What-to-do-when-money-is-stuck-in-the-ATM

বর্তমানে অ্যাকাউন্ট থেকে টাকা তোলার জন্য বেশিরভাগ মানুষই ATM ব্যবহার করে থাকে। কিন্তু অনেক সময় এমনও হয় যে টাকা তুলতে গিয়ে ATM এ টাকা আটকে যায়, আবার অ্যাকাউন্ট থেকে ব্যালেন্স কেটে নেয়। এতে ঘাবড়ানোর কিছু নেই। আজ আমরা আলোচনা করবো ATM এ টাকা আটকে গেলে টাকা কিভাবে ফেরত পাওয়া যাবে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অর্থাৎ RBI এর নিয়ম অনুসারে গ্রাহক ATM থেকে টাকা ওঠানোর সময়ে যদি টাকা আটকে যায় এবং অ্যাকাউন্ট থেকে ব্যালেন্স কেটে নেয় সেই পরিস্থিতিতে ব্যাঙ্কের নিকটবর্তী শাখায় যোগাযোগ করতে হবে। ব্যাঙ্ক বন্ধ থাকলে ব্যাংকের কাস্টমার কেয়ারে ফোন করে জানিয়ে অভিযোগ নথিভুক্ত করতে হবে। এর জন্য ব্যাঙ্ক এক সপ্তাহ সময় নেবে।

ATM থেকে টাকা তোলার সময় লেনদেন ব্যর্থ হলে স্লিপটি অবশ্যই সঙ্গে রাখতে হবে। এতে ব্যাঙ্ক থেকে এটিএম আইডি, লোকেশন, টাইম এবং প্রতিক্রিয়া কোড প্রিন্ট করা থাকে। যদি কোনো কারণে স্লিপটি না দেয় তবে গ্রাহককে ব্যাংকের স্টেটমেন্ট দিতে হবে।

RBI একটি বিশেষ নির্দেশিকা জারি করেছে। এমতাবস্থায় ব্যাঙ্ককে ৭ দিনের মধ্যে গ্রাহকের টাকা ফেরত দিতে হবে। যদি ব্যাঙ্ক ৭ দিনের মধ্যে গ্রাহকের টাকা ফেরত না দেয় তাহলে ব্যাঙ্কিং অম্বুডসমানের কাছে যেতে হবে। ৭ দিনের মধ্যে গ্রাহককে টাকা ফেরত দিতে না পারলে ব্যাঙ্ককে প্রতিদিন ১০০ টাকা করে দিতে হবে গ্রাহককে।

পোষ্টটি ভালোলাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং এরকম আর‌ও তথ্য পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে