The-history-of-handshake

কারোর সঙ্গে দেখা হলে আমরা হ্যান্ডশেক করি, আচ্ছা আপনি কি জানেন এই হ্যান্ডশেক ব্যাপার টা কি করে আসলো? যদি না জেনে থাকেন তবে আজকের এই লেখা পড়লে আপনারা জেনে যাবেন। হ্যান্ডশেক এর আগে বা বলা যায় এখনো সৌজন্য বিনিময়ের সবচেয়ে সেরা মাধ্যম নমস্কার কিন্তু বর্তমান সময়ে নমস্কার কে পেছনে ফেলে হ্যান্ডশেক অনেকটা এগিয়ে গিয়েছে। আজ আমরা জেনে নেব এই হ্যান্ডশেক এর ইতিহাস।

সঠিক ভাবে সঠিক টাইম ও ডেট না জানা গেলেও বলা হয় পঞ্চদশ শতাব্দীতে গ্রীস দেশে এই হ্যান্ডশেক এর উৎপত্তি হয়েছে। তখন হ্যান্ডশেক করা হতো একটি বিশেষ কারনে। তখন রাজা মহারাজারা হ্যান্ডশেক করে এটা বোঝাতে চাইতো যে আমার কাছে কোনো অস্ত্র নেই আমি আলাপ বিতরন করতে এসেছি।

এবার আপনাদের মনে একটি প্রশ্ন আসতে পারে যে হ্যান্ডশেক এর মাধ্যমে কিকরে মানুষ তা প্রমান করতো যে তার কাছে কোনো অস্ত্র নেই! প্রথমাবস্থায় এই হ্যান্ডশেক শুধু মাত্র হাত মেলানো ছিল না। পরস্পর পরস্পরের হাতের ডানা দুটো ধরে যতো জোরে পারতো ঝাঁকাতো। যাতে সেই ব্যাক্তি যে বলেছে তার কাছে কোনো অস্ত্র নেই সে সত্যি কথা বলছে কিনা তা জানা যেত।

বর্তমান সময়ে হ্যান্ডশেক সৌজন্য বিনিময়ের জন্য ব্যবহার করা হয়। এরকম আরও মজাদার তথ্য জানতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে।

তথ্য সংগ্রহ:- ৫ মিনিটের গল্প