Big-changes-in-the-rules-of-Bank

নগদ লেনদেন নিয়ন্ত্রণে রাখতে নতুন নিয়ম চালু করা হলো কেন্দ্রীয় সরকারের তরফে। ব্যাংকে বার্ষিক লেনদেনের ক্ষেত্রে এতোদিন পর্যন্ত কোনো প্যান বা আধার কার্ড বাধ্যতামূলক ছিল না। কিন্তু এবার থেকে বড়সড়ো বদল আনা হবে নিয়মে। ব্যাংক বা পোস্ট অফিসে বছরে ২০ লক্ষ টাকা বা তার বেশি নগদ জমা ও তোলার ক্ষেত্রে প্যান কার্ড ও আধার কার্ডের তথ্য দেওয়া বাধ্যতামূলক করা হল কেন্দ্রীয় সরকারের তরফে। আগামী ২৬ শে মে থেকে কার্যকরী হবে এই নয়া নিয়ম। ফলত ২৬ শে মে এর পর থেকে বছরে ২০ লক্ষ টাকার থেকে বেশি লেনদেন হলেই তার হিসেব রাখবে কেন্দ্রীয় সরকার।

পুরোনো নিয়ম অনুসারে, একসঙ্গে ৫০ হাজার টাকা বা তার বেশি টাকা লেনদেনের ক্ষেত্রে প্যান কার্ড বাধ্যতামূলক থাকলেও বার্ষিক লেনদেনের ক্ষেত্রে কোনোরকম নিয়ম লাগু করা হয়নি। ফলত, কেউ একাধিক অ্যাকাউন্ট থেকে লেনদেন করলে তার ওপর নজরদারি রাখার কোনো উপায় ছিলো না। আর এইরকম লেনদেনে রাশ টানতেই নতুন নিয়ম আনতে উদ্যোগী কেন্দ্রীয় সরকার। সমবায় ব্যাংক থেকে কর্পোরেট, এছাড়াও পোস্ট অফিস সর্বত্রই এই একই নিয়ম চালু করা হবে।

• চলুন এক নজরে দেখে নেওয়া যাক কি কি নতুন নিয়ম আনতে চলেছে কেন্দ্র সরকার:-
১. কোনো ব্যক্তি যদি ব্যাংক, সমবায় ব্যাংক অথবা পোস্ট অফিসের এক বা একাধিক অ্যাকাউন্ট থেকে একসাথে বা গোটা বছরে ২০ লক্ষ টাকা বা তার বেশি টাকা জমা করেন তবে তাকে তার প্যান কার্ড বা আধার কার্ডের তথ্য দিতে হবে।
২. কোনো ব্যক্তি যদি ব্যাংক, সমবায় ব্যাংক অথবা পোস্ট অফিসের এক বা একাধিক অ্যাকাউন্ট থেকে একসাথে বা গোটা বছরে ২০ লক্ষ টাকা বা তার বেশি টাকা তোলেন তবে তার ক্ষেত্রেও প্যান কার্ড বা আধার কার্ডের তথ্য দেওয়া বাধ্যতামূলক।
৩. বর্তমানে কোনো গ্রাহক যদি কোনো ব্যাংক, সমবায় ব্যাংক অথবা পোস্ট অফিসে কারেন্ট অ্যাকাউন্ট বা ক্যাশ ক্রেডিট অ্যাকাউন্ট খোলেন তবে তার ক্ষেত্রে আধার কার্ড বা প্যান কার্ডের তথ্য দেওয়া বাধ্যতামূলক।

বিশেষজ্ঞদের মতে, কেন্দ্র সরকারের তরফে করদাতাদের সংখ্যা বৃদ্ধি করার জন্য বেশি অর্থ উপার্জনকারীদের আয়করের আওতায় আনতে এইরূপ পদক্ষেপ নেওয়া হয়েছে। তাই এতে একদিকে করদাতাদের সংখ্যা বৃদ্ধি পাবে। তেমনি অন্যদিকে বিপুল পরিমাণ অর্থ আদান- প্রদানের ক্ষেত্রে নগদ লেনদেনের প্রবণতাও কিছুটা হলেও কমবে। এক্ষেত্রে ভারতে নগদহীন অর্থনীতি গড়ে তুলতে অনেকটা সুবিধা হবে।

এরকম আর‌ও তথ্য সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম  আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।