Ration-Card-Importance-update

করোনা নামক অতিমারির সময়ে দরিদ্র পরিবারগুলির জন্য ফ্রীতে রেশন পরিষেবা চালু করেছিলো কেন্দ্র সরকার। সেই পরিষেবা এখনও চালু আছে। তবে সম্প্রতি কেন্দ্রের নজরে এসেছে যে বেশকিছু রেশন কার্ড হোল্ডার ফ্রীতে রেশনের যোগ্য না হয়েও ফ্রী রেশনের সুবিধা নিচ্ছে। যার ফলে বঞ্চিত হচ্ছে অনেক যোগ্য রেশন কার্ড হোল্ডার।

জমি বাড়ি রয়েছে, ফ্রী রেশনের যোগ্য নন, তবুও নিচ্ছেন ফ্রী রেশন। তবে এবার সতর্ক হোন। যোগ্য না হয়ে ফ্রী রেশনের সুবিধা নিলে পড়তে হতে পারে বড়সড়ো বিপদে। কারণ ইতিমধ্যেই সরকার সতর্ক করে দিয়েছে যে, যেসব ব্যক্তিদের ১০৭৬ স্কোয়ার ফুটের জমি আছে, গাড়ি/ট্রাক্টর আছে, ফ্ল্যাট আছে তারা ফ্রী রেশনের সুবিধা নিতে পারবেন না। যোগ্য না হয়ে ফ্রী রেশনের সুবিধা নিলে তার বিরুদ্ধে পদক্ষেপ নেবে সরকার।

যদি কোনো রেশন কার্ড হোল্ডার এর ১০০ স্কোয়ার মিটার বা ১০৭৬ স্কোয়ার ফুটের জমি থাকে, গাড়ি/ট্রাক্টর, ফ্ল্যাট থাকে এবং বার্ষিক ইনকাম ২ লাখ টাকা (গ্রামের ক্ষেত্রে)/ ৩ লাখ টাকা (শহরের ক্ষেত্রে) এর বেশি হয়ে থাকে তারা ফ্রী রেশনের সুবিধা পাবেন না। এক্ষেত্রে বিষয়টি DSO অফিসে জানাতে হবে।

সরকারের তরফ থেকে বেশ কিছু ক্ষেত্রে কয়েকটি শর্ত দিয়ে রেশন কার্ড সারেন্ডার করার নিয়ম দেওয়া হয়েছে। যেসব ব্যক্তিরা ফ্রীতে রেশন পাওয়ার যোগ্য না, তাদের দ্রুত রেশন কার্ড জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এই নিয়মগুলো অগ্রাহ্য করলে পড়তে হতে পারে বিপদে, এমনকি ফাইন‌ও গুনতে হতে পারে। স্কুটিনির পরে সেই ব্যক্তির রেশন কার্ড বাতিল‌ও হয়ে যেতে পারে। এছাড়াও আইনি পদক্ষেপ নিতে পারে সরকার।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

পোষ্টটি ভালোলাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং এরকম আর‌ও তথ্য পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে