Link-Aadhaar-card-with-mobile-number-at-only-two-minutes

সম্প্রতি ইন্ডিয়ান পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক এর সাথে UIDAI এর একটি সমঝোতা হয়েছে। এবং একটি নতুন বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে যে, খুব সহজেই বাড়িতে বসেই এখন থেকে আধার কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক করা যাবে। এর জন্য কোনো আধার সেন্টার বা বাইরে কোথাও যেতে হবে না।

এবার থেকে শুরু হবে বাড়িতে বাড়িতে গিয়ে আধার কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক করার প্রক্রিয়া। এই পরিষেবাটি শুরু হচ্ছে ইন্ডিয়ান পোস্ট পেমেন্ট ব্যাংকের ৬৫০ টি ব্রাঞ্চে। ১ লক্ষ ৪৬ হাজার পোস্টম্যান এবং গ্রামীণ ডাক সেবককে এই কাজের সঙ্গে যুক্ত করা হচ্ছে। এদের প্রত্যেকের কাছে একটি স্মার্টফোন এবং বায়োমেট্রিক ডিভাইস থাকবে। এরপর থেকে আধার কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক করার জন্য অনলাইনে তার নাম নথিভুক্ত করলেই, এই পোস্টম্যান এবং গ্রামীণ ডাক সেবকরা বাড়িতে এসে আধারের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক করে দিয়ে যাবে।

এই প্রক্রিয়ার মাধ্যমে আধার কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক হলেই বাড়িতে বসে নিজেরাই আধার কার্ড এর সমস্ত ভুল তথ্য সংশোধন করে নেওয়া যাবে। এর জন্য কোন আধার সেন্টার বা ব্যাংকের দ্বারস্থ হতে হবে না।

More News:- Pradhan Mantri Awas Yojana – Gramin (PMAY-G): Objective, Provision, Impact, Eligibility & Process of Application

• বাড়িতে বসেই কীভাবে আধার কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক করা যাবে?
বাড়িতে বসে আধার কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক করার জন্য সর্বপ্রথম ইন্ডিয়ান পোস্টের অফিশিয়াল ওয়েবসাইট www.indiapost.gov.in এ যেতে হবে। এই ওয়েবসাইটে এসে Doorstep Service অপশনটিতে ক্লিক করতে হবে। এরপর একটি নতুন পেজ খুলবে। এই পেজে এসে নাম, ঠিকানা, পিনকোড, ইমেইল এড্রেস, মোবাইল নাম্বার, সিলেক্ট সার্ভিস (কোন সার্ভিসের জন্য অ্যাপ্লাই করা হচ্ছে সেটি ক্লিক করতে হবে, আধার কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার লিংক করার জন্য IPPB- Aadhar Services অপশনটি চুজ করতে হবে)

এরপর ০-৫ বছরের বাচ্চাদের নতুন আধার কার্ডের জন্য UIDAI- Child (0-5 years) Aadhar Enrollment অপশনে এবং আধার কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক করার জন্য UIDAI- Mobile/E-Mail to Aadhar linking/ update অপশনটিতে ক্লিক করতে হবে। এরপর Request OTP তে ক্লিক করে ওটিপিটি বসিয়ে হবে Confirm Service Request অপশনে ক্লিক করতে হবে।

এরপর সার্ভিস রিকোয়েস্টের একটি রেফারেন্স নাম্বার জেনারেট হবে। এরপর পোস্ট অফিসের কর্মীরা কিছুদিনের মধ্যেই যোগাযোগ করে নেবে। এছাড়া Click to Track Your Service অপশনটিতে ক্লিক করে মোবাইল নাম্বার/ রেফারেন্স নাম্বার বসিয়ে রিকুয়েস্টের বর্তমান স্ট্যাটাসটি চেক করে নেওয়া যাবে।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

পোষ্টটি ভালোলাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং এরকম আর‌ও তথ্য পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে