ration-card-importance-update

সম্প্রতি খাদ্য দপ্তরের তরফ থেকে তিন ধরনের ভিন্ন রঙের (লাল/হলুদ/সবুজ) রেশন কার্ড চালু করা হয়েছে। বর্তমানে আমাদের প্রত্যেকের রেশন কার্ডই এই তিনটির মধ্যে যেকোনো একটি রং এর মধ্যে পড়বে। এই রং তিনটি আসলে সরকারের তিন ধরনের আলাদা আলাদা স্ট্যাটাস বোঝানোর জন্য ব্যবহার করা হয়।

এর জন্য প্রথমে যেকোনো একটি ব্রাউজার থেকে food.wb.gov.in অর্থাৎ রাজ্যের খাদ্য দপ্তরের অফিশিয়াল ওয়েবসাইটটি ওপেন করতে হবে। এরপর এই ওয়েবসাইটে এসে Services অপশনে ক্লিক করে Ration Card অপশনটিতে আসলে Verify Ration Card (e-RC/DRC) বলে একটি অপশন আসবে। এই অপশনে ক্লিক করলে একটি নতুন পেজ ওপেন হবে। এই নতুন পেজে এসে রেশন কার্ড নাম্বার দিয়ে এবং রেশন কার্ডে ক্যাটাগরি সিলেক্ট করে ক্যাপচা কোডটি পূরণ করে Search বাটনটি প্রেস করলে উক্ত রেশন কার্ডটির স্ট্যাটাস দেখা যাবে।

উক্ত রেশন কার্ডের স্ট্যাটাস অর্থাৎ তার সমস্ত ডিটেইলস, যেমন:- নাম, ঠিকানা, বয়স, অভিভাবকের নাম, আধার নাম্বার এর শেষ চারটি সংখ্যা, মোবাইল নাম্বার, FPS নেম, e-KYC করা আছে/কি নেই ইত্যাদি সমস্ত তথ্য সামনে চলে আসবে।

যদি এই রেশন কার্ডের e-KYC করা না থাকে, তবে সেখানে e-KYC Done এর জায়গায় NO (Do e-KYC) দেখাবে এবং স্ট্যাটাসে Flagged for Verification লেখাটি আসবে। আবার অনেকের ক্ষেত্রে Aadhaar Card Seeded এর স্থানেও NO দেখায় অর্থাৎ ক্ষেত্রে রেশন কার্ড এ আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা নেই। এক্ষেত্রে রেশন কার্ডের স্ট্যাটাস এর ব্যাকগ্রাউন্ড কালার থাকবে হলুদ। এক্ষেত্রে কার্ড হোল্ডারকে Do e-KYC বলার মানে হলো এখানে e-KYC করে নিতে বলা হয়েছে। এছাড়াও তাদের ক্ষেত্রে আধার কার্ডের সাথে লিঙ্ক করা নেই তাদের আধার কার্ডের সাথে লিঙ্ক করে নিতে বলা হচ্ছে। এটি একটি ওয়ার্নিং এর মতন কাজ করে।

অর্থাৎ যদি রেশন কার্ড স্ট্যাটাস এর ব্যাকগ্রাউন্ড হলুদ হওয়ার পরও এবং Do e-KYC লেখা দেখানোর পরেও e-KYC না করা হয় কিংবা রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক না করানো হয়, তবে কিছুদিনের মধ্যে রেশন কার্ড স্ট্যাটাস এর ব্যাকগ্রাউন্ড লাল হয়ে যাব। এই লাল রেশন কার্ড থেকে কোনোরকম রেশন পাওয়া যায় না। অর্থাৎ কার্ড হোল্ডার তখন আর কোন রেশন পাবে না।

কার্ড হোল্ডারের যদি রেশন কার্ডে e-KYC করানো থাকে এবং কার্ডের সঙ্গে আধার লিঙ্কও করানো থাকে, তবে রেশন কার্ডের স্ট্যাটাস এর ব্যাকগ্রাউন্ড কালার থাকবে সবুজ। এক্ষেত্রে e-KYC Done এর জায়গায় YES এবং Aadhaar Card Seeded এর স্থানে YES লেখা থাকে এবং Aadhaar এর জায়গায় আধার নাম্বারের শেষ চারটি সংখ্যা দেওয়া থাকে। অর্থাৎ এক্ষেত্রে রেশন কার্ডটি পুরোপুরি সেফ বা সুরক্ষিত। এক্ষেত্রে রেশন কার্ড স্ট্যাটাস দেখাবে Active। এক্ষেত্রে গ্রাহকের রেশন নিতে কোনো সমস্যা হবে না।

অর্থাৎ যাদের ক্ষেত্রে লাল রেশন কার্ড দেখাচ্ছে তাদের অতি সত্বর অসম্পূর্ণ কাজ সেড়ে ফেলতে হবে অর্থাৎ রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক করে নেওয়া এবং e-KYC করে নিতে হবে। তাছাড়া বন্ধ হওয়া রেশন আর পাওয়া যাবে না। এমনই সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার খাদ্য এবং সরবরাহ দপ্তর। খাদ্য ও সরবরাহ দপ্তর থেকে বারবার উপভোক্তাদের বলা হচ্ছে, রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করিয়ে নিতে।

রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক করে নেওয়া এবং e-KYC করে নেওয়ার কাজটি দোকানে গিয়ে ই-পস মেশিনে কিংবা বাড়িতে বসে মোবাইল এর মাধ্যমে করে নেওয়া যাবে। এছাড়াও বাংলা সহায়তা কেন্দ্র/ রেশন দোকান/ খাদ্য পরিদর্শকের অফিসের মাধ্যমেও রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করিয়ে নেওয়া যাবে।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

পোষ্টটি ভালোলাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং এরকম আর‌ও তথ্য পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে