Apply-for-BPL-Ration-Card-of-Central-Government

আপনি কি কেন্দ্র সরকারের ন্যাশনাল ফুড সিকিউরিটি অ্যাক্ট (National Food Security Act) এর অধীনে রেশন কার্ডের জন্য আবেদন করতে চান? তবে আপনার জন্য রয়েছে দারুণ এক সুখবর। এবার অনলাইনেই NFSA পোর্টালের মাধ্যমেই আপনিও কেন্দ্রীয় সরকারের প্রকল্পের আওতায় থাকা AAY এবং PHH কার্ডের জন্য আবেদন করতে পারবেন। প্রয়োজনশীল পরিবারগুলির মধ্যে যাতে সঠিকভাবে রেশনের বণ্টন হয় তার জন্যই কেন্দ্র সরকারের এই উদ্যোগ। আপনিও যদি কেন্দ্র সরকারের অধীনে AAY এবং PHH কার্ডের জন্য নিজেদের নাম নথিভুক্ত করতে চান, তবে আজই আবেদন করুন।

চলুন তবে দেখে নেওয়া যাক, কিভাবে অনলাইনে আবেদন করা যাবে এই রেশন কার্ডের জন্য:-
১. প্রথমেই আপনাকে কেন্দ্র সরকারের NFSA এর অফিসিয়াল ওয়েবসাইট https://nfsa.gov.in/ তে যেতে হবে।
২. এরপর আপনাকে ওয়েবসাইটির একেবারে ডান দিকে থাকা সাইন ইন/ রেজিস্টার (Sign In/ Register) অপশনে ক্লিক করতে হবে।
৩. সেখানে আপনাকে দুটি অপশন দেওয়া হবে। এই অপশন দুটির মধ্যে পাবলিক লগ ইন (Public Log In) অপশনটিতে ক্লিক করুন।
৪. এরপর আপনাকে আবারও তিনটি অপশন দেওয়া হবে যথাক্রমে: Sign in With Aadhar OTP (এক্ষেত্রে যাদের ফোন নম্বর আধার কার্ডের সাথে যুক্ত রয়েছে তারা করতে পারবেন), Sign in With Login OTP (যারা প্রথমবারের জন্য সাইন ইন করবেন তাদের জন্য এই অপশনটি প্রযোজ্য), Sign in With Ration card no (যাদের ইতিমধ্যেই রেশন কার্ড হয়ে গেছে তারা রেশন কার্ডের নম্বর দিয়ে সাইন ইন করতে পারবেন)।
৫. এরপর আপনাকে Sign in With Login OTP তে গিয়ে New User এ ক্লিক করতে হবে।
৬. এরপর আপনার কাছে একটি পেজ ওপেন হবে সেখানে আপনার সমস্ত তথ্যগুলি সঠিকভাবে পূরণ করতে হবে। যেকোনো একটি লগ ইন আইডি দিয়ে চেক করে নেবে আইডিটি উপলব্ধ রয়েছে কিনা।
৭. এরপর ওয়েবসাইটে থাকা নিয়ম অনুযায়ী পাসওয়ার্ড নির্ধারণ করবেন এবং সেটি কনফার্ম করবেন।
৮. ভ্যালিডেশন মোডের ক্ষেত্রে আধার নম্বর সিলেক্ট করবেন।
৯. ইমেইল, ফোন নম্বর, আধার নম্বর, কাস্ট, ঠিকানা সমস্ত তথ্য পূরণ করে ক্যাপচা কোডটি লিখবেন নির্ধারিত বক্সে। এরপর এগ্রি বাটন এবং আরেকটি টিক বক্সে ক্লিক করে সাবমিট করবেন।
১০. এরপর আপনার কাছে একটি OTP আসবে সেটি সঠিকভাবে লিখে সাবমিট করতে হবে।
১১. এরপর Sign in With Login OTP তে গিয়ে লগ ইন আইডি, পাসওয়ার্ড এবং ক্যাপচা কোডটি পূরণ করে সাবমিট করলেই সাইন ইন করতে পারবেন।
১২. এরপর আপনাদের সামনে একটি নতুন ওয়েব পেজ আসবে সেটির বাঁদিকে ক্লিক করলে নতুন রেশন কার্ডের আবেদনের জন্য অপশন আসবে। এবার ওই অপশনটিতে ক্লিক করলেই আবেদনের ফর্মটি চলে আসবে ।
১২. ফর্মটির সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে এবং আবেদনকারীর ছবি আপলোড করতে হবে।
১৩. ফর্মটি সঠিকভাবে পূরণ করে সাবমিট করার পর আপনাদের একটি রেফারেন্স নম্বর দেওয়া হবে। এই নম্বটি দিয়ে পরবর্তীতে আপনারা রেশন কার্ডের স্ট্যাটাস চেক করতে সক্ষম।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এইরকম রেশন কার্ড সংক্রান্ত আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে