Axis-Bank-FD-Update-2022

নতুন বছরে আপনি কি ফিক্সড ডিপোজিটে আগ্রহী? তবে এই খবরটি আপনার জন্য। ঝুঁকি না নিয়ে বিনিয়োগের ক্ষেত্রে সবচেয়ে নিরাপদ বিনিয়োগ হলো ফিক্সড ডিপোজিট (Axis Bank FB)। দীর্ঘকালীন বিনিয়োগ হোক বা স্বপ্নের গাড়ি কিংবা বাড়ি অথবা সঞ্চয়ের ক্ষেত্রে ফিক্সড ডিপোজিটের জুড়ি মেলা ভার। রিজার্ভ ব্যাংকের রেপো রেট বৃদ্ধির সাথে সাথেই নিজেদের সুদের হার বাড়িয়েছে বহু ব্যাংক। ফলত ব্যাংক থেকে নেওয়া লোন পরিশোধের ক্ষেত্রে যেমন সুদের হার বেড়েছে ঠিক তেমনভাবেই সুদের হার বেড়েছে ফিক্সড ডিপোজিট, রেকারিং এবং অন্যান্য সঞ্চয়ের ক্ষেত্রগুলিতে।

একইভাবে অ্যাক্সিস ব্যাংকেও ফিক্সড ডিপোজিট, রেকারিং এবং অন্যান্য ক্ষেত্রে সুদের হার বেড়েছে। ১২ ই মে থেকে অ্যাক্সিস ব্যাংকের তরফে এই নতুন সুদের হার লাগু করা হয়েছে। ব্যাংকের তরফে জানানো হয়েছে, ২ কোটি টাকার কম সঞ্চয়ের ক্ষেত্রে এই সুদের হার কার্যকরী হবে।

• চলুন এক নজরে দেখে নেওয়া যাক কতোদিনের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে কত হারে সুদ পাবেন আপনারা:-

১. ৭দিন থেকে ২৯ দিন মেয়াদের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে আপনারা ২.৫ শতাংশ হারে সুদ পাবেন। তবে এ ধরনের সঞ্চয়ের ক্ষেত্রে প্রবীণ নাগরিকরাও একই হারে সুদ পাবেন অর্থাৎ প্রবীণ নাগরিকরাও ২.৫ শতাংশ হারে সুদ পাবেন।

২. ৩০ দিন থেকে ৩ মাসের কম মেয়াদী ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে আপনারা ৩ শতাংশ হারে সুদ পেতে চলেছেন। এক্ষেত্রেও প্রবীণ নাগরিকরাও একই হারে সুদ পাবেন অর্থাৎ প্রবীণ নাগরিকরাও ৩ শতাংশ হারে সুদ পাবেন।

৩. ৩ মাস থেকে ৬ মাসের কম মেয়াদের ফিক্সড ডিপোজিটে আপনাদের জন্য বরাদ্দকৃত সুদের হার ৩.৫ শতাংশ। এক্ষেত্রেও প্রবীণ নাগরিকরা একই অর্থাৎ ৩.৫ শতাংশ হারে সুদ পাবেন।

৪. ৬ মাস থেকে ৯ মাসের কম মেয়াদী ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে বরাদ্দ সুদের হার ৪.৪ শতাংশ। এধরনের সঞ্চয়ের ক্ষেত্রে অবশ্য প্রবীণ নাগরিকরা খানিকটা বেশি হারে সুদ পাবেন। প্রবীণ নাগরিকরা ৪.৬৫ শতাংশ হারে সুদ পাবেন।

৫. ৯ মাস থেকে ১ বছর কমের মেয়াদের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে বরাদ্দ সুদের হার ৪.৭৫ শতাংশ। তবে ক্ষেত্রে প্রবীণ নাগরিকরা খানিকটা বেশি হারে সুদ পাবেন। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে সুদের হার ৫ শতাংশ।

৬. ১ বছর থেকে ১৫ মাস মেয়াদী ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে আপনাদের জন্য ৫.২৫ শতাংশ হারে সুদ বরাদ্দ করা হয়েছে অ্যাক্সিস ব্যাংকের তরফে। যদিও প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এই সুদের হার বরাদ্দ করা হয়েছে ৫.৯ শতাংশ হারে।

৭. ১৫ মাস থেকে ২ বছর মেয়াদী ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে গ্রাহকরা ৫.৩ শতাংশ হারে সুদ পেতে চলেছেন। তবে এক্ষেত্রেও প্রবীণ নাগরিকরা বেশি সুদ পেতে চলেছেন। প্রবীণ নাগরিকদের জন্য বরাদ্দ সুদের হার ৫.৯৫ শতাংশ হারে।

৮. ২ বছর থেকে ৫ বছর মেয়াদী ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে আপনারা পেয়ে যাবেন ৫.৬ শতাংশ হারে সুদ। প্রবীণ নাগরিকদের জন্য এক্ষেত্রে সুদের হার অনেকটাই বেশি। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে বরাদ্দ সুদের হার ৬.২৫ শতাংশ।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

পোষ্টটি ভালোলাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং এরকম আর‌ও তথ্য পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে