jawaharlal-nehru-memorial-fund-scholarship-2022

আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি আরও একটি নতুন স্কলারশিপ। এই স্কলারশিপটি জওহরলাল নেহরু মেমোরিয়াল ফান্ডের তরফ থেকে প্রতিবছর ছাত্র-ছাত্রীদের দেওয়া হয়ে থাকে। কি এই স্কলারশিপ, কিকরে আবেদন করবেন? কি কি যোগ্যতা লাগে? সমস্ত কিছু নিচে আলোচনা করা হলো।

এই স্কলারশিপটি দেওয়া হয় জওহরলাল নেহরু মেমোরিয়াল ফান্ডের তরফ থেকে। এই স্কলারশিপের মেয়াদ দু’বছর। যে কোনো ভারতীয় নাগরিক এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারে। এই স্কলারশিপে আবেদন করলে আপনি প্রতি মাসে পাবেন ১৮,০০০ টাকা করে এবং অনান্য খরচ‌ও বাবদ পাবেন ১৫,০০০ টাকা।

• আবেদনের শেষ তারিখ:- আবেদন করতে হবে ৩১ শে মে এর মধ্যে।

নির্বাচন পদ্ধতি:- আপনি আবেদন করবার পর আপনাকে নির্দিষ্ট সময়ে ইন্টারভিউ দিতে হবে, ইন্টারভিউতে উত্তীর্ণ হলে আপনাকে স্কলারশিপ পাবার জন্য যোগ্য বলে বিবেচিত করা হবে।

• কারা কারা আবেদন করতে পারবে:- নির্দিষ্ট কিছু বিষয় যেমন, ভারতীয় ইতিহাস ও সভ্যতা, সমাজবিজ্ঞান, অর্থনীতি, ভূগোল, দর্শন, ধর্ম ও সংস্কৃতি তুলনামূলক অধ্যয়ন, বাস্তুশাস্ত্র এবং পরিবেশ নিয়ে পিএইচডি করলে এই স্কলারশিপে আবেদন করা যাবে।

এছাড়াও আবেদন করবার জন্য UG ও PG কোর্সে আপনাকে ৬০% নাম্বার রাখতে হবে।

আবেদন পদ্ধতি:- আবেদন করতে হবে অফলাইনে, নীচে থাকা অফিসিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করে,তার মধ্যে থাকা আবেদন ফর্মটি পূরণ করে নির্দিষ্ট ঠিকানায় পাঠিয়ে দিতে হবে।

• আবেদন পাঠানোর ঠিকানা:- আবেদন পাঠাতে হবে Administrative Secretary, Jawaharlal Nehru Memorial Fund,Teen Murti House, New Delhi- 110011

আপনি যদি এই স্কলারশিপে আবেদন করতে চান তবে সর্বপ্রথম নীচে থাকা অফিসিয়াল নোটিফিকেশন এবং অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে আর‌ও বিস্তারিত ভাবে জেনে নিয়ে আবেদন করুন।

• অফিসিয়াল নোটিফিকেশন:- Link

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এরকম আর‌ও তথ্য সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম  আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।