50000-ration-card-cancelled-by-food-supplier

ইতি মধ্যে কিন্তু রাজ্যের খাদ্য-দপ্তর প্রায় ৫০ হাজার রেশন কার্ড বাতিল করেছে। তো আপনার কার্ডও কি বাতিল হলো? কেন বাতিল করা হলো ? কাদের রেশন কার্ড বাতিল করা হলো? বাতিল হলে কি করতে হবে, সমস্ত তথ্য নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো।

বন্ধুরা, রাজ্যে রেশন দুর্নীতি নিয়ে একাধিক অভিযোগ উঠেছে বারংবার। কখনও রেশন সাধারণ মানুষের কাছে পৌঁছচ্ছে না, তো আবার কখনও একই ব্যাক্তি একাধিক বার রেশন তুলছে এমনই বিভিন্ন অভিযোগের কথা উঠে এসেছে সাধারণ মানুষের কানে। আর এই সমস্ত দুর্নীতি রোধ করতেই বাতিল করা হলো ৫০ হাজারেরও বেশি রেশন কার্ড। এমনটাই জানিয়েছেন খাদ্য-দপ্তর।

কাদের কার্ড বাতিল করা হলো:- এই পরিপ্রেক্ষিতে খাদ্য দপ্তরের তরফ থেকে বলা হয়েছে মৃত ব্যক্তি অথচ তাদের রেশনও বরাদ্দ করা হচ্ছে দীর্ঘদিন ধরে , আবার একই ব্যক্তির রেশন সে শ্বশুর বাড়ি থেকেও তুলছে আবার বাপের বাড়ি থেকেও তুলছে। আবার ভুঁয়ো রেশন কার্ডের মাধ্যমেও রেশন জালিয়াতি হচ্ছে, সেই সমস্ত কার্ড বাতিল করা হলো।

এবিষয়ে খাদ্য ভবন কিছু পদক্ষেপ গ্রহণ করেছে যেমন‌ রেশন কার্ডের সাথে আধারকার্ডের ও মোবাইল নম্বরের সংযুক্তিকরন বাধ্যতামূলক।

সুবিধা:- এই পদক্ষেপ গ্রহণ করার ফলে কিছু সুবিধা~
১। আধার সংযুক্ত করার ফলে এটা নিশ্চিত হয়ে পরছে যে সেই ব্যাক্তির রেশন দ্রব্য অন্য কেউ পাবে না।
২। মোবাইল নাম্বার যুক্ত করার ফলে, সেই নম্বরে কতটা পরিমান মাল সে বা তার পরিবার পেল সমস্ত বিবরণ ম্যাসেজের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে, ফলে রেশন ডিলার ঠকাতে পারবেন না।
৩। পরিবারের সদস্যের আঙ্গুলের ছাপ ছাড়া রেশন দ্রব্য তোলা যাবে না , সেক্ষেত্রে দুর্নীতি হবার সম্ভাবনা থাকছে না।

কি করে বুঝবেন আপনার কার্ড বাতিল কিনা‌:- আপনাকে প্রথমে খাদ্য ভবনের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনার রেশন কার্ডের স্ট্যাটাস চেক করতে হবে। যদি আপনার কার্ডটি বাতিল হয়ে থাকে তাহলে আপনাকে, আপনার বি.ডি.ও বা এস.ডি.ও অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে।

এছাড়াও আরও জানা যাচ্ছে ১০ লক্ষ কার্ড বাতিল হতে চলেছে, যারা সরকারি চাকুরিজীবী তারা যদি বিনা পয়সায় ফ্রি রেশন দ্রব্য তোলে তবে তাদের কার্ডও কিন্তু বাতিল হবার প্রবল সম্ভাবনা রয়েছে।

তো বন্ধুরা, আপনি যদি এখনও আপনার রেশন কার্ডের সাথে আধারকার্ডের ও মোবাইল নম্বরের সংযুক্তিকরন না করে থাকেন তাহলে এখুন‌ই তা করে নিন আপনার নিকটবর্তী কোনো সাইবার ক্যাফেতে গিয়ে। না হলে কিন্তু বাতিল হতে পারে আপনার রেশন কার্ড

অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এরকম আর‌ও তথ্য সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম  আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।