Bus-Ticket-Booking-by-IRCTC

আপনি কি ঘুরতে যেতে ভালোবাসেন? কিন্তু ট্রেনের টিকিট কাটতে গিয়ে সমস্যার সম্মুখীন হন? কিংবা ট্রেনের কনফার্ম টিকিট না পেয়ে আপনাকে ঘুরতে যাওয়ার প্ল্যান ক্যান্সেল করতে হয়? তবে এই খবরটি আপনার জন্য।

সাধারণ মানুষের ঘুরতে যাওয়ার ক্ষেত্রে যাতে কোনোরকম সমস্যা না হয় তার জন্য ভারতজুড়ে অনলাইনে বাসের টিকিট বিক্রি শুরু করছে আইআরসিটিসি (IRCTC) অর্থাৎ ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন। ট্রেনের এবং বিমানের টিকিটের পাশপাশি এবার অনলাইনে বাসের টিকিট বুক করার নতুন ব্যবস্থা চালু করবো ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC)। এই ওয়েবসাইটের মাধ্যমে ২২টি রাজ্য এবং ৩ টি কেন্দ্রশাসিত অঞ্চলের বাস বুক করতে পারবেন যাত্রীরা। দেশের প্রায় ৫০ হাজার বাস অপারেটর এই ওয়েবসাইটটির সঙ্গে যুক্ত হয়েছেন।

• চলুন এক নজরে দেখে নেওয়া যাক কি কি সুবিধা পাবেন যাত্রীরা:-

১. আইআরসিটিসি এর মাধ্যমে বাসের টিকিট বুক করার ক্ষেত্রে www.bus.irctc.co.in ওয়েবসাইট থেকে অনলাইনে টিকিট বুক করতে পারবেন যাত্রীরা।

২. টিকিট বুকিংয়ের ক্ষেত্রে যাত্রীরা বাসে তাদের পছন্দের সিট বেছে নিতে পারবেন। ফলত এতোদিন যাত্রীদের মনের মতো সিট না পাওয়ার খেদ দূর হবে।

৩. যাত্রার বিশদ বিবরণ লিখে টিকিট বুকিং করার ক্ষেত্রে যাত্রীরা উপলব্ধ বাসের ছবিগুলি দেখতে পারবেন।

৪. এছাড়াও সর্বোচ্চ ছয়জন যাত্রীর জন্য একেবার টিকিট বুক করতে পারবেন যাত্রীরা।

৫. আইআরসিটিসি এর মাধ্যমে বাসের টিকিট বুক করার ক্ষেত্রে যাত্রীরা ইউপিএসআরটিসি, এপিএসআরটিসি, জিএসআরটিসি, ওএসআরটিসি, কেরালা আরটিসি ইত্যাদি সহ রাষ্ট্রীয় সড়ক পরিবহন কর্পোরেশনের বাসের টিকিট বুক করার সুবিধা পাবেন।

৬. টিকিট বুকিংয়ের ক্ষেত্রে যাত্রীদের কোনো অতিরিক্ত চার্জ দিতে হবে না।

৭. এমনকি আইআরসিটিসি এর মাধ্যমে বাসের টিকিট বুক করার ক্ষেত্রে যাত্রীরা একটি প্ল্যাটফর্ম থেকেই ভারতের সব জায়গায় বাস বুক করার সুবিধা পাবেন।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এরকম আর‌ও তথ্য সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম  আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।