Take-these-steps-as-soon-as-possible-when-you-lose-your-Aadhaar-card-to-avoid-fraud

বর্তমানে দৈনন্দিন কাজে নানানরকম কার্ড অত্যন্ত প্রয়োজনীয়, যেমন:- রেশন কার্ড, প্যান কার্ড, পাসপোর্ট, ভোটার কার্ড, আধার কার্ড। আর এই আধার কার্ডেই কোনো ব্যাক্তির আঙুলের ছাপ থেকে শুরু করে রেটিনা স্ক্যান সমস্ত কিছু নথিবদ্ধ থাকে। এই আধার কার্ডেই থাকে কেওয়াইসি ডিটেইলস। তাই প্রতারকদের নিশানা এখন এই আধার কার্ডের দিকে।

আজকাল ব্যাঙ্কিং পরিষেবার ক্ষেত্র আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ জিনিস। আধার কার্ড ছাড়া কোন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা যায় না। অতএব আধার কার্ডও এখন একটি গুরুত্বপূর্ণ আর্থিক নথি। তাই আধার কার্ড কোথাও হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে বা ভুল হাতে পড়লে দিতে হতে পারে বড়োসড়ো মাসুল। সাইবার অপরাধের শিকার হতে পারে কার্ড হোল্ডার। এর পাশাপাশি বন্ধ হয়ে যেতে পারে বিভিন্ন গুরুত্বপূর্ণ।

দেশের সাম্প্রতিক পরিস্থিতি বলছে, আধার কার্ডের অপব্যবহার দিনের পর দিন বেড়েই চলেছে। এই কার্ড কে কাজে লাগিয়ে প্রতারকরা কার্ড হোল্ডার এর ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করে দিচ্ছে। এরকম প্রচুর উদাহরণ সামনে আসছে।

তবে আধার কার্ড হারিয়ে গেলেই বা চুরি হয়ে গেলেই চিন্তার দরকার নেই, দ্রুত সঠিক পদক্ষেপ নিলে প্রতারণার হাত থেকে রক্ষা পাওয়া যাবে।

আধার কার্ড হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে সবার প্রথমে কাজে আসতে পারে পিভিসি আধার কার্ড। এর জন্য আধার কার্ড চুরি হয়ে গেলে বা হারিয়ে গেলে যত তাড়াতাড়ি সম্ভব FIR নথিভুক্ত করতে হবে। এছাড়া কার্ডের অপব্যবহার হলে কার্ড হোল্ডার ফেঁসে যেতে পারে। তাই প্রথমে একটি এফআইয়ার নথিভুক্ত করে এটির একটি অনুলিপি নিজের কাছে রাখতে হবে। পরবর্তীতে কোনো সমস্যা হলে এটি প্রমাণ হিসেবে কাজে আসবে।

এবার জেনে নেওয়া যাক, নতুন আধার কার্ড অর্থাৎ পিভিসি আধার কার্ড কীভাবে অর্ডার করতে হবে?

(১) পিভিসি আধার কার্ড অর্ডার করতে সর্বপ্রথম UIDAI এর অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
(২) এরপর ওয়েবসাইটে এসে My Aadhaar বিভাগে যেতে হবে এবং Order Aadhaar PVC Card অপশনে ক্লিক করতে হবে।
(৩) এখানে আধার নাম্বারটি চাওয়া হবে, সেটি সঠিকভাবে পূরণ করতে হবে। চাইলে ডিজিটের ভার্চুয়াল আইডি বা আধার এনরোলমেন্ট আইডি নাম্বার‌ও লেখা যেতে পারে।
(৪) এরপর ক্যাপচা কোডটি টাইপ করতে হবে।
(৫) এরপর রেজিস্টার্ড মোবাইল নাম্বারে একটি ওটিপি আসবে। এই ওটিপিটি বসিয়ে দিতে হবে।
(৬) এরপর পিভিসি আধার কার্ডের জন্য অনলাইন পেমেন্ট করতে হবে। এখানে একটি আধার কার্ডের জন্য ৫০ টাকা দিতে হবে।

এভাবেই পিভিসি আধার কার্ডের অর্ডার প্রক্রিয়া সম্পন্ন হবে। অর্ডার করার ৩-৪ দিনের মধ্যেই নতুন পিভিসি আধার কার্ড পেয়ে যাবে কার্ড হোল্ডার।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

পোষ্টটি ভালোলাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং এরকম আর‌ও তথ্য পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে