকে যেসব পরিবারের কিছুসংখ্যক ব্যক্তির ডিজিটাল রেশন কার্ড রয়েছে, কিছুসংখ্যক ব্যক্তি ডিজিটাল রেশন কার্ড নেই তাদের ক্ষেত্রে ৪ নং ফর্মটি ফিলাপ করতে হবে। এক্ষেত্রে সরকারি নিয়ম অনুসারে, পরিবারের প্রধানের রেশন কার্ডের ক্যাটাগরি অনুযায়ী নতুন নতুন রেশন কার্ডটির ক্যাটাগরি হবে।

এক্ষেত্রে ফর্ম ফিলাপ করে রেশন কার্ডের ক্যাটাগরি পরিবর্তনের ক্ষেত্রে একটি সীমাবদ্ধতা রয়েছে। অর্থাৎ RKSY-2 অর্থাৎ APL রেশন কার্ড বা জেনারেল রেশন কার্ড, যেগুলি কেবল পরিচয় পত্র হিসেবে ব্যবহার করা হয় সেগুলিই কেবলমাত্র RKSY-1 অর্থাৎ BPL রেশন কার্ডে পরিবর্তন করা যায়।
কিন্তু , RKSY-1 কিংবা RKSY-2 রেশন কার্ড থেকে SPHH/AAY/PHH রেশন কার্ডে পরিবর্তন করা যায় না। অর্থাৎ এমন কোনো ফর্ম নেই যেটির মাধ্যমে RKSY-1 কিংবা RKSY-2 রেশন কার্ডকে SPHH/AAY/PHH রেশন কার্ডে পরিবর্তন করা যায়।

রেশন কার্ড সংক্রান্ত যে কোনো আপডেট পেতে এখুনি যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে

অর্থাৎ কোনো পরিবারে যদি আগে থেকেই SPHH/AAY/PHH রেশন কার্ড থাকে এবং ওই পরিবারে কোনো নতুন রেশন কার্ডের জন্য আবেদন করা হয় তবেই কেবলমাত্র সেই রেশন কার্ড SPHH/AAY/PHH ক্যাটাগরির হবে।
কিন্তু যদি কোন পরিবারে আগে থেকে RKSY-1 কিংবা RKSY-2 রেশন কার্ড বা জেনারেল রেশন কার্ড থেকে থাকে, তবে কোনোভাবেই ওই পরিবারের রেশন কার্ডকে SPHH/AAY/PHH রেশন কার্ডে পরিবর্তন করা যাবে না।

SPHH/AAY/PHH ক্যাটাগরি রেশন কার্ড পাওয়ার জন্য নির্দিষ্ট কিছু নিয়মাবলী রয়েছে, সেগুলো পূরণ করলেই একমাত্র সেই পরিবার SPHH/AAY/PHH ক্যাটাগরির রেশন কার্ড পাবে।