West-Bengal-Ration-Card-Importance-update-2022

বেশ কিছুদিন থেকে শোনা যাচ্ছে যে, ফ্রী রেশন বন্ধ হয়ে যেতে চলেছে। এই গোটা ব্যপারটা উঠে এসেছে কেন্দ্রীয় সরকার একটি খসড়া প্রকাশ থেকে।তারা খসড়া প্রকাশ করে জানিয়েছে যে, পশ্চিমবঙ্গ সহ কিছু রাজ্য গ্রাহকদের অতিরিক্ত ভর্তুকি দিয়ে কেন্দ্রীয় সরকারের নির্ধারিত দামের থেকে কম দামে বা একদম বিনামূল্যে রেশন প্রদান করছে। যা খাদ্য সুরক্ষা আইন বিরোধী।

এই সমস্যার সমাধানে কেন্দ্রীয় সরকার খসড়ায় উল্লেখ করেছে যে রাজ্য সরকার যদি চায় তবে তারা অতিরিক্ত ভর্তুকির পরিবর্তে সেই টাকাটি নির্দিষ্ট গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি প্রদান করতে পারে। কেন্দ্রীয় সরকারের এই খসরা এখনো পর্যন্ত লাগু হয়নি, খসড়াটি আপাতত নীতি আয়োগ সহ আরও কয়েকটি মন্ত্রকে পাঠানো হয়েছে, সমস্ত মন্ত্রকের প্রস্তাব আসার পর এই খসড়া কেন্দ্রীয় মন্ত্রিসভায় চুড়ান্ত প্রস্তাব অনুমোদনের জন্য পাঠানো হবে।

এবার কথা হলো যদি এই প্রস্তাব পাস হয়ে যায় এবং যদি রাজ্য সরকার ভর্তুকির টাকা রেশন গ্রাহকের অ্যাকাউন্টে পাঠানোর সিদ্ধান্ত নেয় তবে কোন ক্যাটাগরির রেশন কার্ড থাকলে আপনি কত টাকা পাবেন?

সবার প্রথমে আসি AAY অর্থাৎ অন্ত্যোদয় অন্নযোজনা, আপনার পরিবারের বা আপনার যদি এই রেশন কার্ড থাকে তবে আপনি এখন রেশন থেকে পরিবার পিছু ১৫ কেজি চাল ও ১৯ কেজি আটা পেয়ে থাকেন সম্পূর্ন বিনামূল্যে এবং ১ কেজি চিনি পেয়ে থাকেন ১৫ টাকা ৫০ পয়সায় বিনিময়ে। কিন্তু এই নিয়ম লাগু হলে আপনাকে চাল প্রতি কেজি ৩ টাকা এবং আটা প্রতি কেজি ২ টাকা দিয়ে রেশন থেকে কিনতে হবে। অর্থাৎ AAY কার্ড থাকলে আপনাকে রেশনে অতিরিক্ত খরচ করতে হবে ১৫ কেজি চাল অর্থাৎ ১৫*৩- ৪৫ টাকা এবং ১৯ কেজি আটা অথাৎ ১৯*২- ৩৮ টাকা। মোট ৮৩ টাকা অতিরিক্ত খরচ করে রেশন আনতে হবে এবং এই অতিরিক্ত ৮৩ টাকা আপনি আপনার ব্যাঙ্কে পেয়ে যাবেন।

যাদের SPHHPHH রেশন কার্ড রয়েছে তাদের রেশন থেকে মাথাপিছু চাল দেওয়া হয় ২ কেজি এবং আটা দেওয়া হয় ২.৮৫ কেজি বিনামূল্যে। নিয়ম লাগু হলে এবং সরকার এই পথ অবলম্বন করলে এই কার্ডের প্রত্যের ব্যাক্তির অ্যাকাউন্টে টাকা ঢুকবে ১২ টাকা। কারন ২ কেজি চালের ২*৩- ৬ টাকা এবং আটা প্রায ৩*২-৬ টাকা। মোট ১২ টাকা।

এবং আপনার যদি RKSY-1 অথবা RKSY-2 কার্ড থেকে থাকে তবে আপনার রেশন ব্যাবস্থায় কোনো রকম পরিবর্তন হবে না, কারন এই দুটি কার্ড রাজ্য সরকারের। এখানে আপনারা যে রেশন পেয়ে থাকেন সেটা বিনামূল্যেই পাবেন এবং এরজন্য কোনো টাকাও অ্যাকাউন্টে পাবেন না আপনি।

এবং কেন্দ্র সরকারের যে অতিরিক্ত রেশন (প্রধানমন্ত্রী গরিব কল্যান অন্ন যোজনা) এপ্রিল থেকে অক্টোবর অব্দি চাল ২ কেজি এবং গম ৩ কেজি মাথাপিছু দিচ্ছে, যেটা আপনারা বিনামূল্যেই পেয়ে যাবেন রেশন দোকান থেকে, এরজন্য আপনারা কোনো টাকাও পাবেন না।

আবারও সকলকে বলা হচ্ছে এটি শুধুমাত্র একটি খসড়া, যদি খসড়া আইনে রুপান্তরিত হয় এবং রাজ্য সরকার ভর্তুকির বদলে টাকা দিতে সম্মত হয় তবেই এই ব্যবস্থাটি কার্যকরি হতে পারে।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এরকম আর‌ও তথ্য সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম  আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।