ration-card-importance-update-west-bengal-2022

কেন্দ্রীয় সরকারের খাদ্যমন্ত্রী খসড়া প্রস্তাব তৈরি করে দাবি করেছে যে পশ্চিমবঙ্গ সহ আরও অন্যান্য রাজ্য, যারা বিনামূল্যে গ্রাহকদের রেশন দিতো তা বন্ধ করে দিতে হবে। রাজ্য সরকার গুলির অতিরিক্ত ভর্তুকির জেরে গ্রাহকরা বিনামূল্যে রেশন পেয়ে থাকে। রাজ্য সরকার গুলি অতিরিক্ত ভর্তুকি দিয়ে কেন্দ্রীয় সরকারের নির্ধারিত দামের চেয়ে কম কিংবা বিনা পয়সায় কিংবা কেন্দ্রীয় সরকারের নির্ধারিত পরিমানের চেয়ে বেশি পরিমাণ রেশন গ্রাহকদের সরবরাহ করে। এছাড়াও গ্রাহকদের বাড়িতে বাড়িতে রেশন পৌঁছে দেওয়ার জন্য উদ্যোগ নিয়েছে পশ্চিমবঙ্গ সহ আরও অন্যান্য রাজ্য। এই সমস্ত কার্যকলাপ গুলি খাদ্য সুরক্ষা আইন বিরোধী বলে দাবি করা হচ্ছে খাদ্যমন্ত্রকের তরফ থেকে।

তাই সেই খসড়া প্রস্তাব এনে কেন্দ্রীয় খাদ্যমন্ত্রক রাজ্য সরকার গুলিকে প্রস্তাব দিয়েছে যে, রাজ্য সরকার গুলি চাইলে অতিরিক্ত ভর্তুকির জন্য যে টাকা খরচ করছে সেই টাকা গ্রাহকদের কাছে সরাসরি পৌঁছে দেওয়ার ব্যবস্থা করতে পারে।

যদিও এই খসড়া প্রস্তাবটি এখনো পুরোপুরি লাগু হয়নি। এই খসড়া প্রস্তাবটিকে নীতি আয়োগ সহ আরও অন্যান্য কয়েকটি মন্ত্রকের কাছে পাঠানো হয়েছে। সমস্ত মন্ত্রকের মতামত আসার পর কেন্দ্রীয় মন্ত্রিসভার চূড়ান্ত প্রস্তাব অনুমোদনের জন্য পাঠানো হবে। যদি এই প্রস্তাব পুরোপুরিভাবে অনুমোদন পায়, তবে ফ্রি রেশন এর পরিবর্তে রেশনের টাকা এবার গ্রাহকদের দেওয়া হবে।

এই ফ্রি রেশন বা বিনামূল্যে রেশনের পরিবর্তে রেশনের টাকা গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্টে DBT এর মাধ্যমে দিয়ে দেওয়া হবে। এই ফ্রি রেশনের টাকা কোন কোন গ্রাহকরা পাবে, এই নিয়ে একটি লিস্টও প্রকাশ করা হয়েছে। এই লিস্টে নাম থাকলে গ্রাহকরা খুব সহজেই ব্যাংক অ্যাকাউন্টে ফ্রি রেশনের পরিবর্তে দেওয়া টাকা সরাসরি পেয়ে যাবেন। এই লিস্টে আপনার নাম রয়েছে কিনা তা কিভাবে চেক করবেন।

• ফ্রি রেশনের পরিবর্তে দেওয়া টাকা কোন কোন গ্রাহকরা পাবে, তা লিস্টের মাধ্যমে কীভাবে দেখে নেওয়া যাবে?

এর জন্য সর্বপ্রথম একটি ব্রাউজার ওপেন করে https://wbpds.wb.gov.in লিখে সার্চ করতে হবে। এতে পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ দপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইটটি খুলে যাবে। এরপর ডানদিকের থ্রি লাইন অর্থাৎ তিনটি লাইনের মতো দেখতে বাটনটিতে ক্লিক করে E-CITIZEN অপশনে ক্লিক করতে হবে। এরপর View Ration Card Count (NFSA & State scheme) অপশনটিতে ক্লিক করতে হবে। এরপর একটি নতুন পেজ খুলবে যেখানে সমস্ত জেলার নাম গুলি চলে আসবে। এখান থেকে আপনার জেলার নাম টি সিলেক্ট করে নিলে সেই জেলার সমস্ত ব্লকের নাম গুলো চলে আসবে।

এখান থেকে আপনার ব্লক সিলেক্ট করতে হবে। এরপর ওই ব্লকের আন্ডারে যতগুলি রেশন ডিলারের নাম রয়েছে, সকলে রেশন ডিলারের নাম চলে আসবে। এরপর আপনি যে রেশন ডিলারের আন্ডারে রয়েছেন তার নামটি সিলেক্ট করতে হবে। এরপর সেই রেশন ডিলারের আন্ডারে যতগুলি কার্ড রয়েছে সবকটি সামনে চলে আসবে। এখানে রেশন কার্ড নাম্বার ,ক্যাটাগরি,রেশন কার্ডের হোল্ডার এর নাম, লিঙ্গ, বয়স, অভিভাবকের নাম, পরিবারের প্রধানের নাম, আধার নাম্বার ইত্যাদি ডিটেইলস দেওয়া রয়েছে।

এখানে দেখে নিতে হবে আপনার নাম এবং রেশন কার্ড নাম্বার রয়েছে কিনা। রেশন কার্ড নাম্বার এর পাশাপাশি এরপর দেখতে হবে রেশন কার্ডের ক্যাটাগরি। আপনার রেশন কার্ডের ক্যাটাগরি যদি PHH/SPHH/AAY হয়, তবে ফ্রী রেশনের পরিবর্তে দেওয়া টাকা আপনারা পেয়ে যাবেন। যেহুতু ওই ক্যাটাগরি রেশনকার্ড গুলি জাতীয় খাদ্য সুরক্ষার অর্থাৎ কেন্দ্র সরকারের কার্ড। আর যেহুতু RKSY-1, RKSY-2 রাজ্য সরকারের কার্ড তাই তারা ফ্রী রেশনের পরিবর্তে দেওয়া টাকা পাবেন না।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

পোষ্টটি ভালোলাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং এরকম আর‌ও তথ্য পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে