Apply-in-Pradhan-Mantri-Mandhan-Yojana

কেন্দ্র সরকারের তরফে প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা (PM-SYM) নামে নতুন একটি প্রকল্প চালু করা হয়েছে যার মাধ্যমে আপনি প্রতি মাসে ৩০০০ টাকা করে পাবেন। এই প্রকল্পে আবেদনের শর্ত, কীভাবে আবেদন করবেন, কী কী সুবিধা পাবেন তা সম্পর্কে নীচে আলোচনা করা হলো,

• মানধন যোজনা প্রকল্পটি কী?
প্রধানমন্ত্রী মানধন যোজনা হল বিভিন্ন শ্রমিক মানুষদের জন্য চালু করা বার্ধক্য ভাতা মূলক প্রকল্প। যার মাধ্যমে প্রকল্পের উপভোক্তাদের প্রতি মাসে ৩০০০ টাকা করে পেনশন দেওয়া হয়।

• কারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন?
(১) ভারতীয় নাগরিক হতে হবে।

(২) বয়স ১৮-৪০ বছরের মধ্যে হতে হবে।

(৩) মাসিক ইনকাম ১৫০০০ এর কম হতে হবে।

(৪) অসংগঠিত শ্রমিক হতে হবে।
যেমন:- ফুটপাত ব্যবসায়ী, কৃষিক্ষেত্রে যুক্ত কাজে, নির্মাণ শিল্পে, রাজমিস্ত্রি, চর্মশিল্পে, তাঁতশিল্পে কর্মরত শ্রমিকরা, কাঠমিস্ত্রি, জেলে, রিকশা বা অটো চালক প্রভৃতি যেকোনো মানুষ এই প্রকল্পে আবেদন করতে পারেন।

(৫) EPFO/ESIC/NPS(Govt. Funded) এগুলোর মেম্বার হলে চলবে না।

• প্রকল্পের সুবিধা?
(১) ৬০ বছর বয়স হলে উপভোক্তা মাসিক ৩০০০ টাকা করে পেনশন পাবেন।

(২) কোনো কারণে প্রকল্পের উপভোক্তার মৃত্যু হলে তার জীবনসঙ্গী (স্ত্রী/স্বামী) তার ৫০% মাসিক পেনশন পাবেন।

(৩) স্বামী স্ত্রী দুজনেই এই প্রকল্পের অন্তর্ভুক্ত হলে তারা যৌথভাবে প্রতি মাসে ৬০০০ টাকা করে পাবেন।

• কীভাবে আবেদন করবেন?
সম্পূর্ণ অনলাইনে নিজের মোবাইলে বা কোনো কম্পিউটারের দোকানে গিয়ে সহজেই এই প্রকল্পে আবেদন করতে পারবেন।

(১) প্রথমে মানধন যোজনার (PM-SYM) অফিসিয়াল ওয়েবসাইট https://maandhan.in/ তে গিয়ে Click here to apply now অপশনে ক্লিক করবেন।

(২) এবার মোবাইল থেকে আবেদন করতে চাইলে Self-Enrollment অপশনে ক্লিক করে নিজের মোবাইল নম্বর, নাম, ইমেল, OTP দিয়ে login করুন। (সাইবার ক্যাফে তে গেলে CSC VLE অপশনে ক্লিক করে ক্যাফের দোকানদার আপনার অনলাইনে ফর্ম ফিল আপ করে দেবে।)

(৩) এবার Dashboard লেখাটির পাশে Enrollment অপশনে গিয়ে আপনার ব্যক্তিগত তথ্য যেমন:- আপনার নাম, আধার নম্বর, মোবাইল নম্বর, ইমেল, রাজ্য, জেলা, cast প্রভৃতি লিখবেন এবং তারপরে EPFO/ESIC/NPS এর মেম্বার কিনা ও ইনকাম ট্যাক্স দেন কিনা তা Yes বা No অপশন সিলেক্ট করে sumbit এ ক্লিক করবেন।

উল্লেখ্য যদি আপনি উপরের দুটো অপশন ভুল করে Yes করে দেন, তাহলে আপনি এই প্রকল্পে আবেদন করতে পারবেন না।

(৪) এবার আপনাকে OTP বা FMR বা IRIS এর মাধ্যমে বায়োমেট্রিক Authentication করতে হবে। আপনার আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিংক থাকলে OTP select করে Verify Using Bio Authentication এ ক্লিক করে আপনার মোবাইলে SMS বা Email এ পাঠানো OTP টাইপ করে verify OTP অপশনে ক্লিক করবেন।

(৫) এরপর আপনাকে ব্যাঙ্কিং সংক্রান্ত তথ্যগুলো, যেমন:- অ্যাকাউন্ট নম্বর, ব্যাংকের নাম, ব্রাঞ্চ, IFSC কোড ইত্যাদি ফিল আপ করতে হবে।

(৬) এবার Nominee সংক্রান্ত তথ্যগুলো পূরণ করতে হবে।

(৭) এরপরে নীচের দিকে কীভাবে এই প্রকল্পের জন্য প্রিমিয়াম দেবেন সেটি সিলেক্ট করবেন,
যেমন:- প্রতি মাসে না ছয় মাসে নাকি এক বছরে টাকা দিতে চান তা সিলেক্ট করবেন। আপনার বয়সের স্ল্যাব অনুযায়ী মাত্র ১০০-৪০০ টাকা প্রতি মাসে প্রিমিয়াম দিতে হবে। এবার sumbit and proceed অপশনে ক্লিক করবেন।

বয়সের স্ল্যাব হিসেবে প্রিমিয়ামের বিষয়ে বিস্তারিত জানতে এই লিংকে ক্লিক করুন – https://labour.gov.in/pm-sym

(৮) এবার Print Mandate form অপশনে ক্লিক করে আপনার আবেদনপত্রটিকে প্রিন্ট আউট করে নিয়ে নীচের দিকে আপনাকে স্বাক্ষর, তারিখ ইত্যাদি লিখতে হবে এবং ফর্মটিকে এবার স্ক্যান করে Upload file অপশনে গিয়ে সেটিকে আপলোড করবেন।

(৯) এবার নীচে pay অপশনে ক্লিক করে আপনাকে প্রথম মাসিক প্রিমিয়াম অনলাইনে পেমেন্ট করতে হবে।

এভাবেই অনলাইনে প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনায় আবেদন করতে হবে। আবেদন সম্পূর্ণ হলে মানধন যোজনার কার্ডটি আপনাকে প্রিন্ট এবং ডাউনলোডের অপশন দেখাবে। সেখান থেকে প্রিন্টার থাকলে আপনি কার্ডটি প্রিন্ট আউট করতে পারেন কিংবা ডাউনলোড অপশনে ক্লিক করে কার্ডটি ডাউনলোড করে পরে সাইবার ক্যাফেতে গিয়ে মানধন যোজনার কার্ডটি প্রিন্ট আউট করে নিতে পারেন।

অফিসিয়াল লিংক – Link
মানধন যোজনা সংক্রান্ত বিস্তারিত তথ্য – Link

এইরকম বিভিন্ন সরকারি প্রকল্প সংক্রান্ত আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে